এবার বাঘের শরীরেও করোনাভাইরাস শনাক্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:৫৯, এপ্রিল ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৪১, এপ্রিল ০৬, ২০২০

মানুষের পর এবার বাঘের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একটি বাঘ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। ৬ এপ্রিল সোমবার ওই চিড়িয়াখানার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

জনসমাগম এড়াতে গত ১৬ মার্চ থেকে চিড়িয়াখানাটি দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছে। এরমধ্যেই এ সংক্রমণের ঘটনা ঘটলো। সেখানকার আরও কয়েকটি প্রাণীর মধ্যেও এ ভাইরাসের উপসর্গ দেখা দিয়েছে। বিবিসি জানিয়েছে, মানুষের মাধ্যমে কোনও প্রাণীর শরীরে এ ভাইরাসের সংক্রমণ এটাই প্রথম।

সম্প্রতি নাদিয়া নামের চার বছর বয়সী মালায়ান বাঘটির শুষ্ক কাশি দেখা দেয়। আগের মতো খেতেও চাইছিল না। পরে চিকিৎসার জন্য তাকে আইওয়ার ভেটেরিনারি সার্ভিস ল্যাবরেটরিতে নেওয়া হয়। সেখানে তার শরীরে করোনাভাইরাস ধরা পড়ে।

বাঘটি তার রক্ষণাবেক্ষণকারীর মাধ্যমে সংক্রমিত হতে পারে বলে মনে করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

চার বছরের নাদিয়ার বোন আজুল, দুটি আমুর বাঘ এবং তিনটি আফ্রিকান সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছিল। তবে দৃশ্যত তারা এখন সুস্থ। তারপরও সেগুলোকে আইসোলেশনে রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে।

ব্রঙ্কস চিড়িয়াখানায় প্রধান পশু চিকিৎসক পল ক্যালি বলেন, ‘বিশ্বজুড়ে এই প্রথম আমরা জানলাম একজন মানুষ একটি প্রাণীকে সংক্রমিত করেছে এবং প্রাণীটি অসুস্থ হয়ে পড়েছে।

এ সংক্রমণ সংক্রান্ত গবেষণার ফলাফল অন্য চিড়িয়াখানাগুলোকেও অবগত করতে চান বলে জানান পল ক্যালি।

চিড়িয়াখানার এক বিবৃতিতে বলা হয়েছে, নাদিয়া নামের বাঘটিকে যথেষ্ট সাবধানতার সঙ্গে বাইরে পরীক্ষা করানো হয়েছে। এ থেকে প্রাপ্ত জ্ঞান করোনাভাইরাসের চলমান গতিপ্রকৃতি অনুধাবনে বিশ্ববাসীকে সহায়তা করবে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, বাঘ ও সিংহের মতো প্রাণীদের মধ্যে ভাইরাসটি কীভাবে সংক্রমিত হয় তা জানা যায়নি। তবে যেহেতু নতুন সংক্রমণের ক্ষেত্রে বিভিন্ন প্রজাতি ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া দেখাতে পারে, তাই সব প্রাণীকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ