আগের ভাড়াতেই বাস চলবে পশ্চিমবঙ্গে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৫৯, জুন ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৫০, জুন ০৪, ২০২০

করোনাভাইরাস লকডাউনের পর বাস মালিকেরা ভাড়া বাড়ানোর দাবিতে অটল থাকলেও তা এখন পর্যন্ত আমলে নেয়নি ভারতের পশ্চিমবঙ্গ সরকার। বুধবার বাস মালিকদের সঙ্গে আলোচনার পর রাজ্য সরকার জানিয়েছে, বৃহস্পতিবার থেকে আগের ভাড়াতেই রাস্তায় নামবে সরকারি ও বেসরকারি বাস। তবে ভাড়া বাড়ানো হতে পারে—ওই বৈঠকে এমন ইঙ্গিত দেওয়া হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

পশ্চিমবঙ্গে প্রথমে ২০ জন যাত্রী নিয়ে বাস চালুর অনুমতি দেওয়া হয়। প্রাথমিকভাবে তাতে নারাজ ছিলেন মালিকেরা। দফায় দফায় বৈঠক করে ভাড়া বৃদ্ধির পক্ষে জোরালো অবস্থান নেন তারা। তবে ভাড়া বৃদ্ধির বিরুদ্ধে কঠোর অবস্থান নেয় রাজ্য সরকার। এমন পরিস্থিতিতে কয়েকটি রুটে ‘কোভিড-১৯ স্পেশাল ফেয়ার’-এর মাধ্যমে বেশি ভাড়া নেওয়ার অভিযোগ তোলেন যাত্রীরা।

সর্বশেষ বুধবার রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসে বাস মালিক পক্ষ। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়, মানুষের অসুবিধার কথা চিন্তা করে ধীরে ধীরে সব রুটে বাস নামানো হবে। আর ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা সরকার গঠিত রেগুলেটরি কমিটির ওপর ছেড়ে দেন বাস-মিনিবাস মালিকেরা।

পশ্চিমবঙ্গে ইতোমধ্যে অটো-ট্যাক্সি-ক্যাবে আসন সংখ্যার সমান সংখ্যক যাত্রী নিয়ে চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। নৌপথেও পরিবহন চালানোর অনুমতি দেওয়া হয়েছে। তবে বাস চলাচল কম হওয়ায় বুধবার বেশ কিছু স্থানে যাত্রীদের ভোগান্তিতে পড়তে দেখা যায়। রাজ্য সরকারের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, ৮ জুনের মধ্যে কলকাতায় ১ হাজার ২০০ বাস নামানো হবে।

/জেজে/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ