প্রাকৃতিক উজ্জ্বল ত্বকের জন্য ৭ সবজি

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৫:২০, মার্চ ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:২০, মার্চ ১০, ২০২০

সুন্দর ত্বকের জন্য কেবল রূপচর্চাই যথেষ্ট নয়। এজন্য খাদ্য তালিকায় রাখা চাই এমন কিছু সবজি যা ত্বক ভেতর থেকে উজ্জ্বল ও সুন্দর করে। সবজির পাশাপাশি তাজা ফল ও পর্যাপ্ত পানি পান করাও জরুরি। জেনে নিন কোন সবজিগুলো নিয়মিত খেলে পাবেন উজ্জ্বল ত্বক।


শসা
কেবল ওজন কমাতেই নয়, ত্বকের সৌন্দর্য বাড়াতেও অতুলনীয় শসা। প্রচুর পরিমাণে পানি থাকে এতে। এছাড়া ভিটামিন সি ও এ মিলবে এ সবজি থেকে। এসব উপাদান ত্বকের কোষ ক্ষতিগ্রস্ত হওয়া রোধ করে। 
পালং শাক
বিটা-ক্যারোটিনযুক্ত পালং শাক খেলে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক রক্ষা পাবে। এছাড়াও অ্যান্টি-অক্সিডেন্ট, আয়রন ও ফলেট পাওয়া যায় পালং শাক থেকে। এগুলো রক্তের সঠিক চলাচলে সাহায্য করে ও ভেতর থেকে উজ্জ্বল করে ত্বক।
করলা
তিতা করলা কিন্তু স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। শরীরের দূষিত পদার্থ বের করে এটি ত্বক সুন্দর ও উজ্জ্বল করে।
মিষ্টি আলু
মিষ্টি আলুতে রয়েছে ভিটামিন এ, সি এবং ই। এগুলো ত্বক টানটান রাখতে সাহায্য করে। পাশাপাশি নিয়মিত মিষ্টি আলু খেলে পাবেন উজ্জ্বল ত্বকও।   
গাজর
প্রাকৃতিক উজ্জ্বল ত্বক পেতে চাইলে নিয়মিত গাজর খাওয়ার বিকল্প নেই। এতে রয়েছে এমন কিছু ভিটামিন ও মিনারেল, যা ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এছাড়া সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে ত্বক।
ক্যাপসিকাম
নিয়মিত ক্যাপসিকাম খেলে ত্বক দ্রুত বুড়িয়ে যাবে না। এছাড়া এতে থাকা ভিটামিন বি৬ এবং সি ত্বকের কোষ সুস্থ রাখে।
বাঁধাকপি
স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য বাঁধাকপি রাখুন খাদ্য তালিকায়। এতে থাকা সালফার, ভিটামিন সি, কে এবং বি৬ ত্বক রাখে সুন্দর ও উজ্জ্বল।

/এনএ/

লাইভ

টপ