চোখের নিচে কালো দাগ?

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৬:০০, মার্চ ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪৮, মার্চ ১১, ২০২০

রাত জাগা, স্ট্রেস এমনকি খাদ্যাভ্যাসের কারণেও চোখের নিচে কালো দাগ দেখা দিতে পারে, যাকে আমরা ডার্ক সার্কেল বলি। নিয়মিত পর্যাপ্ত ঘুমের পাশাপাশি ঘরোয়া রূপচর্চায় দূর করতে পারেন ডার্ক সার্কেল। জেনে নিন কীভাবে দূর করবেন।


টমেটো

১ চা চামচ টমেটোর রস প্রত্যেক দিন সগোসলের আগে চোখের নিচে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দিনে দুইবার এভাবে টমেটোর রস ব্যবহার করলে দ্রুত উপকার পাবেন। চাইলে টমেটো স্লাইস করে কেটে চোখের উপর দিয়ে রাখতে পারেন।
দুধ
কাঁচা দুধ ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। তুলো ডুবিয়ে চোখের ওপর রাখুন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। ত্বক ঠাণ্ডা রাখার পাশাপাশি ডার্ক সার্কেল দূর করবে এটি।
শসা
শসা মোটা স্লাইস করে নিন। এবার টুকরোগুলোকে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। চোখ বন্ধ করে ঠাণ্ডা শসার টুকরো চোখের উপর দিয়ে রাখুন। ১০ মিনিট পর উঠিয়ে ধুয়ে ফেলুন।  
আলু
আলু প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে যা ডার্ক সার্কেল দূর করতে পারে দ্রুত। সামান্য আলু থেঁতো করে রস বের করে নিন। সেই রসে তুলো ভিজিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
আমন্ড তেল
আমন্ড তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। প্রতিদিন এই তেল ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ ফিকে হয়ে যাবে। রাতে ঘুমানোর আগে আমন্ড অয়েল চোখের নিচে ম্যাসাজ করুন। পরদিন সকালে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
টি ব্যাগ
গ্রিন টি থেকে পাওয়া যায় অ্যান্ট-অক্সিডেন্ট, যা চোখের নিচের কালো দাগ দূর করতে পারে। ব্যবহৃত টি ব্যাগ ফেলে না দিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এবার ঠাণ্ডা টি ব্যাগ চোখের ওপর রেখে দিন। নিয়মিত ব্যবহার করলে ফল পাবেন হাতেনাতে।
কমলার রস
সামান্য কমলার রসে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে ডার্ক সার্কেলের উপর লাগান। এতে ডার্ক সার্কেল কমার সঙ্গে সঙ্গে ত্বকের ঔজ্জ্বল্যও বাড়বে।
গোলাপজল
কয়েক মিনিট কটন প্যাড গোলাপজলে ভিজিয়ে রেখে তা চোখের উপর কিছুক্ষণ রেখে দিন। কয়েক সপ্তাহ প্রতিদিন দুইবার করে ব্যবহার করুন।

/এনএ/

লাইভ

টপ