চীনা সাংবাদিকদের ভিসায় কড়াকড়ি আরোপ যুক্তরাষ্ট্রের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৫১, মে ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১০, মে ০৯, ২০২০

চীনা সাংবাদিকদের জন্য নতুন ভিসা নির্দেশনা জারি করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার জারি করা এই নির্দেশনায় চীনা সাংবাদিকদের জন্য ভিসার নীতিমালা কঠোর করা হয়েছে। করোনাভাইরাস নিয়ে উভয় দেশের চলমান উত্তেজনার মধ্যেই এই পদক্ষেপ নিলো ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্র বলছে, চীনে মার্কিন সাংবাদিকদের সঙ্গে আচরণের পাল্টা পদক্ষেপ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

গত কয়েক মাস ধরে চীন ও যুক্তরাষ্ট্র সাংবাদিকদের কেন্দ্র করে পাল্টাপাল্টি পদক্ষেপ নিচ্ছে। মার্চে চীন তিনটি মার্কিন সংবাদপত্রের সাংবাদিককে বহিষ্কার করে। এর আগে যুক্তরাষ্ট্র চীনের রাষ্ট্রীয় পাঁচটি সংবাদমাধ্যমকে দূতাবাস হিসেবে গণ্য করার ঘোষণা দেয়।

শুক্রবার জারি করা বিধিমালাকে চীনের স্বাধীন সাংবাদিকতায় নিপীড়নের বিরুদ্ধে পদক্ষেপ বলে জানিয়েছে হোমল্যান্ড সিকিউরিটি। সোমবার থেকে এই নির্দেশনা কার্যকর হবে। এতে করে চীনা সাংবাদিকদের ভিসার মেয়াদ ৯০ দিন করা হয়েছে। অবশ্য মেয়াদ বাড়ানোর সুযোগ রয়েছে।

যুক্তরাষ্ট্রে এমন ভিসার জন্য সাধারণত মেয়াদ রাখা হয় না। নতুন এই বিধিমালা হংকং বা ম্যাকাউয়ের পাসপোর্টধারীদের জন্য প্রযোজ্য হবে না। 

/এএ/

লাইভ

টপ