পুরান ঢাকার রূপকথা

Send
জার্নি রিপোর্ট
প্রকাশিত : ১০:০০, ডিসেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:০০, ডিসেম্বর ০৮, ২০১৯

পুরান ঢাকার রূপকথাজাদুর শহর, প্রাণের শহর ঢাকা। সুলতানি মোগল, নবাব, ব্রিটিশ ও পাকিস্তানি আমলের পর ৪০০ বছরেরও বেশি সময় পেরিয়ে এসেছে এই শহর। এর বিশেষ একটি অংশ পুরান ঢাকা। শতাব্দীর পর শতাব্দী দীর্ঘ পরিক্রমায় কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে এটি।

পুরান ঢাকা এমনই একটি নগরী যা তার ঋদ্ধ ঐতিহ্য ও বহুবিচিত্র সংস্কৃতির ক্ষীয়মান অথচ কালজয়ী ঐশ্বর্য এখনও অন্তিম শ্বাসের বুকচেরা গভীরতায় ধরে রেখেছে। প্রজন্মের পর প্রজন্মে নগরের আত্মা হিসেবে আছে এটি।

জলজ নামে একদল তরুণ শিল্পী হাজার বছরের পুরনো নগরের এই আত্মাকে তাদের শিল্পকর্মে তুলে ধরার চেষ্টা করেছেন। শহরটি তাদের জঠরে ধারণ করে ও তাদের শিল্পীসত্তাকে মাতৃস্নেহে লালন ও বিকশিত করেছে।

এসব মুগ্ধকর ছবি নিয়ে আয়োজন করা হয়েছে ‘পুরান ঢাকার রূপকথা’ শীর্ষক দলীয় চিত্রপ্রদর্শনী। এতে থাকছে জলজ শিল্পীগোষ্ঠীর বিপ্লব চক্রবর্তী, মো. আজমল উদ্দিন, গোলাম মশিউর রহমান চৌধুরী, আল-আখির সরকার, শ্যামল বিশ্বাস ও সাদেক আহমেদের আঁকা ছবি।

পুরান ঢাকার রূপকথাআঁলিয়স ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে আগামী ১০ ডিসেম্বর সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে ‘পুরান ঢাকার রূপকথা’র উদ্বোধন হবে। ‘মুক্ত ঐতিহ্য সপ্তাহ ২০১৯’ উদযাপনের অংশ হিসেবে যৌথভাবে এর আয়োজন করেছে ইউরোপীয় ইউনিয়ন ন্যাশনাল ইনস্টিটিউট ফর কালচার (আঁলিয়স ফ্রঁসেজ দ্য ঢাকা, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশ) এবং ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশন, ঢাকাস্থ স্পেনের দূতাবাস, ঢাকা দক্ষিণ পৌরসভা, বুলবুল ললিতকলা একাডেমি ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ।

‘পুরান ঢাকার রূপকথা’ চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার বিকাল ৫টা থেকে রাত ৮টা। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

/জেএইচ/
টপ