ঘরেই বানিয়ে ফেলুন খাঁটি ঘি

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৬:০০, ফেব্রুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:১২, ফেব্রুয়ারি ১৮, ২০২০

বাজার থেকে ঘি কিনলে থাকে ক্ষতিকর উপাদান থাকার আশঙ্কা। স্বাদে ও গন্ধে অপূর্ব খাঁটি ঘি কিন্তু খুব সহজে বাসায় বানিয়ে ফেলা যায়। জেনে নিন কীভাবে বানাবেন। 


দুই উপায়ে ঘি বানাতে পারেন। ঝামেলা ছাড়া ঝটপট ঘি বানাতে চাইলে বাজার থেকে মাখন কিনে বানিয়ে ফেলতে পারেন ঘি। সেজন্য বড় একটি কড়াইয়ে মাখন জ্বাল দিতে থাকুন। উপরে ফেনা দেখা যাবে কিছুক্ষণ পর। সেগুলো অল্প অল্প করে ফেলে দিন চামচ দিয়ে। আরও কিছুক্ষণ পর পরিষ্কার ও পাতলা হয়ে যাবে তরল অংশ। বাদামি রঙ ধরে আসলেই নামিয়ে নিন ঘি। ঠাণ্ডা হলে ছেঁকে কাচের বয়ামে নিয়ে নিন। ৬ মাস পর্যন্ত রুম টেম্পারেচারে রেখে ঘেঁটে পারবেন এই ঘি।
দুধের সর জমিয়ে ঘি বানাতে চাইলে সময় লাগবে বেশ কয়েকদিন। খাঁটি দুধ জ্বাল দিয়ে সর উঠিয়ে নিন। এভাবে ১০ থেকে ১৫ দিনের সর জমান। সর অবশ্যই ফ্রিজে রেখে দিতে হবে। বেশ খানিকটা সর জমলে হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ফেটে নিন মিনিট পাঁচেক। এরপর হাত দিয়ে ফেটে নিন। পানি বের হয়ে আসতে শুরু করলে ফ্রিজে ঠাণ্ডা পানি ঢেলে নিন। এরপর হাত দিয়ে মাখনের মতো অংশগুলো নিংড়ে উঠিয়ে একটি বড় প্যানে নিয়ে নিন। প্যান চুলায় বসিয়ে দিন। এবার বাটার গলিয়ে যেভাবে ঘি তৈরি হয়, ঠিক একই উপায়ে বানিয়ে ফেলুন খাঁটি ঘি।  

ছবি: সেলিনা রহমান

/এনএ/

লাইভ

টপ
X