X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

শাবিপ্রবিতে ছাত্রীদের ওপর হামলায় জড়িতদের গ্রেফতারের দাবি প্রগতিশীল ছাত্র জোটের

আপডেট : ১৬ জানুয়ারি ২০২২, ২১:৪২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বেগম সিরাজুন্নেছা চৌধুরী হলে অনিয়মের অভিযোগে আন্দোলনরত ছাত্রীদের ওপর হামলার ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার করে বিচারের দাবি জানিয়েছে প্রগতিশীল ছাত্র জোটের নেতারা।

রবিবার (১৬ জানুয়ারি) বিকাল পৌনে ৫টায় ঢাকা  বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে শাবিপ্রবির আন্দোলনরত ছাত্রীদের ওপর হামলার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তারা এ দাবি জানান। এসময় উপস্থিত নেতারা সকল চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধিসহ চার দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা ও টিএসসিতে কাওয়ালী গানের আসরে হামলার ঘটনার নিন্দা জানান।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (বাসদ) সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স বলেন, গত তিনদিন ধরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিরাজুন্নেছা হলের শিক্ষার্থীরা তাদের কিছু যৌক্তিক দাবি নিয়ে সেখানে আন্দোলন করছিলো। তারা এই দাবিগুলো এই প্রথম তুলেনি, এর আগেও তারা হল প্রশাসনের কাছে দাবি তুলে ধরেছিল। প্রশাসন কোনো উদ্যোগ তো নেয়ইনি বরং হল প্রভোস্ট তাদের সময় দিয়ে সেদিন উপস্থিতই ছিলেন না।  আর যখন শিক্ষার্থীরা তিন দফা দাবি নিয়ে আন্দোলনে নামলো, সেই আন্দোলনকে বন্ধ করার জন্য ছাত্রলীগ ওই নারী শিক্ষার্থীদের ওপরে নির্মমভাবে হামলা চালালো। এটি কোনো বিচ্ছিন্ন চিত্র নয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েও সিট দখলকে কেন্দ্র করে ছাত্রলীগ প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাদের ওপর হামলা করেছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ যেখানে শিক্ষার্থীরা ন্যায্য দাবি নিয়ে কথা বলে, যেখানে ভিন্ন মতাবলম্বী লোক আছে, তাদের ওপর ছাত্রলীগ হামলা চালায়৷

তিনি আরও বলেন, অবিলম্বে শিক্ষার্থীদের ন্যায্য দাবি মেনে নিন এবং হামলাকারীদের চিহ্নিত করে তাদের গ্রেফতার ও বিচারের ব্যবস্থা করুন।

সভাপতির বক্তব্যে ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি কে এম মুত্তাকি বলেন, হামলার পর প্রভোস্ট ও প্রক্টর বক্তব্য দিয়েছেন— সেখানে কোনো হামলা হয়নি বলে। অথচ পত্র-পত্রিকা এবং আমাদের সেখানকার নেতারা জানিয়েছেন ছাত্রলীগ আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা করেছে। আমরা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিরাজুন্নেছা হলের শিক্ষার্থীদের দাবির সঙ্গে সংহতি জানিয়ে হামলায় জড়িতদের গ্রেফতার ও বিচার দাবি করছি।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীলের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী) ভারপ্রাপ্ত সভাপতি জয়দীপ ভট্টাচার্য।

/এমএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
আইপিএলপাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এ বিভাগের সর্বাধিক পঠিত
জাবির পরিবহন অফিসের দায়িত্ব পেলেন অধ্যাপক ছায়েদুর
জাবির পরিবহন অফিসের দায়িত্ব পেলেন অধ্যাপক ছায়েদুর
ঢাবির সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন ২৪ মে, দুই দলের প্যানেল চূড়ান্ত
ঢাবির সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন ২৪ মে, দুই দলের প্যানেল চূড়ান্ত