X
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪
২ বৈশাখ ১৪৩১

‘দ্রুত শনাক্ত হলে লিভার সমস্যার সমাধান সম্ভব’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২১আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২১

ভারতের ম্যাক্স হেলথকেয়ার গ্রুপের ম্যাক্স সেন্টার অব লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেসের চেয়ারম্যান ও চিফ লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক ডা. সুভাষ গুপ্ত বলেছেন, বেশিরভাগ লিভারের সমস্যা শুধুমাত্র ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ব্যবস্থাপনা করা যেতে পারে। তবে এটি তখনই সম্ভব যদি রোগটি দ্রুত শনাক্ত করা যায়। একবার রোগটি বেড়ে গেলে এবং লিভারের অপরিবর্তনীয় ক্ষতি হলে— শুধুমাত্র লিভার ট্রান্সপ্ল্যান্ট ছাড়া আর কোনও বিকল্প চিকিৎসার ব্যবস্থা থাকে না।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানে ইউনাইটেড হাসপাতালে ‘ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস’ নামে একটি নতুন সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

এই সেন্টারে গ্যাস্ট্রোইনটেস্টিনাল, লিভার বিলিয়ারি এবং প্যানক্রিয়াটিক জটিলতার চিকিৎসা দেওয়া হবে। এখানে রোগীরা গ্যাস্ট্রোএন্টেরোলজি এবং হেপাটোলজি-বিষয়ক অত্যাধুনিক ও অন্যতম সেবাগুলো কম খরচে গ্রহণ করতে পারবেন বলে জানায় ইউনাইটেড হাসপাতাল। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে নিজেদের দক্ষতার মাধ্যমে উন্নতমানের সেবা প্রদানের জন্য এই সেন্টারটি প্রতিশ্রুতিবদ্ধ।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, প্রথমবারের মতো ইউনাইটেড হাসপাতাল নিয়ে এসেছে পৃথক লিভার গ্যাস্ট্রোইনটেস্টিনাল আই. সি. ইউ, ট্রান্সপ্ল্যান্ট আই. সি. ইউ (আইসোলেশন কেবিন), সার্জিক্যাল আই. সি. ইউ এবং এইচ. ডি. ইউ সেবা কেন্দ্র। নিজেদের বিশেষজ্ঞ একটি দল এই অত্যাধুনিকভাবে লিভার, বিলিয়ারি, পিত্তথলি এবং প্যানক্রিয়াটিক সার্জারি পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে।

এই মাল্টিডিসিপ্লিনারি দলে আছেন এইচপিবি সার্জন, অ্যানেস্থেসিওলজিস্ট, ক্রিটিকাল কেয়ার স্পেশালিস্ট, ট্রান্সপ্লান্ট হেপাটোলজিস্ট, ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, অনকোলজিস্ট, ইন্টারভেনশনাল রেডিওলজিস্ট,  নার্স,  রেসপারোটরি থেরাপিস্ট, ইন্টেন্সিভ কেয়ার অ্যাসিসট্যান্ট, ফিজিওথেরাপিস্ট এবং টেকনিশিয়ান।

ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেসের চিফ কনসালটেন্ট ডা. হাশিম রাব্বি বলেন, আমরা এই সেন্টার থেকে লিভারের সব রোগের চিকিৎসা দেওয়ার জন্য প্রস্তুত। আমাদের লক্ষ্য হলো— নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার করে, সর্বোত্তম যত্ন নিয়ে এবং সর্বোত্তম অনুশীলনের মাধ্যমে সফল লিভার প্রতিস্থাপন পর্যন্ত পৌঁছে যাওয়া।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোবিলিয়ারি ও প্যানক্রিয়াটিক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ডা. মহসীন চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত থেকে ইউনাইটেড হসপিটালের টিমের প্রশংসা করেন।

বিএসএমএমইউ’র সাবেক মেডিক্যাল অনুষদের ইউজিসি অধ্যাপক ও কোর্স ডিরেক্টর অধ্যাপক ডা. সালিমুর রহমান অনুষ্ঠানে বক্তব্য দেন। তিনি বলেন, ইউনাইটেড হসপিটালে অবকাঠামোগত সুবিধা আছে এবং এই পুরো দলেরই সম্ভাব্য সর্বোত্তম  সেবা দেওয়ার আগ্রহ আছে। তিনি বলেন, অধিক সংখ্যক ট্রান্সপ্ল্যান্ট করে নিজেদের প্রচার বেশি করে করতে হবে। তাহলে দেশের চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে ধারণা পাল্টে যাবে।

ইউনাইটেড হসপিটালের ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এবং হেপাটোলিস্ট অধ্যাপক ডা. এ কিউ এম মহসিন উন্নত দক্ষতার সঙ্গে সব ধরনের জটিল গ্যাস্ট্রোএন্টেরোলজিকাল কেস পরিচালনা করা এবং এই সেন্টার থেকে প্রতি বছর তিন হাজার থেকেও বেশি রোগী তাদের কাঙ্ক্ষিত চিকিৎসা পাবেন বলে বিশ্বাস করেন।

ইউনাইটেড হসপিটালের লিভার, জিআই, সার্জিক্যাল অ্যান্ড ট্রান্সপ্লান্ট আই. সি. ইউ-এর কন্সালটেন্ট ডা. মো. আশরাফুল হক বলেন,‘আমরা গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি ও প্যানক্রিয়াটিক ইমার্জেন্সি রোগীদের জন্য বিশেষভাবে সেবা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবো।

অনুষ্ঠানে বিএসএমএমইউ ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান ও হেপাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বলেন, বাংলাদেশ আগামী ১০০ বছরে চাহিদার সমতুল্য পরিমাণ লিভার ট্রান্সপ্ল্যান্ট করতে পারবে না। তাই বলে আমরা যে করবো না তা না। আমাদের স্বাস্থ্য খাতের যে উন্নতি, সেটি তুলে ধরতে পারে একাধিক ট্রান্সপ্ল্যান্ট প্রোগ্রাম। এজন্য বেসরকারি খাত এগিয়ে আসায় আমি তাদের ধন্যবাদ জানাতে চাই। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইউনাইটেড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফায়জুর রহমান, জেনারেল সার্জারি বিভাগের অধ্যাপক ডা. আজমল কাদের চৌধুরী, মেডিক্যাল সার্ভিসেস পরিচালক ডা. মাহবুব উদ্দিন আহমেদ। অতিথিরা ফিতা কেটে এই সেন্টারের উদ্বোধন করেন।

/এসও/এপিএইচ/
সম্পর্কিত
মৌসুমের আগেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, পরিস্থিতি কোন দিকে যাবে?
হত্যা মামলার আসামিকে পিটিয়ে হত্যা করলো আরেক আসামি
ডেঙ্গু চিকিৎসায় যেসব পদক্ষেপ নেওয়ার কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী
সর্বশেষ খবর
ত্বকে নিয়মিত ফাউন্ডেশন ব্যবহার করলে কী হয়?
ত্বকে নিয়মিত ফাউন্ডেশন ব্যবহার করলে কী হয়?
ডেঙ্গু রোগীদের চিকিৎসায় স্যালাইনের সংকট হবে না: স্বাস্থ্যমন্ত্রী
ডেঙ্গু রোগীদের চিকিৎসায় স্যালাইনের সংকট হবে না: স্বাস্থ্যমন্ত্রী
সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী মাসে
সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী মাসে
তুষারের সেঞ্চুরিতে উড়ে গেলো গাজী টায়ার্স
তুষারের সেঞ্চুরিতে উড়ে গেলো গাজী টায়ার্স
সর্বাধিক পঠিত
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন
ইসরায়েলের সঙ্গে উত্তেজনা এড়াতে ইরানের প্রতি তুরস্কের আহ্বান
ইসরায়েলের সঙ্গে উত্তেজনা এড়াতে ইরানের প্রতি তুরস্কের আহ্বান