ভারতে খুলতে শুরু করেছে বিমানবন্দর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৫৫, মে ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৪৬, মে ২৫, ২০২০

দুই মাসেরও বেশি সময় বন্ধ রাখার পর আবারও বিমানবন্দর সচল করতে শুরু করেছে ভারত। সোমবার থেকে দেশটির বিভিন্ন রাজ্যের বিমানবন্দর খুলে দেওয়া হয়েছে। তবে যাত্রীদের নিরাপদ রাখতে প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি শারিরীক দূরত্ব নিশ্চিত করতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৫ মার্চ থেকে ভারতে লকডাউন শুরু হয়। এখন পর্যন্ত দেশটিতে প্রায় এক লাখ ৩২ হাজার রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে প্রায় চার হাজার মানুষের। সম্প্রতি লকডাউন শিথিল করে বেশ কিছু অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরায় শুরুর অনুমতি দেওয়া হয়েছে। বিমানবন্দর চালু করলেও যাত্রীদের বেশ কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে।

দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে যাতায়াত করতে চাইলে সেখানে যাওয়ার আগে যাত্রীদের অনলাইনে যাত্রা সম্পর্কিত তথ্য দেখে নিতে হবে। বোর্ডিং পাস স্ক্যানের পরই মিলবে বিমানবন্দরে প্রবেশের অনুমতি। শারীরিক দূরত্ব নিশ্চিত করতে নিরাপত্তা লাইনগুলোর পরিসর বাড়োনো হয়েছে। আর প্রত্যেক যাত্রীকে একটি তাপমাত্রা পরিমাপক যন্ত্রের মধ্য দিয়ে যেতে হবে আর পুরণ করতে হবে ভ্রমণের বিস্তারিত তথ্য সম্বলিত একটি ফর্ম।

এছাড়া বিমানের কেবিন ক্রুরাও ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) পরে থাকবেন। যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক। নির্দিষ্ট সময়ের মধ্যে যাত্রীদের কোনও খাবার বা পানীয় দেওয়া হবে না তবে যাত্রীরা শুকনা খাবার সঙ্গে নিতে পারবেন।

/জেজে/বিএ/

লাইভ

টপ