করোনা ভাইরাসশান্ত থাকুন, আতঙ্ক রোগ-প্রতিরোধ ব্যবস্থা দুর্বল করে: কিউবা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:১২, মার্চ ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:১৪, মার্চ ২১, ২০২০

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের বিস্তার আতঙ্কিত অবস্থার মধ্যে কিউবার সমাজতান্ত্রিক সরকার দেশটির জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, আতঙ্ক শরীরের রোগ-প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দেয়। একই সঙ্গে করোনার বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ নিলেও কিউবা বিলম্বিত উদ্যোগ নিয়েছে।


শুক্রবার কিউবা ঘোষণা দিয়েছে, দেশটিতে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ এবং বড় মাপের সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা স্থগিত করা হয়েছে।
তবে এখন পর্যন্ত দেশটি শ্রমিক ও শিক্ষার্থীদের ঘরে থাকার নির্দেশ দেয়নি কিউবা।
মহামারীর মতো প্রাকৃতিক দুর্যোগে অত্যাধুনিক প্রস্তুতিমূলক পদক্ষেপ ও চিকিৎসায় অগ্রগতির জন্য কিউবা সুপরিচিত। ২০১৪-১৬ সালের দিকে পশ্চিম আফ্রিকা ইবোলার বিস্তারে স্বাস্থ্য সংকটের সময় চিকিৎসক পাঠিয়েছিল দেশটি।
বিশ্বব্যাংকের মতে, জনসংখ্যার অনুপাতে বিশ্বের সবচেয়ে বেশি চিকিৎসক। দেশটির রয়েছে হাজারো চিকিৎসক এবং মেডিক্যাল শিক্ষার্থী যারা বাড়ি বাড়ি গিয়ে স্থানীয় মানুষের খোঁজ-খবর নেন।
কিউবার স্বাস্থ্যমন্ত্রী ডুরান গার্সিয়া গত সপ্তাহে বলেছেন, কর্মক্ষেত্র ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ফলে উত্তেজনা ও আতঙ্কের পরিস্থিতি সৃষ্টি হয় যা শরীরে রোগ-প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে ফেলে।
শুক্রবার টেলিভিশনে প্রচারিত একটি রাউন্ড টেবিল আলোচনায় প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-কানেল বলেছেন, আতঙ্ক বা অতিরিক্ত আত্মবিশ্বাস অবশ্যই থাকা উচিত না।
বুধবার দেশটিতে করোনা ভাইরাসে প্রথম মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তির বয়স ৬১ বছর এবং তিনি একজন ইতালীয় পর্যটক। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২১ জন এবং ভাইরাসের উপস্থিতি সন্দেহে ৭১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্র: রয়টার্স

 

/এএ/

লাইভ

টপ