৫ ধাপে উঠছে যুক্তরাজ্যের লকডাউন

Send
লন্ডন প্রতিনিধি
প্রকাশিত : ১০:৫৪, মে ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:০০, মে ১১, ২০২০

যুক্তরাজ্যে আগামী ১ জুন থেকে স্কুল, ১ জুলাই থেকে ক্যাফে-রেস্টুরেন্টগুলো চালু হতে শুরু করবে। ২০ জুলাই থেকে মসজিদে নামাজ আদায় ও সীমিত পরিসরে বিয়ের অনুষ্ঠান আয়োজন করা যাবে। ১০ আগস্ট থেকে উঠে যাবে সব বিধিনিষেধ।

লকডাউন থেকে দেশকে বের করে আনতে এ পরিকল্পনা হাতে নিয়েছে কর্তৃপক্ষ। ১৮ মে থেকে ১০ আগস্ট পর্যন্ত পাঁচটি ধাপে এটি কার্যকর করা হবে। রবিবার প্রধানমন্ত্রী বরিস জনসন এই পরিকল্পনা জাতির সামনে তুলে ধরেন।

পরিকল্পনায় যা থাকছে...

১৮ মে প্রথম ধাপে আউটডোর ওয়ার্কার যেমন বিল্ডার, গার্ডেনার ও কিছু রিটেইল খুলে দেওয়া হবে। লোকজন সর্বোচ্চ চার জন বন্ধু ও আত্মীয়ের সঙ্গে বাইরে মিলিত হতে পারবেন। তবে মেনে চলতে হবে সমাজিক দূরত্ব।

১ জুন দ্বিতীয় ধাপে স্কুল খুলবে। ওয়ার্কাররা কাজে ফিরতে পারবেন। কর্মক্ষেত্রে থাকতে হবে দুই মিটার দূরত্বের সুযোগ। হোম ভিজিট করতে পারবেন সীমিত সময়ের জন্য। তবে ৪ জনের বেশি একসঙ্গে দেখা করতে পারবে না।

১ জুলাই থেকে তৃতীয় ধাপে ক্যাফে-রেস্টুরেন্টে যাওয়া যাবে। তবে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। রেস্টুরেন্ট মালিকরা পরিচ্ছন্নতায় আরও বেশি গুরুত্ব দিতে হবে।

২০ জুলাই চতুর্থ ধাপে মসজিদ, চার্চসহ ধর্মীয় প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। সীমিত পরিসরে বিয়ের আয়োজনে কোনও বাধা থাকবে না। হোটেল, পর্যটন কেন্দ্রগুলো খুলে দেওয়া হবে। তবে হার্ড ড্রিংকসের বারগুলো বন্ধ থাকবে।

/এমপি/

লাইভ

টপ