যুক্তরাষ্ট্রে স্কুল খুলে দিতে ট্রাম্পের হুমকি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০৭, জুলাই ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১০, জুলাই ০৯, ২০২০

করোনাভাইরাস মহামারিতে সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রে বন্ধ করে দেওয়া স্কুলগুলো খুলে দেওয়ার জন্য হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, করোনাভাইরাসের কারণে সেপ্টেম্বর মাসে খুলতে অস্বীকৃতি জানাবে যেসব স্কুল সেগুলোকে অর্থ দেওয়া হবে না। বুধবার এক টুইট বার্তায় ট্রাম্প এই হুমকি দেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

টুইট বার্তায় ট্রাম্প বলেছেন,  স্কুলগুলো চালু করা ‘পরিবার ও শিশুদের জন্য গুরুত্বপূর্ণ’। তিনি অভিযোগ করেছেন, ডেমোক্র্যাটরা রাজনৈতিক কারণে স্কুল বন্ধ রাখতে চায়।

অপর একটি টুইটে ট্রাম্প রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ক কর্তৃপক্ষ সিডিসির করোনাভাইরাস গাইডলাইনের সমালোচনা করে বলেন, ‘এগুলো অবাস্তব’।

এই টুইটের কয়েক ঘণ্টা পরেই হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়, সিডিসি নতুন একটি গাইডলাইন প্রকাশ করবে।

যুক্তরাষ্ট্রের শিক্ষা খাতের শীর্ষস্থানীয় ব্যক্তিরা ট্রাম্পের এই মন্তব্যের সমালোচনা করেছেন। জাতীয় শিক্ষা সমিতির প্রেসিডেন্ট লিলি এসকেলসেন গার্সিয়া সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প গত ৪৮ ঘণ্টায় যা কিছু বলেছেন সেগুলোর কোনোটাই নিরাপদ ও দায়িত্বশীল বক্তব্য নয়’।

যুক্তরাষ্ট্রের আইন অনুসারে প্রেসিডেন্ট এককভাবে স্কুলগুলোকে দেওয়া কেন্দ্রীয় অর্থ সহযোগিতা বাতিল করতে পারেন না। বেশিরভাগ অর্থ আসে রাজ্য সরকারের কাছ থেকে। কেন্দ্রীয়ভাবে দেওয়া হয় বাড়তি কিছু তহবিল।

 

/এএ/

লাইভ

টপ