পিরামিডে আলো জ্বালিয়ে ঘরে থাকার আহ্বান

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ১০:৩৫, এপ্রিল ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৪৫, এপ্রিল ০৩, ২০২০

গিজার গ্রেট পিরামিডমিসরে নীলনদের পশ্চিম তীরে গিজা শহরের গ্রেট পিরামিড বিশ্বের অন্যতম দারুণ বিস্ময়। এতে আলো জ্বালিয়ে মানুষকে ঘরে থাকার আহ্বান জানানো হলো। একইসঙ্গে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে থাকা স্বাস্থ্যকর্মীদের প্রতি প্রশংসা ও সংহতি প্রকাশ করা হয়।

মিসরের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রণালয়ের উদ্যোগে গত ৩০ মার্চ গিজার গ্রেট পিরামিডে দেওয়া হয় লাল রঙ। এর ওপর আলোক প্রক্ষেপণের মাধ্যমে আরবি ও ইংরেজি ভাষায় সবুজ রঙে ফুটে ওঠে, ‘স্টে হোম, স্টে সেফ’ (ঘরে থাকুন, নিরাপদে থাকুন)। নিচে ছিল আরেক বার্তা— আমাদের যারা সুরক্ষিত রাখছেন তাদের প্রতি ধন্যবাদ।

এ প্রসঙ্গে মিসরের পর্যটন ও প্রত্নতত্ত্বমন্ত্রী খালিদ আল-আনানি সংবাদমাধ্যমকে জানান, কোভিড-১৯ রোগীদের চিকিৎসা দিতে দিনরাত অক্লান্ত পরিশ্রম করছেন স্বাস্থ্যকর্মীরা। তাদের স্যালুট জানাতেই এই প্রয়াস। পাশাপাশি কারফিউ চলাকালীন মোতায়েন করা নিরাপত্তা সেবাপ্রদানকারীদেরও সম্মান জানানো হলো।

গিজার গ্রেট পিরামিডকরোনাভাইরাসের বিস্তার রোধে মিসরে গত ২৪ মার্চ দুই সপ্তাহের জন্য প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়। আইন লঙ্ঘনকারীদের জরুরি আইনে শাস্তি দেওয়া হবে।

লকডাউনের মাধ্যমে মিসর সরকার সব ধর্মীয় ও পর্যটন স্থান, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে। এছাড়া করোনা মহামারির কারণে প্রাচীন স্থানগুলো জীবাণুমুক্ত করার ব্যবস্থা নেওয়া হয়।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

/জেএইচ/
টপ