X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

করোনা পরীক্ষা সহজ হলো না এত দিনেও

সাদ্দিফ অভি
২২ জানুয়ারি ২০২২, ১০:০০আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ১৭:২১

প্রথমবারের মতো করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করাতে গিয়েছিলেন বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত তাসদিদ ইকবাল। রাজধানীর মিরপুরে ব্র্যাকের ব্যবস্থাপনায় পরিচালিত করোনার নমুনা সংগ্রহের কেন্দ্র থেকে হতাশ হয়ে ফিরে যাচ্ছিলেন। হতাশার কারণ জিজ্ঞাসা করতেই জানালেন, তিনি আসলে জানতেনই না যে, নমুনা পরীক্ষা করাতে আগে থেকে অনলাইনে রেজিস্ট্রেশন করে অ্যাপয়েন্টমেন্ট নিতে হয়।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজধানীর বাংলামোটর এলাকার একটি ফার্মেসি থেকে ওষুধ কিনতে আসেন চল্লিশোর্ধ্ব নাজমা আক্তার। তার ছেলের জন্য জ্বর, মাথা ব্যথার ওষুধ চান তিনি। করোনার টেস্ট করিয়েছেন কি না জিজ্ঞাসা করলে তিনি বলেন, এত টাকা কই পাবো? সরকারি হাসপাতালে টেস্টের কথা জানালে এই নারীর যুক্তি— অসুস্থ ছেলেকে নিয়ে এত দীর্ঘ লাইনে অপেক্ষা করার সময় নেই তার।

শুধু তাসদিদ কিংবা নাজমা বেগম নন, তাদের মতোই অনেকের জন্যই করোনা পরীক্ষা ব্যবস্থা এখনও কঠিন বিষয়। বিশেষজ্ঞরা বলছেন, ‘টেস্ট না বাড়ালে প্রকৃত চিত্র পাওয়া যাবে না। আর তার জন্য টেস্ট সহজলভ্য করা প্রয়োজন।’

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হন। কোভিড পরীক্ষার জন্য একটি-দুটি ল্যাব থেকে শুরু হয় যাত্রা। মহামারির প্রায় দুই বছর অতিক্রান্ত হতে যাচ্ছে। এই মুহূর্তে সরকারি-বেসরকারি মিলিয়ে সারা দেশে আরটি পিসিআর ল্যাব আছে ১৫৩টি, জিন এক্সপার্ট টেস্ট ল্যাব আছে ৫৭টি।

এসব ল্যাবে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের সুবিধাও রয়েছে। পাশাপাশি আরও ১০০টি বেসরকারি প্রতিষ্ঠানকে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের অনুমোদন দেওয়া হয়েছে। এই টেস্টে ফল পেতে সময় লাগে সর্বোচ্চ ২৫ মিনিট। আর বর্তমানে পিসিআর টেস্টের ফলাফল পেতে সময় লেগে যাচ্ছে তিন থেকে চার দিন। আবার নমুনা দেওয়ার হার বেড়ে যাওয়ায় প্রতিদিন নির্দিষ্ট সংখ্যক পরীক্ষার বাইরেও যেতে পারছে না ল্যাবগুলো। যার ফলে পরীক্ষাতেও লাগছে সময়। আবার দীর্ঘ লাইনের কারণেও পরীক্ষায় অনীহা জন্মায় সাধারণ মানুষের মধ্যে।

সরকারি ব্যবস্থাপনায় করোনা পরীক্ষার ফি কম, কিন্তু দুর্ভোগ বেশি। আবার বেসরকারিতে করোনা পরীক্ষার ফি অনেক। দুয়ে মিলে আজও মানুষের নাগালে আনা যায়নি করোনা পরীক্ষা।

কোভিড পরীক্ষার পরিসংখ্যানে এশিয়ায় বাংলাদেশের অবস্থান ২২তম। বাংলাদেশের ১৬ কোটি জনসংখ্যার বিপরীতে এখন পর্যন্ত পরীক্ষা হয়েছে প্রায় ১ কোটি ২০ লাখ নমুনা। অথচ এক কোটি জনসংখ্যার দেশ জর্ডান নমুনা পরীক্ষা করেছে প্রায় দেড় কোটি। বাংলাদেশ থেকেও কম জনসংখ্যার দেশ থাইল্যান্ড নমুনা পরীক্ষা করেছে ১ কোটি ৭২ লাখেরও বেশি, সিঙ্গাপুর করেছে ২ কোটিরও বেশি নমুনা পরীক্ষা।

বাংলাদেশে করোনা পরীক্ষার জন্য মূল্য নির্ধারণ করা হয় কয়েকবার। পরীক্ষার মূল্যে বৈষম্য যায়নি এখনও। বিদেশগামীদের এবং দেশের অভ্যন্তরে বসবাসরত নাগরিকদের জন্য সরকারি ফি আলাদা।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত বছরের মার্চ থেকে বিনামূল্যে নমুনা পরীক্ষা করে আসছিল সরকার। এরপর গত বছরের ২৯ জুন নমুনা পরীক্ষার ফি নির্ধারণ করা হয়। সে অনুযায়ী, হাসপাতাল বা নির্ধারিত বুথে গিয়ে নমুনা পরীক্ষা করালে ২০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা নিয়ে এলে ৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়।

গত ১৯ আগস্ট সরকারিভাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় ফি ২০০ টাকার পরিবর্তে ১০০ টাকা এবং বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করলে পরীক্ষার ফি ৫০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নির্ধারণ করা হয়। এর আগে করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি বিনামূল্যে পরীক্ষার সুপারিশ করে। তবে বেসরকারিভাবে নমুনা পরীক্ষার ফি কমানো হয়েছে একবার। এরপর ৩ হাজার টাকা ফিতেই পরীক্ষা চলছে। সেটি কমানোর উদ্যোগ কয়েকবার নেওয়া হলেও তা বিফলে যায়। বিমানবন্দরে ১৬শ’ টাকায় বিদেশগামী কর্মীদের আরটি পিসিআর টেস্ট করা গেলেও তা অন্যক্ষেত্রে বাস্তবায়ন করা যায়নি।

বেসরকারিতে করোনা পরীক্ষার ফি কমানোর বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর জানিয়েছেন, বেসরকারি ল্যাবের মালিকদের সঙ্গে আবার দাম কমানোর বিষয়ে বৈঠক করা হবে।

অন্যদিকে অ্যান্টিজেন টেস্টের অনুমোদন দেওয়া হলেও সেটি এখনও কম হচ্ছে। সর্বশেষ বৃহস্পতিবার ৪০ হাজার নমুনা পরীক্ষা করার কথা জানায় স্বাস্থ্য অধিদফতর। কিন্তু তার মধ্যে ৩৫ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে পিসিআর টেস্ট। আর পাঁচ হাজার ২০০টি পরীক্ষা করা হয়েছে অ্যান্টিজেন কিটে।

বিশেষজ্ঞরা বলছেন, টেস্ট না বাড়ালে প্রকৃত চিত্র পাওয়া যাবে না। আর তার জন্য টেস্ট সহজলভ্য করা প্রয়োজন। দেশের নিম্নবিত্ত জনগোষ্ঠীর জন্য সরকারি হাসপাতালে নমুনা পরীক্ষা ফ্রি করে দেওয়া উচিত বলে মনে করেন স্বাস্থ্য অধিদফতরের পাবলিক হেলথ অ্যাডভাইজারি কমিটির সদস্য আবু জামিল ফয়সাল। তিনি বলেন, ‘প্রয়োজনে ঢাকা শহরসহ বড় বড় শহরগুলোর বস্তি এলাকায় সরকারিভাবে টেস্ট করানোর উদ্যোগ নেওয়া উচিত। এ ছাড়া প্রকৃত সংক্রমণের চিত্র আমাদের সামনে আসবে না।’

করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য এবং বিএসএমএমইউ'র সাবেক উপাচার্য ডা. নজরুল ইসলাম বলেন, এত কিছু করার পরও আমরা সুষ্ঠু করতে পারিনি টেস্ট। অনেক রকম অসুবিধার কথা অনেকে বলছে। করোনা পরীক্ষা আরও সহজতর করা উচিত ছিল। এখনকার ব্যবস্থায় একটা সেন্ট্রালাইজড ডেটা পাওয়া যায়। কিন্তু অনেকে অসুবিধা অনুভব করছে। ফলাফল সময় মতো পাচ্ছে না অনেকেই। আবার ভিড় গাদাগাদি করে টেস্ট করতে যেয়ে ঝুঁকি বাড়ছে। পরীক্ষার সুবিধার আরও অনেক ব্যাপ্তি ঘটাতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের সাবেক পরিচালক ও জাতীয় টিকা পরামর্শক কমিটি (ন্যাশনাল ইমিউনাইজেশন টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ) নাইট্যাগ-এর সদস্য অধ্যাপক অধ্যাপক ডা. বে-নজির আহমেদ বলেন, আমরা করোনা পরীক্ষা দুই বছরেও সহজলভ্য করতে পারিনি। মানুষ যাতে পরীক্ষা করতে পারে সেই সুযোগের ঘাটতি ছিল প্রথম থেকেই। প্রথমে ল্যাব খুব কম ছিল, রি-এজেন্ট মেশিনও কম ছিল। শুরুর দিকে ফ্রি করা হলেও পরে করোনা পরীক্ষার জন্য ফি নির্ধারণ করা হয়; যে সিদ্ধান্তটি সাধারণ মানুষের বিপরীতে গেছে। আর বেসরকারিতে দেওয়া হয়েছে আরও উচ্চমূল্যে। সব মিলিয়ে বাংলাদেশে আমরা টেস্টকে সহজ করতে পারিনি যেখানে অন্য দেশ এতো বেশি টেস্ট করেছে, আমরা তার ধারে কাছেও যেতে পারিনি।

/এসও/এমপি/ইউএস/
সম্পর্কিত
সিলেটে আবারও শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
আরও ৩৯ জনের করোনা শনাক্ত
সর্বশেষ খবর
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!