X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
অ্যাটর্নি জেনারেলের লাইফস্টাইল

‘সমরেশ মজুমদারের লেখা আমার প্রিয়, পেইন্টিং সংগ্রহ খুব পছন্দের’

বাহাউদ্দিন ইমরান
২১ অক্টোবর ২০২২, ১৯:৫৯আপডেট : ২১ অক্টোবর ২০২২, ২০:২৪

সুপ্রিম কোর্টে চলছিল অবকাশকালীন ছুটি। তবু অফিসের কাজের ভিড়ে একই দিনে দুবার সাক্ষাৎকারের সময় পরিবর্তন করলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ঘরোয়া পোশাকে বন্ধুর সঙ্গে সরকারি বাসভবনের ড্রইংরুমে বসে আড্ডা দিচ্ছিলেন। ডাবল সোফার এক কোণে অ্যাটর্নি জেনারেল আর পাশের সোফাতেই তার বন্ধু। বেশ কয়েকজন একসঙ্গে বসার জন্য ড্রইংরুমে রয়েছে সুব্যবস্থা। ঘরের মেঝেতে কার্পেট, সিলিংয়ে জ্বলছিল আধুনিক ডিজাইনের ঝাড়বাতি। চারপাশের দেওয়ালে সাজানো নানান রঙের পেইন্টিং। সেগুলো ফুটিয়ে তুলতে রয়েছে প্রয়োজনীয় আলো।

অ্যাটর্নি জেনারেল যে সোফাটিতে বসতে পছন্দ করেন, তার পেছনের একটি পেইন্টিং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তারই পাশে রয়েছে জীবনের প্রতিচ্ছবি হয়ে থাকা আরেকটা দীর্ঘকার পেইন্টিং।

পেইন্টিং সংগ্রহ করা তার বিশেষ আগ্রহ সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন বাংলাদেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল। সাক্ষাৎকারের শুরুতেই জানতে চাওয়া হলো—তার জীবনের স্মৃতিময় ঘটনা সম্পর্কে। তিনি জানালেন, উচ্চ আদালতে আইন পেশার শুরুর দিকের ঘটনা। অ্যাটর্নি জেনারেল বলেন, ‘সেদিন তার সিনিয়র অন্য মামলায় অন্য কোর্টে ব্যস্ত ছিলেন। তাই সিনিয়রের একটি মামলায় সময় আবেদনের ওপর শুনানির জন্য অপেক্ষা করছিলাম। কিন্তু বিচারপতি এম এম হকের নেতৃত্বাধীন আদালত আমাকে মামলাটির ওপর শুনানি করতে বললেন। তখন আমার পা কাঁপছিল। আদালত শুনানি করতে আবারও নির্দেশ দিলেন। আমি ভয়ে ভয়ে শুনানি শুরু করলাম। তখন সেখানে বসে থাকা বিজ্ঞ সিনিয়র আইনজীবী সুধাংশু শেখর হালদার স্যার আমাকে শুনানির জন্য গাইড করলেন। এরপর আমি শুনানি শেষ করলাম এবং সেই মামলায় রুল পেলাম (আদালত রুল জারি করলেন)। এই ঘটনাটি আমার মনে স্মৃতি হয়ে থাকবে আজীবন।

‘সমরেশ মজুমদারের লেখা আমার প্রিয়, পেইন্টিং সংগ্রহ খুব পছন্দের’ অ্যাটর্নি জেনারেল হিসেবে আপিল বিভাগ থেকে হাইকোর্ট বিভাগে প্রতিদিন শুনানির জন্য ছুটতে থাকেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। পদাধিকার বলে তিনি বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বসহ বেশ ব্যস্ততায় দিন পার করে থাকেন। তাই সপ্তাহের অফিসের দিনগুলো কাটানো প্রসঙ্গে তিনি জানালেন, ‘চেষ্টা করি ফজরের সময় ওঠার। এরপর একটু ঘুমিয়ে অবশ্যই সকাল ৮টার আগে উঠে যাই। নাস্তা সেরে নিই। সাড়ে ৮টার মধ্যে কোর্টের উদ্দেশে রওনা হই। অফিসে গিয়ে যতটা সময় থাকে, শুনানির জন্য থাকা মামলাগুলো দেখে নিই। এরপর ৯টায় আপিল বিভাগে যাই। মাঝখানে সময় করে দুপুরের খাবার সেরে নিই। কোর্ট টাইম শেষ হলে অফিসারদের (অতিরিক্ত-ডেপুটি-সহকারী অ্যাটর্নি জেনারেল) সঙ্গে আলোচনা করি। এরপর বাসায় ফিরে চেষ্টা করি কিছুটা সময় বই পড়তে।’

তাহলে ছুটির দিন কীভাবে অতিক্রম করেন তিনি? সোজাসাপ্টা জবাব—‘বই পড়ে সময় কাটাই। বই পড়তে আমার খুবই ভালো লাগে। ননী পালকি ওয়ালা, ভগবতী, কৃষ্ণা আয়ার প্রমুখের বই পড়ি। আইনের বইয়ের পাশাপাশি বায়োগ্রাফিমূলক বইগুলো পড়তে খুব পছন্দ করি। সাহিত্যে আমার পছন্দের লেখক সমরেশ মজুমদার। তার লেখাগুলো সত্যিই অসাধারণ। শেষ না করে উঠতে পারি না। তার অনেক বই আমি পড়েছি। এখনও মাঝে মাঝে তার বই পড়তে ভালো লাগে।’

‘সমরেশ মজুমদারের লেখা আমার প্রিয়, পেইন্টিং সংগ্রহ খুব পছন্দের’ বই পড়ার জন্য উপযুক্ত সময় বেছে নিয়েছেন আমিন উদ্দিন। জানালেন, ‘বই পড়ার ভালো সময় হলো গাড়িতে বসে বা বিমানে দীর্ঘক্ষণ কোথাও যাওয়ার পথে। আমি দেশের বাইরে গেলেও সঙ্গে করে বই নিয়ে যাই।’

রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা ছুটির দিনে ছেলেদের নিয়ে খেলা দেখতে পছন্দ করেন। ক্রিকেট, ফুটবল ও হকি তার পছন্দের খেলা। কখনও রাত জেগে তিনি খেলা দেখে থাকেন। সন্তানরাও (দুই ছেলে রাইয়ান আমিন ও নাহিয়ান আমিন) তা উপভোগ করে। তবে বর্তমানে সন্তানরা পড়াশোনার জন্য দেশের বাইরে অবস্থান করায় একাই খেলা উপভোগ করেন তিনি।

অবসরে টেলিভিশনে খেলা দেখতে ভালোবাসেন প্রয়াত জাহানারা বেগম ওরফে মরিয়ম বেগম এবং প্রয়াত আব্দুল গণির ছেলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তার প্রিয় খাবারের মধ্যে রয়েছে মায়ের হাতের রান্না। শুকনো শিমের বিচি দিয়ে মায়ের হাতের বিশেষ ধরনের রান্নাটির স্বাদ এখনও তিনি ভুলতে পারেননি। এছাড়া স্ত্রী আফসারি আমিন শিবলীর হাতে সিলেটের সাতকড়া ও ঝাল দিয়ে রান্না করা গরুর মাংস তার বেশ পছন্দের।

পেশা পরিচালনার পাশাপাশি এ এম আমিন উদ্দিনের শখ অভিনব সব পেইন্টিং সংগ্রহ করা। শখের কথা বলতেই সোফা ছেড়ে উঠে দেয়ালে থাকা পেইন্টিংয়ের পাশে গিয়ে দাঁড়ালেন। একেকটি পেইন্টিংয়ের বৈচিত্র্য খুব নিপুণভাবে বর্ণনা করছিলেন তিনি। এ সময় তার চোখে-মুখে আনন্দের ঝলকানি বয়ে যেতে থাকলো। বাসার ড্রইংরুম ছাড়াও সিঁড়িতে, খাবার ঘরে এমনকি অফিসেও তিনি পেইন্টিং সাজিয়ে রেখেছেন। ঘুরিয়ে ঘুরিয়ে সবটাই দেখালেন, পেইন্টিংগুলোর অর্থবহ দিকগুলো বর্ণনা করলেন।

বাংলাদেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন পেইন্টিং সংগ্রহের শখের বিষয় খোলাসা করলেন নিজেই। বললেন, ‘পেইন্টিং সংগ্রহ করার বিষয়ে আমার খুব আগ্রহ। পেইন্টিংয়ের মাধ্যমে জীবনদর্শন খুঁজে পাই। বিভিন্ন এক্সিবিশনেও যাই। একেকটি পেইন্টিং যেন অনেক না বলা কথাও খুব অল্পতে বলে দেয়। জীবনমুখী ও প্রাকৃতিক ধারার পেইন্টিংগুলো আমার বেশি পছন্দ। প্রয়াত বন্ধু খালেদ মিঠুর পেইন্টিং রয়েছে। সে খুব ভালো আঁকতে পারতো।’

এছাড়া গাছও তার বেশ পছন্দের। কিন্তু সময়ের অভাবে সেগুলো পরিচর্যা করার সময় হয়ে ওঠে না। ঘরের লোকেরাই কাজটি করে ফেলে। বাড়ির চারপাশ ছাড়াও ছাদে মিষ্টি মালটাসহ বেশ কয়েক ধরনের ফলদ ও ফুলের গাছ রয়েছে তার সংগ্রহে। ঘরের ছাদে টবে থাকা গাছগুলো নিজেই ঘুরিয়ে দেখালেন।

অ্যাটর্নি জেনারেলের সাক্ষাৎকার নিচ্ছেন বাংলা ট্রিবিউনের প্রতিনিধি বাহাউদ্দিন ইমরান অবকাশ পেলে নিজ জেলা মৌলভীবাজার যেতে পছন্দ করেন। তবে আক্ষেপ করেই বললেন, এখন আর আগের মতো যাওয়ার সময় পান না। এছাড়া চট্টগ্রাম ও চট্টগ্রামের আইনজীবী সমিতিতে যেতে ভালো লাগে। আর দেশের বাইরে ভারতে যেতেই বেশি ভালো লাগে তার।

প্রশ্ন করা হলো, কোনও কিছু চাইতে বলা হলে কী চাইবেন? উত্তরে আমিন উদ্দিন বললেন, ‘আমার যা কিছু আছে সবকিছুর জন্য মহান আল্লাহর কাছে শুকরিয়া জ্ঞাপন করছি। আমার তেমন কিছুই চাওয়ার নেই। শুধু চাই, বাকিটা জীবন যেন মানুষের ন্যায়বিচার প্রতিষ্ঠায় জন্য কাজ করে যেতে পারি এবং সে সুযোগটা যেন পাই।’

ছবি: নাসিরুল ইসলাম

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
ছক্কায় মুশফিকের ‘আউট’ নিয়ে যা বললেন রনি
ছক্কায় মুশফিকের ‘আউট’ নিয়ে যা বললেন রনি
ফাইনালে ১১ মিনিট লড়াই, জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
ফাইনালে ১১ মিনিট লড়াই, জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন বাঘা শরীফ
বন ডাকাতদের জন্যই পরিবেশের মারাত্মক বিপর্যয়: জিএম কাদের
বন ডাকাতদের জন্যই পরিবেশের মারাত্মক বিপর্যয়: জিএম কাদের
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা