X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ডাকসু নির্বাচন দিয়ে সুস্থ ধারার ছাত্র রাজনীতি বিকশিত হতে দিন: নুর

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ২১:০২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন প্রসঙ্গে ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, করোনা মহামারির কঠিন সময় অতিক্রান্ত হয়েছে, ছাত্ররা ক্যাম্পাসে ফিরেছে, দয়া করে ছাত্রদের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলবেন না, এদেরকে অন্ধকার ছাত্র রাজনীতির দিকে ঠেলে দেবেন না। ডাকসুর নির্বাচনের মাধ্যমে সুস্থ ধারার ছাত্র রাজনীতিকে বিকশিত হতে দিন।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকাল তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রাজু ভাস্কর্যের পাদদেশে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ আয়োজিত ছাত্র-শিক্ষক সমাবেশ ও চিত্রপ্রদর্শনী অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি একথা বলেন।

নুরুল হক নুর বলেন, " ২৮ বছর পর ডাকসু নির্বাচন হয়েছে। অনেকে বলতে পারেন কী লাভ হয়েছে এই নির্বাচন হয়ে। এ নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের যে গণতান্ত্রিক মূল্যবোধ,  রীতিনীতি এবং প্রশাসনের সাথে নেতৃত্ব তৈরি করার একটি পথ তৈরি হয়েছে - সেটিকে আমি বড় অর্জন মনে করছি। ডাকসু নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের জন্য বেশ কিছু কাজ করা হয়েছে। ছাত্রলীগ এবং আমরা মিলেমিশে কাজ করেছি যতটুকু পেরেছি। দোষ আমারও আছে, আমি পারি নাই তাদের সাথে মিলেমিশে কাজ করতে। সবচেয়ে বড় কথা বাংলাদেশে দীর্ঘদিন যে একদলীয় শাসন চলে আসছিলো সেটির একটি পরিষ্কার অক্সিজেন নেওয়ার ব্যবস্থা হয়েছিল এই নির্বাচনের মাধ্যমে। শিক্ষার্থীদের মাঝে প্রতিবাদী চেতনা ও অন্যায়ের বিরুদ্ধে কথা বলার একটি প্রক্রিয়া শুরু হয়েছিল। একসময়ে ক্ষমতাসীন ছাত্র সংগঠন দীর্ঘ দশ বছর ক্যাম্পাসে আসতে পারেনি ‑ তারা এই ডাকসু নির্বাচনের মাধ্যমে ক্যাম্পাসে আসার সুযোগ পেয়েছে।

এসময় নুর আরও বলেন, "কিছুদিন আগে আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, আওয়ামী ছাড়া জনগণ আর কাকে ভোট দেবে। আমি প্রধানমন্ত্রীকে বলতে চাই, আপনার ছাত্র সংগঠন দুর্দান্ত দাপটের সাথে ক্যাম্পাসগুলোতে আধিপত্য বিস্তার করে যাচ্ছে। আপনি গত ডাকসু নির্বাচনের দিকে তাকান ‑ দেখেন আপনার ছাত্র সংগঠন কয়টি ভোট পেয়েছে আর আমাদের মত আনকোরা, অল্পসময়ের ব্যবধানে বেড়ে ওঠা ছাত্র সংগঠন কয়টি ভোট পেয়েছে। আপনার চশমাটা খুলে ডাকসু নির্বাচনের দিকে তাকান। আমরা জানি কিভাবে ছাত্রলীগকে এতোগুলো পদে বিজয়ী করা হয়েছিলো। প্রধানমন্ত্রী আপনি ক্ষমতায় আছেন, আপনি জাতীয় নির্বাচন করেন। আপনাকে একটা চ্যালেঞ্জ দিচ্ছি, সকল বিশ্ববিদ্যালয়-কলেজ ক্যাম্পাসগুলোতে ছাত্র সংসদ নির্বাচন দিয়ে দেখুন, আপনার ছাত্র সংগঠন ও আপনাদের প্রতি দেশের সাধারণ মানুষের আস্থা কতটুকু। ছাত্রদের মাঝে গণতান্ত্রিক মনোভাব বিকাশের জন্য অবশ্যই ছাত্র সংসদ নির্বাচন চালু করতে হবে।

এসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি ডাকসু নির্বাচন দেওয়ার আহবান জানিয়ে বলেন, "বিশ্ববিদ্যালয়টাকে আবর্জনার ভাগাড়ে পরিণত করবেন না। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন হয়েছে, কর্মচারী সমিতির নির্বাচন হয়েছে। ডাকসু নির্বাচনের মেয়াদ শেষ হয়েছে, কিন্তু আপনারা নির্বাচন দেননি। করোনা মহামারির কঠিন সময় অতিক্রান্ত হয়েছে, ছাত্ররা ক্যাম্পাসে ফিরেছে, দয়া করে ছাত্রদের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলবেন না, এদেরকে অন্ধকার ছাত্র রাজনীতির দিকে ঠেলে দেবেন না। ডাকসুর নির্বাচনের মাধ্যমে সুস্থ ধারার ছাত্র রাজনীতিকে বিকশিত হতে সহযোগিতা করুন।

আবরার ফাহাদের বাবা বরকত উল্লাহ সমাবেশে সংহতি জানিয়ে মুঠোফোনে দেওয়া বক্তব্যে বলেন, "আমি সরকারের কাছে আবেদন জানাব, যেন দ্রুত বিচার করে আমার ছেলের হত্যাকারীদের সাজা দেওয়া হয় এবং সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হয়।

সমাবেশ সঞ্চালনা করেন ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিব ও সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসেন।

এসময় আরও বক্তব্য রাখেন ‑ বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন, আলোকচিত্রী শহিদুল আলম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষক শহিদুল ইসলাম মাসুমসহ আরও অনেকে।

/এমএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
নজরুলজয়ন্তীতে ‘উন্নত মম শির’
নজরুলজয়ন্তীতে ‘উন্নত মম শির’
‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শস্য সরবরাহে ভয়ঙ্কর ঘাটতি দেখা দেবে’
‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শস্য সরবরাহে ভয়ঙ্কর ঘাটতি দেখা দেবে’
র‌্যাব অ্যাওয়ার্ড পেলেন বাংলা ট্রিবিউনের সাংবাদিক রনি
র‌্যাব অ্যাওয়ার্ড পেলেন বাংলা ট্রিবিউনের সাংবাদিক রনি
আমিরাতে ঈদুল আজহা ৯ জুলাই?
আমিরাতে ঈদুল আজহা ৯ জুলাই?
এ বিভাগের সর্বাধিক পঠিত