X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

অফশোর আর্থিক খাতে স্বচ্ছতা বাড়ানোর ঘোষণা পানামার

বিদেশ ডেস্ক
০৭ এপ্রিল ২০১৬, ১২:৫৭আপডেট : ০৭ এপ্রিল ২০১৬, ১২:৫৭
image

পানামার প্রেসিডেন্ট জুয়ান কার্লোস দেশের অফশোর আর্থিক শিল্প খাতে স্বচ্ছতা বাড়াতে আন্তর্জাতিক বিশেষজ্ঞ প্যানেল গঠনের ঘোষণা দিয়েছে পানামা। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট জুয়ান কার্লোস ভারেলা এ ঘোষণা দেন। সম্প্রতি দেশটির আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোস্যাক ফনসেকার ফাঁস হওয়া নথিতে অফশোর প্রতিষ্ঠানের মাধ্যমে করফাঁকি দিয়ে সম্পদ গোপনের প্রবণতা সামনে আসার পর এমন উদ্যোগ নেওয়া হয়েছে।
সম্প্রতি মোস্যাক ফনসেকার প্রায় ১১ মিলিয়ন নথিপত্র ফাঁস হয়। আর এরপরই বের হয়ে আসে বিশ্বজুড়ে ক্ষমতাধরদের অর্থ কেলেঙ্কারির ভয়াবহ তথ্য। বিশ্বের বিভিন্ন দেশের ধনী ও ক্ষমতাবান ব্যক্তি থেকে শুরু করে রাষ্ট্রপ্রধান পর্যন্ত কিভাবে কর ফাঁকি দিয়ে সম্পদ গোপন করেন এবং কিভাবে অর্থ পাচার করেন; তা উন্মোচিত হয়েছে নথিগুলো ফাঁস হওয়ার পর। মোস্যাক ফনসেকা নামক আইনি প্রতিষ্ঠানটি নির্দিষ্ট ফি নেওয়ার মাধ্যমে মক্কেলদের বেনামে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলে। এর মাধ্যমে তারা সম্পদ গোপন এবং কর ফাঁকি দিয়ে ওই অপ্রদর্শিত আয়কে বৈধ উপায়ে ব্যবহারের সুযোগ পান। এরইমধ্যে ফাঁস হওয়া নথিগুলোর তথ্য নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে তদন্ত শুরু হয়েছে। মোস্যাক ফনসেকার বিতর্কিত ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে।
পানামার ওই আইনি প্রতিষ্ঠান নিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে যখনর জোরালো প্রশ্ন উঠেছে সেসময়ই এ বিশেষ প্যানেল গঠনের ঘোষণা দিলেন জুয়ান। পানামার প্রেসিডেন্ট বলেন, মোস্যাক ফনসেকার ফাঁস হওয়া তথ্য নিয়ে অন্য দেশগুলোর সঙ্গে তার দেশ কাজ করবে। টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পানামার সরকার দেশীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি স্বতন্ত্র ধারার কমিশন গঠন করবে।’ তিনি আরও জানান, আর্থিক ও আইনি ব্যবস্থাগুলোর স্বচ্ছতা জোরদার করতে প্রস্তাবিত পরিকল্পনাগুলো পরীক্ষা করবে ওই কমিশনের অধীনে কাজ করা বিশেষজ্ঞ প্যানেল।

মোস্যাক ফনসেকা

অন্যদিকে মোস্যাক ফনসেকা কর্তৃপক্ষ দাবি করেছে তাদের সার্ভার বিদেশের সার্ভার থেকে হ্যাকিংয়ের শিকার হয়েছে। এরইমধ্যে পানামার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে এ ব্যাপারে অভিযোগ দায়ের করেছে মোস্যাক ফনসেকা।
তথ্য ফাঁসের এই ঘটনাকে বেআইনি ও মানবাধিকারবিরোধী বলে উল্লেখ করেন মোস্যাক ফনসেকার প্রতিষ্ঠাতা অংশীদার রামন ফনসেকা। এতে হ্যাকিংয়ের মতো অপরাধের ঘটনা আড়াল হয়ে যাচ্ছে উল্লেখ করে ক্ষোভ জানান তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে রামন বলেন,‘আমরা বিস্মিত! কারণ কেউ এ ব্যাপারে বলছে না যে অপরাধ সংঘটিত হয়েছে। বিশ্ব একরকম মেনেই নিয়েছে গোপনীয়তা কোনও মানবাধিকার নয়।’

পানামা পেপারসে বিশ্বব্যাপী ক্ষমতাশালী ও ধনীদের অর্থ কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর বিশ্বজুড়ে এ নিয়ে তদন্তের প্রক্রিয়া শুরু হয়েছে। ফ্রান্স-অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড-অস্ট্রিয়া-সুইডেন-নেদারল্যান্ডসসহ বেশকিছু দেশ তাদের নিজ নিজ দেশের অভিযোগ ওঠা ধনী ও ক্ষমতাশালীদের ব্যাপারে তদন্তের কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্রও বিষয়টি খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে। তবে ভিন্ন প্রতিক্রিয়াও দেখা গেছে। ফাঁস হওয়া নথিতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের অর্থ কেলেঙ্কারির তেমন কোনও তথ্য নেই উল্লেখ করে নথিগুলোকে ষড়যন্ত্র বলে আখ্যা দিয়েছে রাশিয়া। একইভাবে চীনের তরফে ফাঁস হওয়া নথিগুলোকে পশ্চিমা ষড়যন্ত্র আখ্যা দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমে এ সংক্রান্ত খবর নিয়ন্ত্রণ করা হচ্ছে। ব্যক্তিগতভাবে অনেকেই তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। তবে তদন্তের পাশাপাশি কারও কারও বিরুদ্ধে পদত্যাগের দাবিও উঠেছে। এরইমধ্যে আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ডুর ডেভিড গুনলাগসন পদত্যাগ করেছেন। সূত্র: বিবিসি

/এফইউ/বিএ/

সম্পর্কিত
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
ইসরায়েল ও ফিলিস্তিন ভ্রমণে কানাডার সতর্কতা
ইরানকে বাইডেনের সতর্কতা
সর্বশেষ খবর
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
ঈদের ছুটি শেষে ফিরছিলেন ঢাকায়, পথেই শেষ ৪ সদস্যের পরিবার
ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩ঈদের ছুটি শেষে ফিরছিলেন ঢাকায়, পথেই শেষ ৪ সদস্যের পরিবার
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি