নিউ জিল্যান্ডে শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী জাসিন্ডা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:১৩, মে ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৩, মে ১৮, ২০২০
নিউ জিল্যান্ডে শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন জাসিন্ডা আরডার্ন। সোমবার (১৮ মে) নিউজহাব রিড রিসার্চ প্রকাশিত জনমত জরিপে এ স্বীকৃতি অর্জন করেন তিনি। নিউ জিল্যান্ডের জনগণের একটা বড় অংশ বিশ্বাস করে, জাসিন্ডা আরডার্নের ভূমিকার কারণেই নিউ জিল্যান্ড কোভিড-১৯-এর বিস্তার ঠেকাতে পেরেছে।
 
জাসিন্ডা
 
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, ৮ মে থেকে ১৬ মে’র মাঝামাঝি সময়ে জনমত জরিপটি পরিচালনা করা হয়। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৫০ ভাগের প্রতিক্রিয়া নেওয়া হয়েছে বৃহস্পতিবার কেন্দ্রীয় বাজেট ঘোষণার পর। জরিপে জাসিন্ডার স্কোর ৫৯.৫%। পূর্ববর্তী জরিপের চেয়ে ২০.৮ পয়েন্ট বেশি পেয়েছেন তিনি। রিড রিসার্চ-এর জরিপ পরিচালনার ইতিহাসে এটাই সর্বোচ্চ স্কোর।
 
করোনা মহামারি শুরু হওয়ার পর নিউ জিল্যান্ডে এটিই প্রথম কোনও জনমত জরিপ। এতে দেখা গেছে, জাসিন্ডার লেবার পার্টিরও জনপ্রিয়তা বেড়েছে। এর স্কোর ১৪ পয়েন্ট বেড়ে ৫৬.৫ শতাংশে দাঁড়িয়েছে। নিউ জিল্যান্ডের দলগুলোর জন্য এযাবৎকালের সর্বোচ্চ স্কোর এটি। অপরদিকে পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ দল দ্য ন্যাশনালস-এর স্কোর ৩০.৬ শতাংশ।
 
এক মাসেরও বেশি সময় ধরে নিউ জিল্যান্ডে লকডাউন জারি ছিল। জরিপের অংশ হিসেবে কঠোর লেভেল থ্রি লকডাউনের চূড়ান্ত দিনগুলোতে মানুষের মানসিক অবস্থা কেমন ছিল সে ব্যাপারে জানতে চাওয়া হয়েছিল। ৯২ শতাংশ জনগণই বলেছে, এ ধরনের লকডাউনের সিদ্ধান্ত যথার্থ ছিল।
 
এপ্রিলের শেষের দিকে নিউ জিল্যান্ডে লকডাউন শিথিল করে দেওয়া হয়। গত বৃহস্পতিবার (১৪ মে) থেকে শপিং মল, সিনেমা হল, ক্যাফে ও জিমনেসিয়ামও খুলে দেওয়া হয়েছে।
বিশ্বে এ পর্যন্ত ৪৭ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৩ লাখ ১৫ হাজারেরও বেশি। তবে সে তুলনায় নিউ জিল্যান্ডে করোনায় সংক্রমিত হওয়ার সংখ্যা উল্লেখযোগ্যভাবে কম। এখন পর্যন্ত সে দেশে করোনায় আক্রান্ত হয়েছে ১ হাজার ৪৯৯ জন। মৃত্যু হয়েছে ২১ জনের।
 
উল্লেখ্য, তরুণ প্রধানমন্ত্রী জাসিন্ডা বিশ্বজুড়ে আলোচনায় আসেন ক্রাইস্টচার্চ হামলার পর। দেশটির দুই মসজিদে হামলার পর জাসিন্ডা যেভাবে বর্ণবাদী ঘৃণার বিপরীতে অবস্থান নিয়ে সেখানকার মুসলিম সম্প্রদায়ের সঙ্গে একাত্ম হয়ে পড়েন; দুনিয়াজুড়ে তা প্রশংসা পায়।
/এফইউ/বিএ/এমওএফ/

লাইভ

টপ