উদ্যোক্তা হতে চাইছেন?

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ২২:১৮, জুলাই ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৬, জুলাই ২৮, ২০২০

করোনার কারণে একদিকে যেমন চাকরি হারিয়েছেন অনেক কর্মী, অন্যদিকে বেতন কমে যাওয়াসহ নানা ধরনের অর্থনৈতিক বিপর্যয়ে পর্যুদস্ত হয়ে পড়েছেন জনগোষ্ঠীর এক বিরাট অংশ। পরিস্থিতির কারণে সৃষ্টি হওয়া এই অর্থনৈতিক ঝুঁকি সামাল দিতে অনেকেই ঝুঁকছেন অনলাইন ব্যবসার দিকে। তবে উদ্যোক্তা হতে চাইলে মনে রাখতে হবে কিছু বিষয়। নাহলে অকালে ঝরে যাওয়ার পাশাপাশি আপনাকে গুণতে হতে পারে বড় অংকের লোকসানও।

ফ্যাশন হাউস শরদিন্দুর স্বত্বাধিকারী ও তরুণ উদ্যোক্তা হাবিবা আক্তার সুরভী
‘এতো পেশা থাকতে আপনাকে কেন উদ্যোক্তাই হতে হবে? অন্য কোনও পেশা কেন বেছে নিচ্ছেন না? নিজেকে এই প্রশ্ন করা ভীষণ জরুরি। আমাকে উদ্যোক্তাই হতে হবে, এই ভেবে উদ্যোগের শুরুটাই মূলত ভুল’- এমনটা মনে করেন ফ্যাশন হাউস শরদিন্দুর স্বত্বাধিকারী ও তরুণ উদ্যোক্তা হাবিবা আক্তার সুরভী। অনলাইনভিত্তিক শুরুটা হলেও বর্তমানে অফলাইনেও বিস্তৃতি লাভ করেছে এই উদ্যোক্তার কার্যক্রম।
কী নিয়ে কাজ করতে চাইছেন সেটা ঠিক করুন
নতুন উদ্যোক্তা কীভাবে বেছে নেবেন তার উদ্যোগের বিষয়? সুরভী মনে করেন, যেকোনো উদ্যোগ শুরু করার আগে নিজেকে ভালো করে জানতে হবে ও বুঝতে হবে। নিজের যোগ্যতা, কর্মদক্ষতা, সামর্থ্য সম্পর্কে পরিষ্কার জ্ঞান থাকা খুব জরুরি। ‘আপনি কোন কাজে ভালো কিংবা কোন কাজটা আপনি আর দশজনের চাইতে সুন্দরভাবে করতে পারেন সেটা খুঁজে বের করুন। যদি মনে করেন আপনার এই সেরা দিকটি কোনও পণ্য কিংবা সেবার সাথে সম্পর্কযুক্ত, ঠিক তখনই আপনি এই পণ্য বা সেবা বাণিজ্যিকভাবে বিক্রয়ের উদ্যোগ নিতে পারেন। নিজের সেরা দিক নিয়ে কাজ করলে সফলতা আসবেই’- বলেন এই উদ্যোক্তা।   
খোঁজ রাখতে হবে বাজার সম্পর্কে
ব্যবসা শুরুর আগে প্রতিদ্বন্দ্বী কিংবা বাজারে যারা একই পণ্য নিয়ে ভালো কাজ করছে তাদের গতিবিধি পর্যালোচনা করতে হবে। তাদের দুর্বলতাগুলো খুঁজে বের করুন। কেন তারা ক্রেতাদের সন্তুষ্ট করতে পারছে না, কিংবা ক্রেতারা এই একই পণ্যে আরও কী চাইছেন- সেগুলো নিয়ে ভাবুন। একইসাথে লাভ-ক্ষতি সম্পর্কেও যথাযথ জ্ঞান থাকা জরুরি। ‘পণ্যের পিছনে সময় দিলেন সারাদিন, অথচ সেখান থেকে যে লাভ হলো সেটা দিয়ে আপনার বিকেলের নাস্তার খরচও পোষাচ্ছে না’- এমন উদ্যোগ নিয়ে না নামাই উচিত বলে মনে করেন সুরভী। শখ আর ব্যবসা- দুটোকে আলাদা করে চিন্তা করতে শিখে তারপরেই শুরু করুন নতুন উদ্যোগ।
উদ্যোগ সম্পর্কিত বিষয়ে খোঁজ নিন
আপনি যদি খাবার নিয়ে কাজ করতে চান; তবে খাবারের প্যাকেজিং, ডেলিভারি কীভাবে দেবেন ইত্যাদি বিষয়ে খোঁজখবর করে নিন। যদি হাতে তৈরি গয়না কিংবা পোশাক নিয়ে কাজ করার সিদ্ধান্ত নেন, তবে সেগুলোর কাঁচামাল কোথায় কম দামে কিনতে পারবেন সেটা জেনে নিন। মোট কথা, পণ্য প্রস্তুত থেকে শুরু করে ক্রেতার হাতে পৌঁছে দেওয়া পর্যন্ত সব ধরনের কার্যক্রম যেন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারেন, সেটার প্রস্তুতি নিয়ে তারপর শুরু করুন উদ্যোগ।  
আসতে পারে এমন প্রতিবন্ধকতা সম্পর্কে প্রস্তুত থাকুন
অনলাইন ব্যবসায় কী ধরনের বাধা আসতে পারে? সুরভী বলেন, পেইজ হ্যাক, গ্রুপ হ্যাক, ব্ল্যাকমেইল, ডিজাইন চুরি, ছবি চুরিসহ আরও অনেক ধরনের প্রতিবন্ধকতাই চলে আসতে পারে সামনে। এছাড়া নতুন প্রতিদ্বন্দ্বীর আগমনের প্রস্তুতিও রাখতে হবে।
পরিশ্রমের বিকল্প নেই
উদ্যোক্তা হওয়ার অন্যতম শর্ত হচ্ছে আপনাকে পরিশ্রমী হতে হবে। পাশাপাশি ধরতে হবে ধৈর্য্য। নানা ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয়ে হাল ছেড়ে দিলে চলবে না। বরং ধৈর্য্য ধরে এগিয়ে যেতে পারলেই আসবে সফলতা।      
ব্যর্থ হলে করণীয় সম্পর্কে ভেবে রাখুন
উদ্যোক্তা মানেই কিন্তু সফলতা নয়। সফল উদ্যোক্তাদের গল্প পড়ে উদ্যোগ শুরু করার আগেই ভেবে বসবেন না যে আপনিও তার মতোই সফল হবেন। নিজের সর্বোচ্চটুকু দেওয়ার পরও সাফল্য অধরা থাকতে পারে। কোনও কারণে উদ্যোগ সফল না হলে পরবর্তী করণীয় সম্পর্কেও আগেভাগে ঠিক করে রাখুন।

/এনএ/

লাইভ

টপ