বিন্নি চালের পাটিসাপটা

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৭:৫৫, ডিসেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫৭, ডিসেম্বর ০৮, ২০১৯

শীত মানেই পিঠা-পুলী। পাটিসাপটা পিঠা সবারই ভীষণ প্রিয়। বানাতেও সবচেয়ে কম ঝক্কি। তাই শীতের আয়েশি বিকেলে পাটিসাপটার সঙ্গে চা বেশ জমে। সাধারণত আটার গোলায় যে পাটিসাপটা করা হয় তার পরিবর্তে যদি শুধু চালের গুঁড়া দিয়ে পাটিসাপটা করা হয়। ভাবছেন এটা কেমন কী? বিন্নি চালের পাটিসাপটায় চাল গোলানো হয় না। ভীষণ আঠালো এই চালের গুড়ি দিয়েই তৈরি হয় দারুণ পাটিসাপটা। তবে শর্ত হচ্ছে তাৎক্ষণিক চাল গুঁড়া করে নিয়ে তখনি পিঠে বানিয়ে নিতে হবে। ফ্রিজে রাখা বা জমিয়ে রাখা চালের গুঁড়ি দিয়ে এই পিঠা হবে না।

উপকরণ:

বিন্নি চাল- আধ কেজি

গুড়- আধ কাপ

নারকেল কুচি- আধ কাপ

লবণ- পরিমাণ মতো

পানি- সামান্য

প্রণালি:

প্রথমেই বিন্নি চাল ভিজিয়ে রাখতে হবে পানিতে। ভেজা চাল পানি ঝরিয়ে, বাতাসে বা ফ্যানের নিচে শুকাতে হবে। ভেজা ভাব কেটে গেলে ব্লেন্ডার বা দোকানে মেশিনে চাল গুঁড়া করে নিন। এবার ভাঁপা পিঠা তৈরির জন্য যেমন করে চালে একটু একটু করে পানি ও লবণ মিশিয়ে আটা প্রস্তুত করে তেমন করে আটা ছানতে হবে। ছানা আটায় এবার চালনিতে চেলে নিতে হবে।

এবার তাওয়া বা ফ্রাইপ্যান গরম করে ছেনে রাখা আটা পাতলা রুটির মতো তাওয়ায় ছড়িয়ে দিতে হবে।  রুটির ঠিক মাঝে গুড় ও নারকেল কুচি দিতে হবে। বিন্নি চালের গুঁড়া আপনাআপনি রুটির মতো হয়ে যাবে। এবার পাটিসাপটার মতো ভাজ করে সাবধানে উলটে দিয়ে ভেজে নিন। খুবই সাবধানে নামাতে হবে এই পিঠা।

ছবি: সংগৃহীত। 

/এফএএন/

লাইভ

টপ