ভারতে ৫০ হাজার বছরের পুরনো লেক হয়ে উঠলো গোলাপি!

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২৩:১১, জুন ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১৪, জুন ১২, ২০২০

ভারতের লোনার লেকের নতুন রূপভারতের মহারাষ্ট্র রাজ্যের লোনার লেক পর্যটকদের মধ্যে বেশ আকর্ষণীয়। বিশ্বজুড়ে বিজ্ঞানীরা এই জলাশয় নিয়ে গবেষণা করে থাকেন। প্রায় ৫০ হাজার বছর আগে পৃথিবীতে ভূপতিত উল্কার আঘাতে এটি গঠিত হয়েছিল।

মুম্বাই থেকে প্রায় ৫০০ কিলোমিটার পূর্ব দিকে লোনার লেক অবস্থিত। বিশ্বের তৃতীয় বৃহত্তম খাদ এটি। এর রঙ সাধারণত পান্না সবুজের মতো থাকে। কিন্তু এখন তা রহস্যজনকভাবে গোলাপি হয়ে উঠেছে! এ দৃশ্য দেখে সবাই অবাক।

লোনার লেকের বদলে যাওয়া রঙের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। কী কারণে জলাশয়টি গোলাপি হয়ে উঠলো? সবার মনে এখন এই প্রশ্ন। ইতোমধ্যে বন বিভাগ কারণ নির্ধারণের জন্য জলের নমুনা সংগ্রহ করেছে। বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে যাচ্ছেন।

ধারণা করা হচ্ছে, হ্যালোব্যাক্টেরিয়া ও বিশেষ ছত্রাকের কারণে লেকের রঙ পাল্টেছে। কেউ মনে করছেন, লোনার লেকে পানির স্তর নিচে নেমে যাওয়ার কারণে এটি হতে পারে। যদিও এখন পর্যন্ত সুস্পষ্ট কোনও প্রমাণ দিতে পারেনি কেউ।

বিশেষজ্ঞদের ধারণা, পানিতে লবণাক্ততা বৃদ্ধি নয়তো শৈবালের উপস্থিতি কিংবা উভয়ের সংমিশ্রণের কারণে এমন হতে পারে। যুক্তরাষ্ট্রের উটাহ রাজ্যের গ্রেট সল্ট লেকের কিছু অংশ বা অস্ট্রেলিয়ার লেক হিলিয়ারের মতোই এই পরিবর্তন বলা যায়।

মহারাষ্ট্র ট্যুরিজমের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে ভূবিজ্ঞানী গজনন খারাট মন্তব্য করেছেন, এর আগেও এই ঘটনা হয়েছিল। তবে তার কথায়, ‘এবার জলাশয়ের রঙ বিশেষভাবে গোলাপি দেখাচ্ছে। এর কারণ এ বছর পানির লবণাক্ততা বেড়েছে। লোনার লেকে জলের পরিমাণ হ্রাস পেয়েছে। ফলে এটি অগভীর হয়ে গেছে। তাই লবণাক্ততা বেড়েছে এবং কিছু অভ্যন্তরীণ পরিবর্তন ঘটেছে।’

লোনার লেক সংরক্ষণ ও উন্নয়ন কমিটির এই সদস্য জানান, লাল শৈবালের উপস্থিতিতে রঙ পরিবর্তন হয়েছে কিনা তা খতিয়ে দেখছেন গবেষকরা। কয়েকটি ল্যাবে নমুনা পাঠানো হয়েছে। তিনি বলেন, ‘লেকের রঙ কেন গোলাপি হলো তা গবেষণার পর নিশ্চিতভাবে বলা যাবে।’

তথ্যসূত্র: নিউজ এইটিন

/জেএইচ/
টপ