স্বাভাবিক জীবন হয়তো আর ফিরবে না: ডা. অ্যান্থনি ফাউসি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০০, এপ্রিল ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৩৩, এপ্রিল ০৮, ২০২০

করোনাভাইরাসের মহামারি শুরুর আগে বিশ্ব যে অবস্থায় ছিল; সেই স্বাভাবিক জীবন আর নাও ফিরতে পারে বলে সতর্ক করেছেন শীর্ষ এক মার্কিন বিজ্ঞানী। মহামারি মোকাবিলায় নিয়োজিত যুক্তরাষ্ট্রের শীর্ষ বিজ্ঞানী ডা. অ্যান্থনি ফাউসি মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এই হুঁশিয়ারি দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, করোনা মহামারিতে যুক্তরাষ্ট্র সর্বোচ্চ মৃত্যুর সপ্তাহে প্রবেশ করেছে। একটি পর্যবেক্ষক সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, আক্রান্ত রোগীদের সামলাতে ইতোমধ্যে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে আর সামর্থ্য সম্প্রসারণ করা হয়েছে। ওয়াশিংটনের একটি বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতকৃত সাম্প্রতিক এক মডেলে বলা হয়েছে আগামী ৪ আগস্টের মধ্যে এই মহামারিতে যুক্তরাষ্ট্রের ৮১ হাজার ৭৬৬ জন মানুষের প্রাণহানি হতে পারে।  

এমন অবস্থায় মার্কিন বিজ্ঞানী ডা. অ্যান্থনি ফাউসি বলেন, ‘ধারাবাহিকভাবে বিভিন্ন দেশ আবারও সমাজ হিসেবে ‘ঘুরে দাঁড়াতে শুরু করবে… কিন্তু যদি যদি প্রাক-করোনা যুগে ফিরতে চাওয়া হয়, তাহলে তা হয়তো কখনোই সম্ভব হবে না, সেদিক থেকে চিন্তা করলে হুমকি বহালই থাকবে।’ তিনি বলেন, ‘স্বাভাবিক অবস্থায় ফেরা বলতে যদি এমন কিছু বোঝায় যে করোনার সমস্যা বলতে কিছুই থাকবে না, তাহলে আমি বলতে চাই সেটা আর হতে পারবে না যতক্ষণ না আমরা সম্পূর্ণ মানবগোষ্ঠীকে সুরক্ষা দিতে পারবো… চূড়ান্তভাবে যা হতে পারে একটি টিকা আবিস্কারের মধ্য দিয়ে।’

দুনিয়াজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তথ্য অনুযায়ী বাংলাদেশ সময় ৮ এপ্রিল বুধবার বিকেল বিশ্বের ১৮৪টি দেশ ও অঞ্চল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৪১ হাজার ১২৮ জন। এরমধ্যে ৮২ হাজার ৯৯১ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন তিন লাখ ৭ হাজার ৮১৯ জন।

/জেজে/বিএ/

লাইভ

টপ