X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ইংরেজি নববর্ষ উদযাপনের সেরা ১০ শহর

নওশীন মুবাশশিরা রোদেলা
৩১ ডিসেম্বর ২০১৯, ২০:০৫আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৯, ২১:০৭

মহাধুমধামে ইংরেজি নববর্ষ উদযাপনের জন্য সারাবিশ্বের মধ্যে কিছু শহর সুনাম ধরে রেখেছে বছরের পর বছর। ফলে এসব স্থানে পর্যটকরা বছরের শেষ প্রান্তে ভ্রমণে বের হন। নিউ ইয়ার কাউন্টডাউন থেকে শুরু করে আতশবাজির খেলা ও নানান রঙে-ঢঙে নতুন বছরকে বরণের মুহূর্ত মনে রাখার মতো। এর মধ্যে কিছু স্থানে টিকিট কেটে থার্টি ফার্স্ট নাইট উপভোগ করা যায়। কখনও কখনও মাসখানেক আগেই সব টিকিট বিক্রি হয়ে যায়। এমন ১০টি দারুণ শহরের গল্প জানা যাক।

সিডনি সিডনি
প্রতি বছরের ৩১ ডিসেম্বর মধ্যরাতে অস্ট্রেলিয়ার সিডনিতে ইংরেজি নববর্ষ বরণ করা হয়। সিডনি হারবারে উপভোগ করা যায় বর্ণিল আতশবাজি ও আকাশে ‘হ্যাপি নিউ ইয়ার’ লেখা শুভেচ্ছা বার্তা। এর পাশে অপেরা হাউস ও হারবার ব্রিজ থাকায় বাহারি আলোর ঝলক দর্শনীয় লাগে। বন্দরের দু’পাশের দ্বীপগুলো কিংবা পরিবারবান্ধব পার্কগুলো থেকেও এসব উপভোগ করা যায়। সিডনিতে সবেমাত্র গ্রীষ্ম শুরু হয়েছে, ফলে বোনাস হিসেবে শহরটির সৈকতগুলোতে বেড়ানোর সুযোগ পাওয়া হবে বোনাস। এগুলো হলো ম্যানলি, বন্ডি ও ব্রন্ট।

তাইপে
তাইওয়ানের রাজধানী তাইপেইয়ে ইংরেজি নববর্ষ উদযাপনের অনুষ্ঠান এককথায় দর্শনীয়। শহরের উচ্চতম ভবন ১০১ তাইপে থেকে চোখধাঁধানো আতশবাজি প্রদর্শনী রাতের আকাশ করে তোলে জমকালো। এ দৃশ্যের সাক্ষী হতে ন্যাশনাল ড. সান ইয়াত-সেন মেমোরিয়াল হল এবং জিনাই কমার্শিয়াল ডিস্ট্রিক্টে মানুষের ভিড় থাকে। এছাড়া শহরটিতে জাঁকজমক সংগীতানুষ্ঠান হয়।

ব্যাংকক
এশিয়ায় রাতের সৌন্দর্য উপভোগ্য এমন শহরের তালিকায় থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থাকে ওপরের সারিতে। ফলে স্বাভাবিকভাবেই ভিড়, শোরগোল ও হৈ-হুল্লোড় প্রিয় মানুষদের কাছে ইংরেজি নববর্ষ উদযাপনের জন্য জায়গাটি জুতসই। সেন্ট্রাল ওয়ার্ল্ড প্লাজাকে বলা হয় ব্যাংককের ‘টাইমস স্কয়ার’। এখানেই থার্টি ফার্স্ট নাইটে সবচেয়ে বেশি ভিড়ভাট্টা দেখা যায়। আরেকটি জনপ্রিয় স্থান চাও ফ্রাইয়া নদীর তীরে কেনাকাটা ও বিনোদন এলাকা। এখানে রাতের আকাশ উদ্ভাসিত হয় আতশবাজিতে। আর হাজার হাজার মানুষের মুখে থাকে ‘হ্যাপি নিউ ইয়ার’ ধ্বনি। কোলাহল এড়াতে ওয়াত ফো মন্দির হতে পারে জুতসই, যেখানে শায়িত আছেন বুদ্ধ।

দুবাই দুবাই
বিশ্বের দৃষ্টিনন্দন আকাশচুম্বী ভবনের তালিকায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরের বুর্জ খলিফা অন্যতম। বিশ্বের সবচেয়ে উঁচু ভবনের (২ হাজার ৭১৬ দশমিক ৫ ফুট) রেকর্ড ধরে রেখেছে এটি। থার্টি ফার্স্ট নাইটের দর্শনীয় লাইট শোতে আরও আকর্ষণীয় হয়ে ওঠে এই বিস্ময়কর স্থাপনা। এর দেয়াল জুড়ে ফুটে উঠবে ২০২০। বুর্জ খলিফায় এবারও আতশবাজি প্রদর্শনীর মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানানো হবে। ভবনটির কাছেই বুর্জ প্লাজা পরিবার নিয়ে বেড়ানো পর্যটকদের কাছে জনপ্রিয়। ভোজনরসিকদের মধ্যে আলাদা সুনাম আছে দুবাইয়ের। আর কেনাকাটা করতে চাইলে বিশ্বের অন্যতম বৃহৎ বিপণি বিতান দুবাই মল তো আছেই।

মস্কো
রাশিয়ার রাজধানী মস্কোর ঐতিহাসিক রেড স্কয়ার বেশ শীতল জায়গা। তবে ইংরেজি নববর্ষ বরণের জন্য উপভোগ্য আতশবাজির প্রদর্শনী হয় এখানে। মস্কোর বিভিন্ন রেস্তোরাঁয় ছাদে বসে আকাশে এই অপূর্ব দৃশ্য দেখা যায়। মস্কো থাকাকালীন রুশ বিপ্লবী ভ্লাদিমির লেনিনের সমাধিসৌধ দেখার সুযোগ হাতছাড়া করতে চান না পর্যটকরা। বিশ্বের যেসব সমাধিতে তাদের উপস্থিতি বেশি দেখা যায় সেগুলোর মধ্যে এটি অন্যতম। সোভিয়েত যুগের কোল্ড ওয়ারের ধ্বংসাবশেষ দেখতেও ভ্রমণপ্রেমীদের উপস্থিতি বেশ চোখে পড়ে।

কেপটাউন কেপটাউন
দক্ষিণ আফ্রিকার কেপটাউন বিশ্বের সুন্দর শহরের মধ্যে অন্যতম। আতশবাজির সুবাদে এর সৌন্দর্য বেড়ে যায় আরও। বর্ষবরণ উৎসবের পাশাপাশি পর্তুগিজসহ সুস্বাদু বিভিন্ন দেশের খাবারের স্বাদ নেওয়ার জন্য এই জায়গার জুড়ি নেই। এছাড়া আঙুর ক্ষেতগুলোতে ঘুরে বেড়ানো পর্যটকদের কাছে উপভোগ্য।

লন্ডন
ইংরেজি নববর্ষের আতশবাজি প্রদর্শনী চোখধাঁধানো লাগে ইংল্যান্ডের রাজধানী লন্ডনের টেমস নদীর তীরে। পাহাড়ি এলাকা প্রিমরোজ হিল, হ্যাম্পস্ট্রিড হিথের পার্লামেন্ট হিল, গ্রিনউইচ পার্ক ও আলেক্সান্ড্রা প্যালেস থেকে জমকালো রাতের আকাশ উপভোগ করা যায়। টেমস নদীতে পাল তোলা নৌকায় চড়ে বর্ষবরণের অনুভূতি অন্যরকম। শহরের মিলব্যাঙ্ক টাওয়ারের ২৮ ও ২৯ তলায় লন্ডন স্কাইবারে ১২ ঘণ্টার পার্টিতে থাকে শ্যাম্পেন, ডিজে মিউজিক, অফুরান খাবার। লন্ডনে নতুন বছরের ঐতিহ্য হলো পুরনো পানশালায় যাওয়া। এছাড়া ব্রিটিশ রাজপরিবার নিয়ে আগ্রহীরা কেনসিংটন প্যালেসের মতো ঐতিহাসিক জায়গায় বেড়ান, যেখানে রানি ভিক্টোরিয়ার জন্ম হয়েছিল।

রিও ডি জানেইরো রিও ডি জানেইরো
ঊষ্ণ আবহাওয়ায় সৈকতঘেঁষা রিসোর্টে প্রায় ২০ লাখ মানুষের সঙ্গে নতুন বছরকে বরণ করে নিতে আগ্রহীরা ভিড় জমায় ব্রাজিলের রিও ডি জানেইরোতে। এর মধ্যে সবচেয়ে বেশি জনসমাগম হয় কোপাকাবানা সৈকতে। এখানে ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র বাজানোর পাশাপাশি থাকে আতশবাজির প্রদর্শনী। চিরচেনা রিও ঢঙে পার্টি করতে চাইলে পঞ্চাশের দশকে স্থাপিত জোবি বার হতে পারে জুতসই। চোখধাঁধানো দৃশ্য উপভোগের জন্য ছোট আকারের চীনা বুদ্ধ মন্দির ভিস্তা চিনেসা অতুলনীয়।

নিউ ইয়র্ক
যুক্তরাষ্ট্র জুড়ে হ্যাপি নিউ ইয়ারে কতটা মেতে ওঠে সবাই তারই সমার্থক যেন নিউ ইয়র্কের সম্যানহাটানে অবস্থিত টাইমস স্কয়ার। প্রায় ১০ লাখ মানুষের সমাগম হয় এখানে। টাইমস স্কয়ারে এবারও ঐতিহ্যবাহী বল ড্রপ করা হবে। ১৯০৭ সালে শুরুর পর শুধু দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দুই বছর বাদে প্রতিবছর এই আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। টাইমস স্কোয়ারের হৈ-হুল্লোড় এড়িয়ে আতশবাজি উপভোগের জন্য ব্রুকলিনের প্রসপেক্ট পার্কে অবস্থিত গ্র্যান্ড আর্মি প্লাজায় যাওয়া যায়। তবে এই দৃশ্য দেখতে হলে অবশ্যই আগে পৌঁছানো চাই। কুড়ি পেরোনো তরুণ বা প্রবীণরা রিসোর্টস ওয়ার্ল্ড ক্যাসিনোতে ভাগ্য পরীক্ষা করেন। জেএফকে বিমানবন্দরের কাছে এই স্থানকে বলা যায় ইংরেজি নববর্ষের পার্টির প্রাণকেন্দ্র।

লাস ভেগাস লাস ভেগাস
যুক্তরাষ্ট্রের নেভাদা রাজ্যের লাস ভেগাস শহরে সারাবছর আলোকসজ্জা থাকে। তবে থার্টি ফার্স্ট নাইটে তা আরও জাঁকজমক হয়ে ওঠে। নতুন বছরকে বরণের জন্য রাস্তায় যানবাহনের চলাচল রীতিমতো বন্ধ থাকে এবং পথচারীরা দারুণ উৎসবের সাক্ষী হতে বেরিয়ে পড়েন। মধ্যরাতে বিভিন্ন ক্যাসিনো আতশবাজি প্রদর্শন করে। স্ট্রাটসফেয়ার টাওয়ার থেকে এই দৃশ্য উপভোগ করা যায়। লাস ভেগাসে এ সময় ছুটি কাটানো ব্যয়বহুল, তাই আগেভাগে হোটেল রুম বুক করে রাখা ভালো। শীতকালে রাতে বেশ ঠান্ডা পড়ে এখানে।

সূত্র: সিএনএন
আরও পড়ুন-

বিশ্বজুড়ে আতশবাজিতে স্বাগত ২০১৯ (ফটোস্টোরি)

ইংরেজি নববর্ষ উদযাপনের জনপ্রিয় ৫ শহর








/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা