করলার ৩ পদ

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৪:১০, সেপ্টেম্বর ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:০১, সেপ্টেম্বর ০২, ২০২০

তিতকুটে স্বাদের কারণে করলা খেতে পছন্দ করেন না অনেকেই। তবে জানেন কি পুষ্টিগুণের দিক থেকে এই সবজি অনন্য? কোলেস্টেরল ও সুগার নিয়ন্ত্রণে রাখে করলা। জেনে নিন তিতা কমিয়ে কীভাবে মজাদার উপায়ে রান্না করবেন করলা।   

Screen Captures
খাট্টা-মিঠা করলা


৪টি করলা গোল করে স্লাইস করে ৩ টেবিল চামচ লবণ মেখে রেখে দিন ২ থেকে ৩ ঘণ্টা। এতে করলার তিতকুটে স্বাদ অনেকটাই দূর হবে। তেল গরম করে ১ চা চামচ জিরা, ১ চা চামচ সরিষা, ২ টেবিল চামচ কারি পাতা ও কয়েকটি কাঁচা মরিচ ভেজে নিন। ১ টেবিল চামচ আদা বাটা ও ১ টেবিল চামচ রসুন বাটা দিন। ১ চা চামচ ধনিয়া গুঁড়া, আধা চা চামচ মরিচ গুঁড়া, আধা চা চামচ হলুদ গুঁড়া ও ১ টেবিল চামচ আমচুর পাউডার দিন। সামান্য পানি দিয়ে কষিয়ে নিন মসলা। কষানো হয়ে গেলে করলার টুকরা দিয়ে দিন। ২ টেবিল চামচ তেঁতুলের পেস্ট ও স্বাদ মতো লবণ দিয়ে রান্না করুন। ২ টেবিল চামচ গুড় দিয়ে আরও ২ মিনিট রান্না করে নামিয়ে নিন।
করলার চিপস


২৫০ গ্রাম করলা ধুয়ে শুকিয়ে নিন। গোল করে কাটুন। লবণ মিশ্রিত পানিতে করলা ডুবিয়ে রাখুন ৫ মিনিট। ৫ মিনিট পর কলের পানি দিয়ে ধুয়ে নিন। আধা চা চামচ জিরার গুঁড়া, আধা চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ মরিচ গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া ও এক চিমটি লবণ দিয়ে মেখে নিন করলার টুকরা। ঢেকে রাখুন ৫ মিনিট। আরেকটি প্লেটে ৫০ গ্রাম করে চালের আটা ও কর্ন ফ্লাওয়ার মিশিয়ে নিন। করলার টুকরা এই মিশ্রণে গড়িয়ে ডুবো তেলে মচমচে করে ভেজে তুলুন।
করলা ভাজি


৪টি বড় করলা ছোট টুকরা করে কেটে নিন। ১ চা চামচ লবণ ছিটিয়ে মেখে নিন। ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। মাঝারি আঁচে কড়াই বসিয়ে দিন চুলায়। ২ টেবিল চামচ সরিষার তেল গরম করে ১ চা চামচ বুটের ডাল, ১ চা চামচ সরিষা, কয়েকটি কারি পাতা, ২ চিমটি হিং ও কয়েকটি শুকনা মরিচ দিন। নেড়েচেড়ে করলার টুকরা দিয়ে দিন। কয়েক মিনিট ভালো করে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন কড়াই। ৫ থেকে ৭ মিনিট পর ১ চা চামচ তেঁতুলের রস, আধা চা চামচ হলুদ ও স্বাদ মতো লবণ দিন। চাইলে সামান্য চিনি বা গুড় মেশাতে পারেন।

/এনএ/

লাইভ

টপ