চল্লিশের পর খাদ্য তালিকায় রাখুন এগুলো

Send
আমিনা শাহনাজ হাশমি
প্রকাশিত : ১৪:০৮, জানুয়ারি ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:০৯, জানুয়ারি ২২, ২০২০

বয়স চল্লিশের কোঠা ছাড়ালেই আমাদের শরীরের ক্রিয়াকলাপের অনেক অংশই ধীরগতিতে হয়। এসময় তাই যেসব খাবার আমাদের শরীরে বেশি প্রয়োজনীয়, খেতে হবে সেসব খাবার।


প্রথমেই বলতে হয় ক্যালসিয়ামের কথা। যেহেতু চল্লিশের পর আমাদের শরীর ক্যালসিয়াম তৈরি করতে পারে না, তাই ক্যালসিয়াম গ্রহণ করতে হবে অবশ্যই। প্রতিদিনের খাদ্য তালিকায় ১০০০ মিলিগ্রাম পরিমাণ ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখুন। দুধ, বরবটি, কাজুবাদাম, ব্রকলি, বাঁধাকপি, পালংশাক ইত্যাদি থেকে ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে পারেন।
এরপর বলতে হবে ভিটামিন ডি এর কথা। ভিটামিন ডি কমে যেতে পারে চল্লিশের পর। এই ভিটামিন ক্যালসিয়াম শোষণে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং কোলন ক্যানসার ও ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমায়। কিন্তু চল্লিশের কোঠায় পৌঁছাতেই শরীরের ভিটামিন ডি এর কার্যক্ষমতা কমে যেতে থাকে। ভিটামিন ডি এর উৎস হলো ডিম, দুধ, সামুদ্রিক মাছ ইত্যাদি।

ফাইবারও খুব জরুরি এসময়। ফাইবার হজমশক্তি বাড়ায় ও শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করে দেয়। এছাড়া রক্তচাপের ঝুঁকি কমায় ও রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ফল, শাকসবজি, পাউরুটি, কাজুবাদাম, ফুলকপি, মটরশুঁটি থেকে আমরা পেতে পারি ফাইবার।

এছাড়া এসময় আমাদের শরীরের কর্মক্ষমতা কমে যেতে থাকে। এনার্জি বাড়াতে তাই খান কাঠবাদাম, বিচিজাতীয় খাবার, ব্রাউন রাইস, বিটস এর রস ইত্যাদি। এগুলো আপনাকে করবে সতেজ ও ঝরঝরে।

লেখক: পুষ্টিবিদ

/এনএ/

লাইভ

টপ