ইসরায়েলকে ‘ঐতিহাসিক দিন’ উপহার দিয়েছে আমিরাত: নেতানিয়াহু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৩৮, আগস্ট ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৪২, আগস্ট ১৩, ২০২০

যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির প্রশংসা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, এই চুক্তি ইসরায়েলকে একটি ঐতিহাসিক দিন উপহার দিয়েছে। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তি ঘোষণা দেওয়ার পর টুইটারে এই প্রতিক্রিয়া জানান নেতানিয়াহু। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

টুইটারে নেতানিয়াহু লিখেছেন, ইসরায়েল রাষ্ট্রের জন্য ঐতিহাসিক এই দিনের বিষয়ে আমি স্থানীয় সময় রাত ৮টায় বিশেষ ঘোষণা দেব।


 

এ সম্পর্কিত আরও খবর:  ইসরায়েল ও আমিরাতের ‘ঐতিহাসিক’ চুক্তি স্বাক্ষর


 

এর আগে ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছিল সন্ধ্যা ৭টায় সংবাদ সম্মেলনে উপস্থিত হতে পারেন।

এখন পর্যন্ত উপসাগরীয় কোনও আরব দেশের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক নেই। তবে ইরানের আঞ্চলিক প্রভাব মোকাবিলায় ইসরায়েলের সঙ্গে এসব দেশের অনানুষ্ঠানিক যোগাযোগ রয়েছে।

১৯৪৮ সালে ইসরায়েলের স্বাধীনতার ঘোষণার পর ইসরায়েল ও আরবের মধ্যে এটি তৃতীয় চুক্তি। এর আগে মিসর ১৯৭৯ সালে ও জর্ডান ১৯৯৪ সালে চুক্তি স্বাক্ষর করেছিল। 

বিবিসি’র খবরে বলা হয়েছে, চুক্তির আওতায় আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইসরায়েল ও আমিরাতের প্রতিনিধিরা বিনিয়োগ, পর্যটন, সরাসরি বিমান চলাচল, নিরাপত্তা, টেলিযোগাযোগ, প্রযুক্তি, জ্বালানি, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ ও দূতাবাস স্থাপনের লক্ষ্যে বিভিন্ন দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করবেন।

 

/এএ/

লাইভ

টপ