গোপন মিশনে মার্কিন সামরিক মহাকাশ যান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৩, মে ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২৫, মে ১৮, ২০২০

যুক্তরাষ্ট্রর বিমানবাহিনী এক গোপন মিশনে একটি সামরিক মহাকাশ যান পাঠিয়েছে। রবিবার কেপ কানাভেরাল থেকে এক্স-৩৭বি নামের মহাকাশ যান নিয়ে সফলভাবে উৎক্ষেপণ হয়েছে অ্যাটলাস ভি রকেটের। শনিবার উৎক্ষেপণের নির্ধারিত সময় থাকলেও খারাপ আবহাওয়ার কারণে একদিন পর তা মহাকাশের পথে রওনা দেয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

অরবিটাল টেস্ট ভেহিক্যাল (ওটিভি) নামে পরিচিত এই মহাকাশ যান কক্ষপথে একটি স্যাটেলাইট মোতায়েন করবে এবং পাওয়ার-বিমিং প্রযুক্তির পরীক্ষা করবে। এটি এই মহাকাশ যানের ষষ্ঠ অভিযান।

এবারের উৎক্ষেপণ করোনামহামারিতে সম্মুখে থাকা কর্মী ও আক্রান্তদের প্রতি উৎসর্গ করা হয়েছে। রকেটের প্লেলোড ফেয়ারিংয়ে ‘আমেরিকা দৃঢ়’ বার্তা লেখা ছিল।

এক্স-৩৭বি যুক্তরাষ্ট্রের গোপন কর্মসূচি। অ্যাটলাস রকেটের পরিচালনা প্রতিষ্ঠান ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স তাদের ওয়েবকাস্ট নির্ধারিত সময়ের আগেই বন্ধ করে দেয়।

মার্কিন প্রতিরক্ষা দফতর এই মিশন সম্পর্কে বিস্তারিত জানায়নি। তবে মার্কিন বিমানাবাহিনীর সেক্রেটারি বারবারা ব্যারেট এই মাসের শুরুতে বলেছিলেন, এক্স-৩৭বি এবার অতীতের চেয়ে আরও বেশি পরীক্ষা চালাবে।

এক্স-৩৭বি কর্মসূচি শুরু হয় ১৯৯৯ সালে। বোয়িং নির্মিত এই মহাকাশ যানে সোলার প্যানেল রয়েছে। এতে করে তা কক্ষপথে বিদ্যুৎ ব্যবহার করতে পারে। এটি ২৯ ফুট দীর্ঘ, উইংস্প্যান ১৫ ফুট এবং ওজন ৫ হাজার কেজি। প্রথম মহাকাশ ২০১০ সালের এপ্রিলে উড্ডয়ন করে এবং আট মাসের মিশন শেষে ফেরত আসে। সর্বশেষ মিশন শেষ হয় ২০১৯ সালের অক্টোবরে। এসময় ৭৮০ দিন কক্ষপথে ছিল এক্স-৩৭বি। ফলে মহাকাশে তা সাত বছরের বেশি সময় অবস্থান করেছে। এবারের মিশন কতদিনের তা জানা যায়নি। 

/এএ/

লাইভ

টপ