করোনা মহামারির মধ্যে কঙ্গোতে নতুন করে ইবোলার হানা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:৩১, জুন ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৮:৩১, জুন ০২, ২০২০

করোনাভাইরাস মহামারির মধ্যে আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোয় (ডিআরসি) নতুন করে ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে। সোমবার (১ জুন) দেশটির উত্তরপশ্চিমাঞ্চলে নতুন করে ছয় জন আক্রান্ত শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর মধ্যে চার জনেরই মৃত্যু হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, আর মাত্র কয়েক সপ্তাহ পরেই  ইবোলা মহামারি শেষ হওয়ার ঘোষণা দেওয়ার আশা করছিল দেশটি। এর মধ্যেই নতুন প্রাদুর্ভাবের কথা জানা গেল।

২০১৮ সালের আগস্টে ডিআরসিতে শুরু হয় ইবোলা মহামারি। দেশটির অন্যতম বড় এই মহামারিতে এখন পর্যন্ত দুই হাজার দুইশ’রও বেশি মানুষের মৃত্যু হয়েছে। টানা কয়েক মাস ধরে নতুন করে কোনও আক্রান্ত শনাক্ত না হওয়ায় গত এপ্রিলে দেশটিতে মহামারি অবসানের ঘোষণা দেওয়ার পরিকল্পনা করা হয়। তবে তার আগেই এক ব্যক্তির সংক্রমণ ধরা পড়লে ওই ঘোষণা স্থগিত করা হয়। পরে আর কেউ শনাক্ত না হওয়ায় আগামী ২৫ জুনের পর মহামারি অবসানের ঘোষণা দেওয়ার পরিকল্পনা চলছিল। এর মধ্যে দেশটিতে নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে।

বিশ্বজুড়ে মহামারির আকার নেওয়া করোনাভাইরাস ইতোমধ্যে ডিআরসিতেও সংক্রমণ শুরু করেছে। দেশটিতে এখন পর্যন্ত ৩ হাজার ১৯৫ জন আক্রান্ত শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৭২ জনের। করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ের মধ্যে দেশটিতে ইবোলার প্রাদুর্ভাবের কথা জানা গেছে।

সোমবার ডিআরসি’র স্বাস্থ্যমন্ত্রী ইতেনি লংগোনদো জানিয়েছেন, উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর মাবানডাকায় ইবোলায় আক্রান্ত হয়ে ইতোমধ্যে চার জনের মৃত্যু হয়েছে। এক সংবাদ সম্মেলনে তিনি জানান, ওই এলাকায় খুব দ্রুত টিকা ওষুধ পাঠানো হবে।

ডব্লিউএইচও’র আফ্রিকার আঞ্চলিক পরিচালক মাতসিদিসো মোয়েতি বলেন, ‘মাবানডাকায় ইবোলার প্রাদুর্ভাব দেখা দেওয়া চ্যালেঞ্জের, তবে আমরা এটি মোকাবিলায় প্রস্তুত রয়েছি।’

/জেজে/বিএ/

সম্পর্কিত

লাইভ

টপ