পুনর্গণনাতেও জর্জিয়ায় জিতলেন বাইডেন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:১৩, নভেম্বর ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:১৩, নভেম্বর ২০, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের জয় নিশ্চিত হয়েছে। প্রথম দফা গণনার পর  প্রতিদ্বন্দ্বি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার ভোট ব্যবধান সামান্য হওয়ায় সেখানে পুনর্গণনার সিদ্ধান্ত হয়। এতে দেখা গেছে ১২ হাজার ২৮৪ ভোটের ব্যবধানে রিপাবলিকান ঘাঁটি হিসেবে পরিচিত জর্জিয়ায় জিতেছেন বাইডেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হতে যাচ্ছেন জো বাইডেন

জর্জিয়ায় ইলেক্টোরাল ভোট সংখ্যা ১৬টি। ১৯৯২ সালের পর থেকেই রাজ্যটিতে জয় পেয়ে আসছিলেন রিপাবলিকান প্রার্থীরা। এ বছরের ৩ নভেম্বরের নির্বাচন শেষ প্রাথমিক গণনায় দেখা যায় ১৪ হাজার ভোট বেশি পেয়ে জিতেছেন ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন। রাজ্যটির আইন অনুযায়ী ভোট ব্যবধান খুব কম হওয়ায় ভোট পুনর্গণনার সিদ্ধান্ত হয়।

বৃহস্পতিবার জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্রাড রাফেন্সপারগার জানান, প্রতিটি ব্যালট হাতে করে নিরীক্ষার পরও রাজ্যে বাইডেনের বিজয়ী হওয়া বদলে যায়নি। এক বিবৃতিতে তিনি বলেন, ‘জর্জিয়ার ইতিহাসে প্রথম বারের মতো রাজ্যের সব ব্যালট হাতে নিরীক্ষা করে আবারও নিশ্চিত হওয়া গেছে রাজ্যের নতুন সুরক্ষিত কাগজের ব্যালট ভোট নির্ভুলভাবে গণনা করা হয়েছিল এবং ফলাফল জানানো হয়েছিল।’ তিনি বলেন, বিভিন্ন কাউন্টি এবং স্থানীয় নির্বাচনি কর্মকর্তাদের কঠোর পরিশ্রমের কারণে স্বল্প সময়ের মধ্যে গুরুত্বপূর্ণ এই কাজটি সম্পূর্ণ করা সম্ভব হয়েছে।

তিনশ’রও বেশি ইলেক্টোরাল ভোট নিশ্চিত করে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে স্পষ্টত জয়ী হয়েছেন জো বাইডেন। তবেন এখনও পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে আগামী জানুয়ারিতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর নিয়ে আশঙ্কা তৈরি হচ্ছে।

/জেজে/

লাইভ

টপ