ঘরে তৈরি ৭ আইসক্রিম

Send
আহমেদ শরীফ
প্রকাশিত : ১৪:০০, মে ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৪৪, মে ১৭, ২০২০

প্রচণ্ড গরম এখন। গ্রীষ্মের গরমকে হার মানাতে ঘরেই বানিয়ে ফেলতে পারেন মজার মজার আইসক্রিম ও কুলফি। জেনে নিন কীভাবে বানাবেন।  

স্ট্রবেরি মিল্ক পপস

স্ট্রবেরি মিল্ক পপস
এই ফ্রুটি ও ক্রিমি আইস ললি বেশ মজার। দুইশ গ্রাম স্ট্রবেরি ব্লেন্ড করে নিন। ১০০ মিলি অর্ধ ননীযুক্ত দুধ ও ২০০ গ্রাম কনডেন্সড মিল্ক মেশান। ছয়টি আইস ললি ছাঁচে ঢেলে দিন মিশ্রণটি। অন্তত ৪ ঘন্টা বা পুরো রাতজুড়ে ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে ছাঁচগুলোকে কলের পানিতে ধরতে হবে যেন আইসক্রিমগুলো সহজে বের হয়ে আসে।
ম্যাঙ্গো সরবেট
আম বা অন্য ফল দিয়ে সরবেট তৈরি করা যায়। ৪টি পাকা আম টুকরো করে ফ্রিজে রাখতে হবে এক ঘন্টা। এরপর আমগুলোর সাথে ৪ টেবিল চামচ মধু মিশিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। মিশ্রণটি আইসক্রিমের ছাঁচে ডিপ ফ্রিজে রেখে দিন সারারাত।  

ম্যাঙ্গো সরবেট
ওরিও আইসক্রিম
১৪টি ওরিও চকোলেট বিস্কুট চূর্ণ করে নিন। একটি পাত্রে দুই কাপ ক্রিম ইলেকট্রিক হুইস্ক দিয়ে ফেটিয়ে এক কৌটা কনডেন্সড মিল্ক মেশাতে হবে। আবারও হুইস্ক করে নিন। সবশেষে ওরিও চূর্ণগুলো মিশিয়ে আইসক্রিমের ছাঁচে ফ্রিজে রেখে দিন।

ওরিও আইসক্রিম
চকোলেট আইসক্রিম
২ কাপ ঘন ক্রিম ফেটিয়ে ১ কাপ কনডেন্সড মিল্ক , ১/২ কাপ কোকো পাউডার মিশিয়ে ভালোভাবে হুইস্ক করুন। এই মিক্সচারটি আরেকটি পাত্রে নিয়ে ক্লিং ফয়েল দিয়ে ঢেকে রাখুন। এরপর ৬ ঘন্টা ফ্রিজে রেখে পরিবেশন করুন।

চকোলেট আইসক্রিম
মালাই কুলফি
১ লিটার ফুল ক্রিম দুধ গরম করে নিন। দুধ গরম হলে হালকা আঁচে নাড়তে থাকুন। ঘন হয়ে গেলে ৪/৫ টেবিল চামচ চিনি ও ২ চামচ চূর্ণ চীনাবাদাম ও কাজু বাদাম ও ৪/৫ টা এলাচ মেশান হালকা আঁচে নাড়তে থাকুন, আরও খানিকটা ঘন হলে চুলা বন্ধ করে স্বাভাবিক তাপমাত্রায় আসা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর কুলফি আইসক্রিমের ছাঁচে বা এয়ারটাইট কন্টেইনারে ফ্রিজে রাখুন ৬ ঘন্টা পর্যন্ত।

মালাই কুলফি
ক্লাসিক ভ্যানিলা আইসক্রিম
২ কাপ ঘন ক্রিম হুইস্ক করে নিন। এক কৌটা কনডেন্সড মিল্ক ও ভ্যানিলা ফ্লেভার মিশিয়ে আবারও ফেটিয়ে নিন। ফ্রিজে রেখে দিন ৬ ঘণ্টার জন্য।

ভ্যানিলা আইসক্রিম

রোজ কুলফি
আগের কুলফির মতোই ১ লিটার দুধ ঘন করে জ্বাল দিতে হবে। ৪/৫ টেবিল চামচ চিনি, ১ চামচ গুঁড়ো চীনা বাদাম, ১ চামচ কাজু বাদাম, ১ চামচ পেস্তা বাদাম ও ৪/৫টি এলাচ মেশাতে হবে। ছোট একটি পাত্রে ১ চামচ গোলাপের ফ্লেভার ও দুই ফোঁটা পিংক ফুড কালার একসঙ্গে মিশিয়ে রেখে দিন। চুলা থেকে দুধের মিশ্রণ নামিয়ে ঘরের তাপমাত্রায় ঠাণ্ডা হতে দিন। এরপর গোলাপের ফ্লেভার ও ফুড কালার মিশিয়ে নিন। কুলফির ছাঁচে ঢেলে রেখে দিন ফ্রিজে।

রোজ কুলফি

/এনএ/

লাইভ

টপ