ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩০, এপ্রিল ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৮, এপ্রিল ০১, ২০২০

করোনাভাইরাসের মহামারিতে ইউরোপে মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে। বুধবার ইউরোপীয় দেশ স্পেনে একদিনে মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হয়েছে। এদিন ৮৬৪ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা নয় হাজার পার হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়ালেও বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ মৃতের সংখ্যার এই দেশটিতে নতুন করে আক্রান্তের হার কমা অব্যাহত রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।স্পেনে সংক্রমণের হার কমতে শুরু করেছে

করোনা মহামারিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সবচেয়ে বড় চ্যালেঞ্জ আখ্যা দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। জাতিসংঘের এক প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছে এই মহামারির কারণে বিশ্বের আড়াই কোটি মানুষ চাকরি হারাতে পারে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে এই ভাইরাসে দুনিয়া জুড়ে আক্রান্তের সংখ্যা আট লাখ ৭০ হাজার ছাড়িয়েছে। আর মারা গেছে ৪৩ হাজারের বেশি মানুষ।

স্পেনে গত পাঁচদিন ধরে প্রতিদিনই আটশোরও বেশি মানুষ মারা যাচ্ছে। আগের দিন ৮৪৯ জনের মৃত্যুর পর বুধবার আরও ৮৬৪ জনের মৃত্যু হয়। তবে দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের বিশ্বাস, দৈনিক নতুন সংক্রমণের হার ১২ শতাংশে স্থির রয়েছে।

দুই সপ্তাহের বেশি সময় ধরে স্পেনে লকডাউন চলছে। দুই দিন আগে নতুন করে চলাফেরার ওপর নিষেধাজ্ঞা কঠোর করেছে দেশটির সরকার। তবে সবচেয়ে উপদ্রুত অঞ্চল মাদ্রিদ ও কাতালোনিয়াতে চলছে চিকিৎসা সামগ্রীর সংকট। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছেন সেখানকার চিকিৎসা কর্মীরা।

করোনাভাইরাসে এখনও বিশ্বের সবচেয়ে মৃত্যুর দেশ ইতালি। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ৫ হাজার ৭৯২ জন আর মৃতের সংখ্যা ১২ হাজার ৪২৮ জন। এই সময়ে স্পেনে আক্রান্তের সংখ্যা এক লাখ ২ হাজার ১৩৬ জন আর মৃতের সংখ্যা নয় হাজার ৫৩ জন। তবে গত কয়েক দিনের তুলনায় ইতালিতেও নতুন আক্রান্তের হার কমে এসেছে। বর্তমানে দেশটিতে দৈনিক আক্রান্তের হার বাড়ছে দুই দশমিক আট শতাংশ হারে।

যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। আর ইরানে মৃতের সংখ্যা তিন হাজার পার হয়েছে। বেলজিয়ামে গত একদিনে নতুন করে ১২৩ জনের মৃত্যু হয়েছে। দেশটি জানিয়েছে, ইতোমধ্যেই তাদের নিবিড় পরিচর্যা কেন্দ্রের মোট শয্যার অর্ধেকই করোনা রোগীতে পূর্ণ হয়ে গেছে।

/জেজে/

লাইভ

টপ