যুক্তরাষ্ট্রে একদিনে রেকর্ড ৬০ হাজার করোনা রোগী শনাক্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৪৬, জুলাই ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৪৬, জুলাই ০৮, ২০২০

করোনাভাইরাসের মহামারি শুরুর পর একদিনে আক্রান্ত শনাক্তের নতুন রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার একদিনেই দেশটিতে ৬০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে সংক্রমণের ঘটনা বাড়ছে। গত কয়েক দিনে শনাক্ত হওয়া রোগীদের অর্ধেকই পাওয়া গেছে অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা এবং টেক্সাসে।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সময় বুধবার দুপুর দেড়টা নাগাদ দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৯ লাখ ৯৬ হাজার ৯৮। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৩১ হাজার ৪৮০ জনের। সম্প্রতি দেশটিতে দৈনিক আক্রান্তের সংখ্যা বাড়লেও মৃত্যুহার কমতে দেখা গেছে। আর একে নিজেদের অর্জন বলে দাবি করছে ট্রাম্প প্রশাসন।

গত কয়েক দিনে যুক্তরাষ্ট্রে নতুন আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের কম থাকলেও মঙ্গলবার আক্রান্তের সংখ্যা আকস্মিকভাবে বেড়ে গেছে। দেশটির বেশ কয়েক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সতর্ক করে দিয়ে বলেছেন, স্বাধীনতা দিবসের ছুটির কারণে নতুন আক্রান্তের তথ্য সামনে আসায় বাধা পড়ায় শনাক্তের সংখ্যা কম হয়ে থাকতে পারে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস আক্রান্তদের মৃত্যুহার খানিকটা কমে আসার ঘটনাকে সাফল্য হিসেবে হাজির করতে চাইছেন সে দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে দেশটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি মনে করছেন, মৃত্যুহার নিম্নগামী হলেও তা স্বস্তি পাওয়ার মতো কিছু নয়। এই ভাইরাসের নেতিবাচক প্রভাব আরও বিস্তৃত পরিসরে ব্যপ্ত। মঙ্গলবার (৭ জুলাই) এক লাইভ স্ট্রিম প্রেস কনফারেন্সে তিনি মার্কিন জনগণকে সতর্ক করে বলেছেন, ‘মিথ্যা আত্মতুষ্টিতে ভুগবেন না’

/জেজে/

সম্পর্কিত

লাইভ

টপ