করোনাভাইরাসের পরবর্তী কেন্দ্রস্থল যুক্তরাষ্ট্র?

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:২১, মার্চ ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:২৭, মার্চ ২৫, ২০২০

করোনাভাইরাসের পরবর্তী কেন্দ্রস্থল হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন আশঙ্কার কথা জানিয়েছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় এ নিয়ে কথা বলেন সংস্থাটির মুখপাত্র মার্গারেট হ্যারিস। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তদের ৮৫ ভাগই ইউরোপ ও যুক্তরাষ্ট্রের। এর মধ্যে ৪০ শতাংশই যুক্তরাষ্ট্রের।
যুক্তরাষ্ট্র কি করোনাভাইরাসের নতুন কেন্দ্রস্থলে পরিণত হচ্ছে? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, দেশটিতে সংক্রমণ ব্যাপক হারে বাড়ছে। ফলে এমন আশঙ্কা রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যেই ৬০০ ছাড়িয়েছে। ২৫ মার্চ বুধবার জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটার এ তথ্য জানিয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৯ হাজার ১৭৪ জন। এর মধ্যে ৬১৬ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ২৯৫ জন।

দেশটিতে করোনাভাইরাসে ৮৫ বছর বা তদুর্ব্ধ বয়সীদের মৃত্যুহার সবচেয়ে বেশি। ২৪ মার্চ মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, এ পর্যন্ত বাহিনী সংশ্লিষ্ট ১৭৪ জনের দেহে এ ভাইরাস শনাক্ত করা হয়েছে।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নেতৃত্ব গঠিত হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্কফোর্সের এক কর্মীও এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এরপর মাইক পেন্স ও তার পরিবারের সদস্যদের পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে পরীক্ষায় তাদের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পেরও করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। তবে তাদের শরীরে এ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। সূত্র: রয়টার্স।

/এমপি/

লাইভ

টপ