X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সাপে কাটলে ওষুধ মিলবে?

উদিসা ইসলাম
২৪ সেপ্টেম্বর ২০২২, ০৮:০০আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৩

জমিতে সেচ দিতে গিয়ে রাত ৮টার দিকে সাপে কাটার শিকার হন এক কৃষক। প্রথম পদক্ষেপ হিসেবে কাটা স্থানের উপরে বাঁধন দেওয়া হয় তার। এরপর যান স্থানীয় এক কবিরাজের কাছে। ঝাড়-ফুঁক দিয়ে পায়ে থাকা বাঁধন খুলে দেন কবিরাজ। তিনি নিশ্চয়তা দিয়ে বলেন, ‘বিষ নেমে গেছে।’ কিন্তু রাতেই অবস্থার অবনতি হয় ওই কৃষকের। পরে হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। এটি কোনও গল্প নয়। চলতি বছরে বগুড়ার ধুনটে এ ঘটনা ঘটে। অথচ স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটার ইনজেকশন থাকার কথা। মে মাসে এই অ্যান্টিভেনম পৌঁছে দেওয়ার কথা থাকলেও এখনও তা বেশকিছু জায়গায় পৌঁছায়নি। অনেক জায়গা অ্যান্টিভেনমের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। এমনকি যেসব জায়গায় অ্যান্টিভেনম আছে, প্রচারণার অভাবে সেসব এলাকার মানুষ এখনও কবিরাজের কাছে চিকিৎসা নিতে গিয়ে বিপদে পড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন বলছে, বাংলাদেশে মোট ১৭৬ প্রজাতির সাপ রয়েছে এদের মধ্যে ২৮টি প্রজাতি বিষধর। বিষধর ১২ প্রজাতির সাপের অবস্থান সাগরে। বাকিগুলো গহীন জঙ্গলে এবং লোকালয়ে বসবাস করে। বাংলাদেশে বর্ষা মৌসুমে প্রতি বছর অন্তত ৫ লাখ ৮০ হাজার মানুষ সাপের দংশনের শিকার হন এবং অন্তত ৬ হাজার মানুষ মারা যান।

গত মে মাসে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে সারাদেশের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈজ্ঞানিক ভিত্তিতে সাপে কাটা রোগীর চিকিৎসার জন্য অ্যান্টিভেনম ইনজেকশন সরবরাহ করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে জানানো হয়, এখন থেকে সাপে কাটা রোগীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গেলেই দিতে পারবেন অ্যান্টিভেনম ইনজেকশন।

কোন জেলায় কী অবস্থা

‌কুড়িগ্রামের রৌমারী ও চিলমারি উপ‌জেলা স্বাস্থ‌্য ও প‌রিবার প‌রিকল্পনা কর্মকর্তারা জানান, তাদের উপ‌জেলা স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সে বর্তমা‌নে এই ইনজেকশন নেই। সরকা‌রিভা‌বে সরবরাহ করার খবর প্রস‌ঙ্গে জান‌তে চাইলে তারা ব‌লেন, এখনও আমরা পাইনি।

এদিকে খুলনার ডুমুরিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু সুফিয়ান রুস্তম বলেন, প্রশিক্ষণ না থাকা ও সংরক্ষণ সমস্যা এবং মূল্যবান এ ওষুধ মেয়াদে ব্যবহার না হওয়ার শঙ্কার কারণে এখনও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়নি।

আর বাগেরহাটের মোংলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই অ্যান্টিভেনম ইনজেকশন গত দুই বছর ধরে সরবরাহ আছে। এই বছরেরটা এখনও এসে পৌঁছায়নি বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জিয়াউর রহমান জানান, উপকূলীয় এলাকায় বর্ষা মৌসুমে সাপে কাটা রোগী বেশি পাওয়া যায়।

তিনি বলেন, ‘জেলা সদর থেকে এই উপজেলার দূরত্ব বেশি হওয়ার অনেক আগে থেকে আমার হাসপাতালে সাপে কাটা রোগীর চিকিৎসার জন্য অ্যান্টিভেনম ইনজেকশন সরবরাহ করা হয়ে থাকে। তবে সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে চিঠি পেলেও অ্যান্টিভেনম ইনজেকশন সরবরাহ করা হয়নি। আগেরগুলোর মেয়াদ আছে কিনা সেটা আমি জানি না।‘

একই জেলার তালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন, ‘স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে এমন চিঠি পেয়েছি। তবে আজ পর্যন্ত  এই হাসপাতালে সাপে কাটা রোগীর চিকিৎসার জন্য অ্যান্টিভেনম ইনজেকশন সরবরাহ করা হয়নি।

এদিকে সাতক্ষীরা সিভিল সার্জন হুসাইন সাফায়াত বলেন, ‘প্রয়োজন অনুযায়ী প্রত্যেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটা রোগীর চিকিৎসার জন্য অ্যান্টিভেনম সংগ্রহ করে নেওয়ার কথা বলা হয়েছে।’

মেয়াদোত্তীর্ণ ইঞ্জেকশন ফেরত দেওয়া হয়


কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন বাংলা ট্রিবিউনকে বলেন, কুমিল্লার ১৭টি উপজেলার সবকটি স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটা রোগীর চিকিৎসার জন্য অ্যান্টিভেনম ইনজেকশন রয়েছে। তবে কিছু স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যান্টিভেনমের মেয়াদোত্তীর্ণ হয়েছে। আমরা সেগুলো ফেরত পাঠানোর কাজ করছি। তাছাড়া আমাদের সদর হাসপাতালে সার্বক্ষণিক এ ওষুধ পাওয়া যাচ্ছে।

জেলার নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. দেব দাস দেব বলেন, কয়েকদিন আগে মেয়াদোত্তীর্ণ ওষুধগুলো ফিরিয়ে দিয়ে নতুন করে এনেছি। আমাদের এখানে ২০ ভাওয়েল অ্যান্টিভেনম আছে। এতে দুই জন রোগীর চিকিৎসা দেওয়া যাবে।

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ তৌহিদ আল হাসান বলেন, আমাদের এখানে ২০ ভাওয়েল অ্যান্টিভেনম আছে। আমাদের উপজেলায় সবচেয়ে বেশি সাপে কাটা রোগী আসে। তবে সেগুলো বিষধর সাপ নয়। তাই অ্যান্টিভেনম প্রয়োজন হয় না। দেখা যায় বছর শেষে আবার সেগুলো ফেরত দিতে হয় বা মেয়াদোত্তীর্ণ হয়ে যায়। তাই আমরা কম আনি।

অ্যান্টিভেনম রয়েছে অনেক জেলায়

নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা. এ এফ এম মুশিউর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, ‘এই জেলার সবকটি স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটা রোগীদের চিকিৎসার জন্য অ্যান্টিভেনম ইনজেকশন সরবরাহ রয়েছে। জেলার অধীনে থাকা ৪টি স্বাস্থ্য কমপ্লেক্সে ও ভিক্টোরিয়া হাসপাতালে এই ইনজেকশন সরবরাহ করা হয়েছে।  

চট্টগ্রাম জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বাংলা ট্রিবিউনকে বলেন, চট্টগ্রামের ১৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সবকটিতে সাপে কাটা রোগীর চিকিৎসার জন্য অ্যান্টিভেনম ইনজেকশন রয়েছে। প্রাথমিকভাবে প্রতিটি উপজেলা হাসপাতালে পাঁচটি করে অ্যান্টিভেনম ইনজেকশন সরবরাহ করা হয়েছে। এগুলো শেষ হলে তারা জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে নিয়ে যাবেন।

খুলনা সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানান, গত ২ সপ্তাহ আগে ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও খুলনা জেনারেল হাসপাতালে ৩০ ভাওয়েল করে সাপে কাটার আধুনিক অ্যান্টিভেনম ইনজেকশন পাঠানো হয়েছে।

বিষধর সাপে কাটলে ওঝায় কাজ হবে?

দেশে সাপে কাটার ঘটনা বেড়েছে। তাই অ্যান্টিভেনম নিয়ে বেশি সতর্কতা লক্ষ্য করা যাচ্ছে উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ফিরোজ জামান বলেন, ‘সাপ যদি বিষধর হয় তবে তার কামড়ে ওঝার কোনও কাজ নেই। যে কয়টি মারা যাওয়ার কেস পাওয়া যায়, সবকয়টিই সময় মতো চিকিৎসা না পাওয়ার কারণে।’

দেশে বিষধর সাপের প্রজাতি কম। যেগুলো আছে, সেগুলোর সংখ্যাও কম উল্লেখ করে তিনি বলেন, ‘এসব সাপ লোকালয়ে বেশি কামড়ায় এমন না। যেসব সাপ লোকালয়ে বেশি সেসব বেশিরভাগই বিষধর নয়। এরা কামড় দিলে তেমন কিছুই হয় না। ফলে ওঝার কাছে নিয়ে ঝাড়-ফুঁক দিলে ভালো হয়, যা তাদের কাছে না নিয়ে গেলেও স্বাভাবিকভাবেই ভালো হয়ে যায়। আর মানুষভাবে ওঝার চিকিৎসায় কাজ হয়েছে। এসব বিশ্বাস ভাঙতে যথাযথ প্রচারণা দরকার। কেন ইনজেকশন নিতে হবে, তা মানুষকে জানাতে হবে।’

[প্রতিবেদনটিতে সহযোগিতা করেছেন বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, কুমিল্লা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম প্রতিনিধি]

/ইউএস/
সম্পর্কিত
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর মোটরসাইকেল বহরে বোমা হামলা
সর্বশেষ খবর
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন