X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

চবিতে সশরীরে ক্লাস বন্ধ হলেও চলবে পরীক্ষা, হল খোলা

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ২৩:১০

করোনা পরিস্থিতির অবনতি ঘটায় সশরীরে ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসন। তবে চলমান পরীক্ষাগুলোতে সশরীরে অংশগ্রহণ করতে হবে শিক্ষার্থীদের। নিয়মিত শাটল ট্রেন চলাচলের পাশাপাশি খোলা থাকবে আবাসিক হলগুলোও।

শুক্রবার (২১ জানুয়ারি) রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার অধ্যাপক এস‌ এম মনিরুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে বাংলা ট্রিবিউনকে বলেন, সন্ধ্যায় উপাচার্য, উপ-উপাচার্য, ডিন ও শিক্ষক সমিতির জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামগ্রিক পরিস্থিতির আলোকে আমরা সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে বিজ্ঞপ্তিতে কোনও নির্দেশনা না থাকলেও শাটল ট্রেন স্বাভাবিক নিয়মে চলবে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রক্টর ড. শহীদুল ইসলাম। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ছাত্রছাত্রীদের পরীক্ষা চলমান থাকায় শাটল ট্রেনও যথারীতি চলবে। তবে অধিক জনসমাগমের ফলে সংক্রমণের আশঙ্কা হলে শাটল ট্রেন বন্ধ করা হতে পারে।

রেজিস্ট্রার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২২ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস নেওয়া বন্ধ থাকবে। তবে ক্লাস পূর্বের ন্যায় অনলাইনে অনুষ্ঠিত হবে। পূর্বনির্ধারিত পরীক্ষাসমূহ যথানিয়মে অনুষ্ঠিত হবে। তবে যাদের রুটিন হলেও পরীক্ষা এখনও শুরু হয়নি তাদের বিষয়ে ৬ ফেব্রুয়ারির পর সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের সব অফিস সীমিত পরিসরে খোলা থাকবে। তবে শিক্ষক ও গবেষকদের গবেষণা কর্মে সহায়তার জন্য, দাফতরিক প্রয়োজন এবং সম্মান প্রথম বর্ষ ভর্তি সংক্রান্ত কাজের সুবিধার্থে অনুষদ, বিভাগ ও ইনস্টিটিউটসমূহ স্ব-স্ব ডিন এবং বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকের দায়িত্বে খেলা থাকবে।

এতে আরও বলা হয়, আবাসিক হলসমূহ খোলা থাকবে। তবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনও র‍্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‍্যাগ ডে বা জনসমাগম হয় এমন কোনও অনুষ্ঠান আয়োজন করা যাবে না। বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট নয়, এমন ব্যক্তিগণ দাফতরিক প্রয়োজন ব্যতীত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করেত পারবেন না।

প্রসঙ্গত, শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে সাংবাদিক সম্মেলনে আগামী দুই সপ্তাহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

/এফআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
আইপিএলপাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এ বিভাগের সর্বাধিক পঠিত
আজও মৃত্যু নেই, শনাক্ত ৩৭ 
আজও মৃত্যু নেই, শনাক্ত ৩৭