আন্তর্জাতিক বাজারে কমেছে স্বর্ণের দাম

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:১১, জুন ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১৩, জুন ০৭, ২০২০

করোনা মহামারি পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান সৃষ্টি হওয়ায় পর চাঙ্গা হয়েছে দেশটির শেয়ারবাজার। এতে করে বিশ্ব বাজারে কমেছে সোনার দাম। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার সোনার দাম কমেছে ২.৬ শতাংশ। ফলে স্বর্ণের দাম গত দুই মাসের সর্বনিম্ন হলো। সোনা জমিয়ে রাখার প্রবণতা কমে আসার প্রভাবে এই দরপতন হয়েছে।

খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের শুক্রবার বেলা ১ টা ২১ মিনিটে প্রতি আউন্স সোনার ছিল ১ হাজার ৬৮৩ ডলার।  সোনার পাশাপাশি কমেছে রূপার দামও কমেছে ২.৩ শতাংশ। রূপার প্রতি আউন্সের দাম কমে হয়েছ ১৭.৩২ ডলার।

টিডি সিকিউরিটিজের প্রধান কমোডিটি কৌশলবিদ বার্ট মেলেক বলেন, যুক্তরাষ্ট্রে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থানের খবর এসেছে। আশঙ্কা ছিল ৭৫ লাখ থেকে এক কোটি মানুষ চাকরি হারাবে। কিন্তু এই সময়ে ২৫ লাখ মানুষের কর্মসংস্থান। ফলে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে গতি সঞ্চারের আশাবাদ তৈরি হয়েছে। ফলে সোনা জমিয়ে রাখার প্রবণতাও কমে এসেছে। চাঙ্গা হয়েছে শেয়ারবাজার।

যুক্তরাষ্ট্রের শ্রম দপ্তর শুক্রবার জানিয়েছে, মে মাসে যুক্তরাষ্ট্রে নতুন ২৫ লাখ চাকরির সুযাগ তৈরি হয়েছে। এতে দেশটিতে বেকারত্ব কমে হয়েছে ১৩.৩ শতাংশ।

উল্লেখ্য, অর্থনীতি মন্দার দিকে গেলে সাধারণত সোনার দাম বাড়তে থাকে। কারণ তখন বিনিয়োগকারীরা নিরাপদে সোনা ক্রয় করে মজুদ করে রাখতে পারেন। আর অর্থনীতি চাঙ্গা হলে সোনার দাম কমে। কারণ তখন বিনিয়োগকারীরা সোনা ছেড়ে শেয়ারবাজারের দিকে ঝুঁকে পড়ে।

/এএ/

লাইভ

টপ