ঈদ রেসিপিনারকেল দুধে মাশরুম মোরগ পোলাও

Send
মোস্তারিয়ায়া ইতি
প্রকাশিত : ১১:১৫, মে ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:১৫, মে ২৫, ২০২০

অনেকেই দীর্ঘদিন রোজা রাখার পর ঈদের দুপুরে ভারি খাবার খান না। রাতে বা পরদিনের মেন্যুতে বিশেষ কিছু আইটেম রাখতে চাইলে নারকেল দুধে মাশরুম মোরগ পোলাও রেঁধে ফেলতে পারেন। জেনে নিন রেসিপি।  


উপকরণ

বড় এলাচ- ৪টি
এলাচ- ৮-১০টি
জায়ফল- ১টি
জয়ত্রী- ১ চা চামচ
লবঙ্গ- ৮-১০টি
গোলমরিচ- ২ টেবিল চামচ
ধনিয়া- ১ চা চামচ
জিরা- ২ চা চামচ
দারুচিনি- ২ ইঞ্চির ২ টুকরা
(উপরের উপকরণগুলো টেলে মিহি গুঁড়ো করে নিতে হবে)

বেরেস্তা- ৪ কাপ
পেঁয়াজ কুচি- ১ কাপ
আদা বাটা- ২ টেবিল চামচ
রসুন বাটা- ২ টেবিল চামচ
মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ
গোলাপজল- ১ টেবিল চামচ
কেওড়া জল- ১ টেবিল চামচ
পুদিনা পাতা- ২ কাপ
টক দই- ২ কাপ
ঘি- ৪ টেবিল চামচ
ঘন নারকেলের দুধ- ২ কাপ
কিসমিস- পরিমাণ মতো (ঐচ্ছিক)
আলুবোখারা- কয়েকটি (ঐচ্ছিক)
বাটন মাশরুম- ১০-১২টি
টমেটো সস- ২ টেবিল চামচ
চিনি- ১ টেবিল চামচ
লবণ- (পরিমান মতো)
মুরগি- ২টি (১ কেজি ওজনের)
চিনিগুঁড়া পোলাওয়ের চাল- ১ কেজি
প্রস্তুত প্রণালি
চাল ধুয়ে ভিজিয়ে রাখুন। মুরগি ৮ পিস করে কেটে ধুয়ে রাখুন। টক দই, মরিচ গুঁড়া, ১ কাপ নারকেল দুধ, ১ টেবিল চামচ ঘি,  টমেটো সস, ২ টেবিল চামচ গুঁড়ো করা মসলা, আদা বাটা, রসুন বাটা, একটু চিনি আর পরিমাণ মতো লবণ, কেওড়া জল, গোলাপ জল, ১ কাপ বেরেস্তা, ১ কাপ কুচি করা পুদিনা পাতা দিয়ে মুরগি ১ ঘন্টা ম্যারিনেট করে রাখুন।
ম্যারিনেট হয়ে গেলে, বড় কড়াইয়ে সয়াবিন তেল গরম করুন সাথে ২ টেবিল চামচ ঘি দিন। পেঁয়াজ কুচি, রসুন বাটা আর আদা বাটা দিয়ে কষান। গুঁড়া করা মসলা ২ টেবিল চামচ দিয়ে মুরগি দিয়ে দিন। ভেজে কষিয়ে নিন। মুরগি সেদ্ধ হয়ে আসলে বাকি নারকেল দুধের অর্ধেক দিন। ঢেকে রান্না করুন। বেশি ঝোল থাকবে না। মুরগি হয়ে গেলে নামিয়ে রাখুন।
হাড়িতে ফুটন্ত পানিতে একটু লবণ, ২টি তেজপাতা, ৩-৪টি লবঙ্গ, ১টি বড় এলাচ ও ২টি এলাচ দিন। দারুচিনি, ২ টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে ভিজিয়ে রাখা চাল দিন। চাল ৮০% হয়ে গেলে নামিয়ে পানি ঝরিয়ে নিন।

বড় সস প্যানে প্রথমে মুরগির টুকরোগুলোর অর্ধেক ছড়িয়ে দিন, ওপরে অর্ধেক চাল ছড়িয়ে দিন। ওপরে ১ টেবিল চামচ ঘি, অর্ধেক মাশরুম স্লাইস করে ছড়িয়ে দিন। একটু নারকেল দুধ, কিসমিস (চাইলে পেস্তা, কাজুবাদাম, আলুবোখারা দিতে পারেন), বাকি বেরেস্তার অর্ধেক ছড়িয়ে দিন। অল্প কুচি আদা দিন, কিছু পুদিনা পাতা, ১ চা চামচ গোলাপজল আর কেওড়া জল দিন। স্বাদ মতো লবণ, কয়েকটি কাঁচা মরিচ শুধু মাথা ভেঙ্গে দিয়ে দিন। একইভাবে আবার আরেক স্তর সাজান। এবার সস প্যান তাওয়ার ওপর দিয়ে দমে দিন, সরাসরি আগুনে দেবেন না। ৩০ থেকে ৪০ মিনিট দমে রাখুন।

/এনএ/

লাইভ

টপ