X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

ইসরায়েলকে দখল পরিকল্পনা বাদ দিতে বললেন ফ্রান্সের প্রেসিডেন্ট

বিদেশ ডেস্ক
১০ জুলাই ২০২০, ২০:০৯আপডেট : ১০ জুলাই ২০২০, ২০:৩৪
image

দখলকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি সম্প্রসারণ ইস্যুতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রন। বৃহস্পতিবারের ওই ফোনালাপে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে ফিলিস্তিনি ভূখণ্ডসহ অন্যান্য এলাকায় বসতি সম্প্রসারণ পরিকল্পনা বাদ দিতে বলে দিয়েছেন তিনি। শুক্রবার ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে একথা বলা হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রন

নতুন করে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে পশ্চিম তীরে ইহুদি বসতি সম্প্রসারণের স্থাপনের পরিকল্পনা করছে ইসরায়েল। একইসঙ্গে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ফিলিস্তিনের জর্ডান ভ্যালিও দখলের চক্রান্তের মেতেছে দেশটি। ইসরায়েল ঘেঁষা হিসেবে পরিচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় এসব ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্বের স্বীকৃতি দেওয়া হয়েছিল।

গত ১ জুলাই থেকে ওই সম্প্রসারণ পরিকল্পনা বাস্তবায়নের কথা থাকলেও ইসরায়েলের প্রধানমন্ত্রীর দফতর থেকে এখনো কোনও ঘোষণা আসেনি। তবে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চলছে। গত মঙ্গলবার এক ভিডিও কনফারেন্সের পর দেওয়া বিবৃতিতে এ পরিকল্পনার নিন্দা জানান ফ্রান্স, জার্মানি, মিসর ও জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীরা।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, ইসরায়েলি প্রধানমন্ত্রীকে ইমানুয়েল ম্যাঁক্রন জোর দিয়ে বলেছেন বসতি সম্প্রসারণ পরিকল্পনা হবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং তা ন্যায্যতার ভিত্তিতে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের সমাধানের সম্ভাবনাকে নষ্ট করে দেবে আর ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার দীর্ঘমেয়াদী শান্তির সম্ভাবনাও শেষ করে দেবে।

গত মঙ্গলবার ফ্রান্স, জার্মানি, মিসর ও জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীদের এক ভিডিও কনফারেন্সের পর এক বিবৃতিতে ইসরায়েলকে সতর্ক করে দিয়ে বলা হয় সম্প্রসারণ পরিকল্পনা এগিয়ে নিলে তা সম্পর্কের ওপর প্রভাব ফেলবে। তবে নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে ম্যাঁক্রন বলেছেন ফ্রান্স ইসরায়েলের নিরাপত্তার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। একই সঙ্গে ফ্রান্স ও ইসরায়েলের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সঙ্গে ঘনিষ্ঠতা অনুভবের পাশাপাশি এনিয়ে আত্মবিশ্বাস থাকার কথাও জানান ম্যাঁক্রন।

/জেজে/
সম্পর্কিত
নেতানিয়াহুর সঙ্গে সোমবার ফোনালাপ করবেন বাইডেন
পুতিনের জয়ে পশ্চিমাদের নিন্দা, শুভাকাঙ্ক্ষী কারা?
ইউক্রেন সীমান্তে বাফার জোনের পরিকল্পনা রাশিয়ার: পুতিন
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার