কাঠমান্ডু থেকে দেখা যাচ্ছে ২০০ কিলোমিটার দূরের এভারেস্ট

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২০:১৫, মে ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৯, মে ১৯, ২০২০

এভারেস্টনেপালের রাজধানী কাঠমান্ডুর বাসিন্দারা ঘুম থেকে জেগে ওঠে তুষারে ঢাকা মাউন্ট এভারেস্টের নয়নাভিরাম দৃশ্য দেখে চমকে গেছেন! বেশ কয়েক দশক পর আবারও এর পুনরাবৃত্তি হলো। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আরোপিত অবরোধের (লকডাউন) সুবাদে দূষণের স্তর হ্রাস পাওয়ায় এভারেস্ট এমন ঝকঝকে লাগছে

লকডাউন চলাকালীন মানুষ ঘরবন্দি থাকতে বাধ্য হওয়ায় প্রকৃতিতে প্রাণ ফিরে আসার চিত্র দেখা যাচ্ছে নিয়মিত। এর সবশেষ উদাহরণ নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে বহু বছর পর মাউন্ট এভারেস্ট দেখা যাওয়ার ঘটনা। সাদা বরফে আচ্ছাদিত বিশ্বের এই সর্বোচ্চ পর্বতশৃঙ্গ সত্যিই দর্শনীয়।

ইংরেজি সাপ্তাহিক নেপালি টাইমস মাইক্রো ব্লগিং সাইট টুইটারে এভারেস্টের চমৎকার কয়েকটি ছবি শেয়ার করেছে। এরপর এগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। কাঠমান্ডুর চোবার গ্রাম থেকে এ সপ্তাহে এক গোধূলিবেলায় এসব মনোরম ছবি তুলেছেন প্রকৃতিপ্রেমী আভুষণ গৌতম।

নেপালি টাইমস ক্যাপশনে লিখেছে, ‘কোভিড-১৯ লকডাউন নেপাল ও উত্তর ভারতের আকাশ পরিষ্কার করে দিয়েছে। দূষণের স্তর এত বেশি কমেছে যে, বহু বছর পর আবারও কাঠমান্ডু উপত্যকা থেকে ২০০ কিলোমিটার দূরের মাউন্ট এভারেস্ট দেখা গেলো।’

কাঠমান্ডুর আগে ভারতের বিহার রাজ্যের সীতামারি জেলার সিংওয়াহিনি গ্রামের বাসিন্দাদের এভারেস্ট দেখার সৌভাগ্য হয়েছে। এখানকার বিভিন্ন বাড়ির ছাদ থেকে দেখা যায় এই শৃঙ্গ। কয়েক দশক আগে এটি ছিল সাধারণ ঘটনা। কিন্তু দূষণের কালো আস্তরণে ধীরে ধীরে তা অদৃশ্য হয়ে যায়। 

হিমালয়ের মহালঙ্গুর হিমাল পর্বতমালায় অবস্থিত মাউন্ট এভারেস্ট। চীন ও নেপাল সীমান্তে অবস্থিত এই শৃঙ্গের উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ২৯ হাজার ২৮ ফুট।

 

এভারেস্টপ্রকৃতিতে প্রাণ ফেরাতে সহায়ক হয়েছে লকডাউন। করোনা পরিস্থিতিতে একমাত্র ইতিবাচক দিক এটাই। কোভিড-১৯ প্রাদুর্ভাবে পুরো মানবজাতি থমকে যাওয়ায় প্রকৃতি স্বরূপে ফিরেছে এবং বিশ্বজুড়ে দূষণের মাত্রা উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। ফলে ভারতের কয়েকটি রাজ্যের বাসিন্দারা বহুদূরের পর্বতমালার অপরূপ দৃশ্য উপভোগ করতে পেরেছেন। 

কিছুদিন আগে পাঞ্জাবের জালান্ধার শহর থেকে ঘরে বসেই ১২৫ মাইল দূরে তুষারাবৃত হিমালয় পর্বতমালার ধওলাধর রেঞ্জ দেখে বিস্মিত হন অনেকে। এরপর উত্তর প্রদেশের সাহারানপুর থেকে দৃশ্যমান হয় তুষারে আচ্ছাদিত হিমালয়ের চূড়া।
আরও পড়ুন-

১২৫ মাইল দূর থেকে খালি চোখে দেখা যাচ্ছে হিমালয়

২০১৯ সালে ভ্রমণের জন্য সেরা ১০ শহরের তালিকায় কাঠমান্ডু





/জেএইচ/
টপ