প্রথম বই নিয়ে কথারুদ্রনীল আহমেদের ‘আহত সময়ের বকবক’

Send
সাক্ষাৎকার গ্রহণ : শিমুল জাবালি
প্রকাশিত : ১২:৩৩, ফেব্রুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৩৭, ফেব্রুয়ারি ১৭, ২০২০

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে রুদ্রনীল আহমেদের প্রথম কাব্যগ্রন্থ ‘আহত সময়ের বকবক’, প্রকাশ করেছে ‘ঘাসফুল’, প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। গ্রন্থমেলায় ঘাসফুলের ৪৬৩ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। মূল্য ১৩০ টাকা।

প্রথম বই প্রকাশের অনুভূতি এবং সাহিত্য-ভাবনা নিয়ে রুদ্রনীল আহমেদ কথা বলেছেন বাংলা ট্রিবিউনের সঙ্গে।

প্রথম বই হিসেবে কবিতা বেছে নিলেন কেন?

প্রথম বই হিসেবে কবিতা বেছে নেয়ার কারণ আমি মূলত কবিতাই লিখি। তাই কবিতা ভিন্ন অন্য কিছু নিয়ে বই প্রকাশ করার অপশন আমার হাতে নেই।

 

অনেকে বলেন লিখতে আসলেও একটি প্রস্তুতির প্রয়োজন হয়। সেক্ষেত্রে আপনার প্রস্তুতির কথা জানতে চাই।

ঐ অর্থে লেখালেখি নিয়ে আমার তেমন প্রস্তুতি নেই, লিখবো বলে কাগজ নিয়ে বসলে আর লেখা আসে না৷ লেখা মনের ইচ্ছা অনুযায়ী আসে। মনের বিরুদ্ধে আসে না। দেখা গেলো হুটহাট করে—মানে হাঁটা বা বসার মধ্যেই কিছু একটা লিখে ফেললাম, যা হয়তো কয়েক মিনিট আগেও ভাবিনি।

 

নিজের লেখার প্রতি আত্মবিশ্বাসের ব্যাপারে জানতে চাই।

নিজের লেখার প্রতি আত্মবিশ্বাস কতটুকু তা মেপে বলা কঠিন। মনে হয় আত্মবিশ্বাস আছে। তা না হলে লেখা সম্ভব হতো না। অন্তত নিজের লেখার প্রতি কোনো অবিশ্বাস নেই, এটুকু হলফ করে বলতে পারি।

 

বই প্রকাশ করার সিদ্ধান্তে উপনীত হলেন কীভাবে?

জীবনানন্দ দাশ কিংবা কোনো নিভৃতচারী কারোর মত লেখা জমিয়ে রাখার কোন ইচ্ছা নেই আমার। এদিকে  ফেসবুকে ফেইক আইডি চালাই, যেকোনো সময় আইডি ডিজেবল হয়ে যেতে পারে। কিছু লেখা ফেসবুকসহ এদিক-সেদিক ছিল। হুট করে সব গুছিয়ে ভাবলাম একটা বই করেই ফেলি।

 

সমসাময়িকদের সঙ্গে নিজের অবস্থানকে কীভাবে দেখেন?

সমসাময়িকদের সঙ্গে নিজেকে তুলনা করার রীতিতে বিশ্বাসী নই। প্রত্যেকেরই দেখার-শেখার এবং প্রয়োগের যায়গাটা আলাদা।

 

শিল্প অথবা পাঠক বিতর্কে কাকে গুরুত্বপূর্ণ মনে করেন?

শিল্পকেই গুরুত্বপূর্ণ মনে করি।

 

তরুণদের বই অগ্রজরা কিনতে চান না, এতে করে তরুণদের উচ্ছ্বাসে ভাটা পড়ার সম্ভাবনা আছে কি না?

তরুনদের বই অগ্রজরা না কিনলে উচ্ছ্বাসে ভাটা পড়ার সম্ভাবনা মোটেও নেই৷ জেনারেশন অনুযায়ী রুচির যে পার্থক্য তৈরি হয় সেটা মেনে নিলেই হয়। রুচির এ পার্থক্য তৈরি হওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। আমার তো মনে হয় আজকের তরুণরা বই বিকিকিনি নিয়ে তেমন ভাবেন না। লেখাটা নিয়েই ভাবেন।

 

আপনার প্রকাশিত বই সম্পর্কে কিছু বলুন

‘প্রথম প্রকাশিত বই’, এটা ভাবলেই কেমন যেনো লাগে! বিভিন্ন সময় বিভিন্ন লিটলম্যাগে লেখা ছাপা হলেও, এখন বই দেখে অনেক আনন্দ হচ্ছে। এই আনন্দ আর ভিতরের উচ্ছ্বাস আমাকে মনে করিয়ে দিচ্ছে আমি খুবই ইমোশনাল বাচ্চা মানুষ।

//জেডএস//

লাইভ

টপ