মার্কিন প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞার হুঁশিয়ারি চীনের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৪৪, অক্টোবর ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:০৪, অক্টোবর ২৬, ২০২০

তাইওয়ানে সামরিক সরঞ্জাম বিক্রির সঙ্গে জড়িত মার্কিন প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছে চীন। সোমবার এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজান এ হুঁশিয়ারি দেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

লকহিড মার্টিন, বোয়িং ডিফেন্স ও রায়থিয়নের মতো প্রতিষ্ঠানগুলো এ নিষেধজাজ্ঞার আওতায় আসবে বলে জানান ঝাও লিজান।

সম্প্রতি তাইওয়ানের কাছে প্রায় ১৮০ কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। এ ঘটনায় ক্ষুব্ধ হয় চীন। মূলত এর জেরেই চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মার্কিন কোম্পানিগুলোকে এমন হুঁশিয়ারি দেওয়া হয়।

মার্কিন প্রতিরক্ষা দফতর জানিয়েছে, তাইওয়ানের সঙ্গে তাদের চুক্তিতে তিন ধরনের সমরাস্ত্র ব্যবস্থা রয়েছে। এগুলো হচ্ছে রকেট লাঞ্চার, সেন্সরস ও আর্টিলারি। তাইওয়ানের প্রতিরক্ষা দফতর বলছে, এসব অস্ত্র তাদের যুদ্ধ সক্ষমতা বাড়ানোর পাশাপাশি যুদ্ধ ঠেকানোর কাজে সহায়তা করবে।

উল্লেখ্য, নিজেকে স্বতন্ত্র দেশ হিসেবে দাবি করে থাকে তাইওয়ান। তবে অঞ্চলটিকে নিজেদের বিরুদ্ধাচরণকারী প্রদেশ হিসেবে দেখে থাকে চীন। উভয় অঞ্চলের মধ্য সম্প্রতি উত্তেজনা বেড়েছে। ওই উত্তেজনার প্রেক্ষিতেই তাইওয়ানের কাছে প্রায় ১৮০ কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। বিবিসি জানিয়েছে, আগের যে কোনও সময়ের চেয়ে ট্রাম্প প্রশাসন তাইওয়ানের কাছে সবচেয়ে বেশি অস্ত্র বিক্রি করেছে।

/এমপি/

লাইভ

টপ