হংকংয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রক্রিয়া শুরু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৫, জুলাই ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৮:২২, জুলাই ০৩, ২০২০

চীনের জাতীয় নিরাপত্তা আইন কার্যকর হওয়ায় হংকং সংশ্লিষ্ট নিষেধাজ্ঞার প্রস্তাব অনুমোদন করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। সর্ব সম্মতভাবে অনুমোদন পাওয়া আইনে চীনের কর্মকর্তাদের সঙ্গে বাণিজ্য করা ব্যাংকগুলোকে শাস্তি দেওয়ার কথা বলা হয়েছে। চূড়ান্ত অনুমোদনের জন্য বিলটি এখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যাওয়ার আগে উচ্চকক্ষ সিনেটে অনুমোদিত হতে হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত মঙ্গলবার চীনের পার্লামেন্ট হংকং-এর বিতর্কিত নিরাপত্তা আইন পাস করে। ওইদিনই এতে স্বাক্ষর করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আইনটি হংকংয়ের স্বাধীনতা খর্ব করবে বলে মনে করছি পশ্চিমা দেশগুলো। ওই আইন পাশের পরই অঞ্চলটির ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্বের প্রস্তাব দিয়েছে যুক্তরাজ্য। তবে এই পদক্ষেপ নেওয়া হলে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে চীন।

মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়া হংকং স্বায়ত্তশাসন আইনে হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের ওপর নিপীড়নে দায়ী চীনা কর্মকর্তাদের সঙ্গে বাণিজ্য করা ব্যাংকগুলোকে নিষেধাজ্ঞার আওতায় আনার কথা বলা হয়েছে। প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, চীনের তথাকথিত জাতীয় নিরাপত্তা আইনের প্রতিক্রিয়ায় এই আইনটি জরুরিভাবে প্রয়োজন হয়ে পড়েছে।
নতুন বিলটি অনুমোদনের আগেই যুক্তরাষ্ট্র হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিলের প্রক্রিয়া শুরু করেছে। এর ফলে অঞ্চলটিতে প্রতিরক্ষা সরঞ্জাম রফতানি বন্ধ হবে। এছাড়া সেখানে উন্নত প্রযুক্তি পণ্য প্রবেশের সুযোগও সীমাবদ্ধ হবে।

/জেজে/বিএ/

লাইভ

টপ