X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

ছাত্রলীগ নেতা রানার মৃত্যু নিয়ে ধোঁয়াশা

আতিক হাসান শুভ, কবি নজরুল কলেজ
০৩ জুন ২০২৩, ২৩:৫৭আপডেট : ০৪ জুন ২০২৩, ০১:৫১

‘আমার মৃত্যুর জন্য দায়ী এই মেয়ে’ গলায় ফাঁস দেওয়ার আগে ভিডিও বার্তায় এমনটি বলে গেছেন কবি নজরুল সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি এম ওয়াসিম রানা। ৯ সেকেন্ডের ওই ভিডিতে দেখা যায়, ফ্যান লাগানোর হুকের সঙ্গে একটি কাপড় ঝুলানো। ওই ভিডিওতে তিনি মেয়ের নাম না বললেও স্বজনদের কাছ জানা গেছে, এক মেয়ের সঙ্গে তার বিয়ে হয়েছে দীর্ঘদিন আগে। তার সঙ্গে কলহের জেরে মৃত্যু হয় ওয়াসিমের। মৃত্যৃর পর ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

শনিবার (০৩ জুন) সকালে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপতাল থেকে ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে তার লাশ হস্তান্তর করে পুলিশ। সেখান থেকে বাগেরহাটের চিতলমারী উপজেলায় গ্রামের বাড়িতে লাশ দাফনের জন্য নেওয়া হয়। এর আগে শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর চাঁনখারপুলের নিমতলী এলাকার একটি বাসা থেকে ঝুলন্ত অবস্থায় তার লাশ উদ্ধার করা হয়। পরে অচেতন অবস্থায় ঢামেক হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ওই রাতে ঢামেক হাসপাতালের মর্গের সামনে তার স্ত্রী সানজিদা আক্তারকে আহাজারি করতে দেখা যায়। তিনি জানান, রানার সঙ্গে তার বিয়ে হলেও বিষয়টি কাউকে জানানো হয়নি। কিছুদিন আগে তাদের মধ্যে ঝগড়া হলে রানা তার গায়ে হাত তোলেন। এ ঘটনার পর থেকে তার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিতে বলেন জান্নাতির বাবা-মা। ঘটনার দিন রাতে রানা তার স্ত্রীকে বাসায় আসতে বলেন এবং না এলে আত্মহত্যা করার হুমকি দেন।

সানজিদা আক্তারের এক স্বজন নাম প্রকাশ না করার শর্তে জানান, রূপগঞ্জের তারাবো এলাকায় পরিবারের সঙ্গে থাকেন সানজিদা। রানার সঙ্গে তার প্রায় সাত বছরের প্রেমের সম্পর্ক। আড়াই বছর হলো বিয়ে হয়েছে। তবে রাজনৈতিক কারণে সেটা পরিবারের বাইরে কাউকে জানানো হয়নি।

ঢামেক হাসপাতাল থেকে লাশ হস্তান্তরের সময় সানজিদাকে লাশের গাড়ির পেছনে ছুটতে দেখা যায়। জানা গেছে, সানজিদা কবি নজরুল কলেজ ছাত্রলীগের সাবেক ছাত্রী বিষয়ক সম্পাদক। কলেজে থাকাকালীন তাদের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে।

রানার ছোট ভাই তৌকির আহমেদ বলেন, বাবা আর বড় ভাইকে হারিয়ে এমনিতেই মানসিকভাবে বিপর্যস্ত ছিলাম। এখন মেজো ভাইকে হারালাম। পারিবারিকভাবে অনেক চাপে থাকায় মামলা ও ময়নাতদন্ত করা হয়নি। 

বিয়ের বিষয়ে তিনি বলেন, ওই মেয়ের সঙ্গে ভাইয়ের বিয়ে হয়েছিল কিনা জানি না। তবে দুই পরিবারের কথা হতো। আমিও কথা বলেছি। মূলত মাকে ভালো রাখার জন্যই মামলা ময়নাতদন্ত করা হয়নি। মাকে জানানো হয়েছে দুর্ঘটনায় মারা গেছে। মা এখন প্রায় অচেতন। এলোমেলো কথা বলছেন। 

ভিডিওর বিষয়ে তিনি বলেন, ভিডিওটা সন্ধ্যায় দেখেছি। এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাই না। পরে দেখবো। ঢাকায় যাওয়া লাগবে।

রানার চাচাতো ভাই জিহাদুর রহমান বলেন, বিয়ের বিষয়ে আমরা কিছু জানি না। এ বিষয়ে আমি কথা বলতে পারবো না। তার মৃত্যুর বিষয়ে আমাদের কোনও অভিযোগ নেই। তাই ময়নাতদন্ত ছাড়াই লাশ হস্তান্তর করা হয়েছে। রানার শেষ ভিডিও বার্তা সম্পর্কে কোনও মন্তব্য করেননি তিনিও।

রানার সঙ্গে একই বাসায় থাকতেন তার ভাগনে বুলবুল ও কবি নজরুল কলেজ ছাত্রলীগ শাখার ১নং সহ-সভাপতি কে এম সোহাগসহ কয়েকজন। সোহাগ বলেন, শুক্রবার দুপুরে বাসার সবাই মিলে মোহাম্মদপুরে রানার এক বোনের বাসায় যাই। তার ওই বোন দেশের বাইরে থাকেন। সেখানে খাওয়া-দাওয়া ও আড্ডা হয়। বিকালে রানা ধানমন্ডি যাবেন বলে বেরিয়ে যান। কিন্তু রাতে তার ভাগনেকে ফোনে জানান রানা নিজেদের বাসায় চলে গেছেন। তখন তার কথা স্বাভাবিক মনে না হওয়ায় আমরা চানখারপুলের বাসায় চলে আসি। এসে দেখি মহল্লার লোকেরা বাসার দরজা ভেঙে রানার মরদেহ বের করেছেন। 

বিয়ের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রেমের সম্পর্ক আছে, তা জানতাম। তবে বিয়ের বিষয়ে কিছু জানতাম না। ওই মেয়েকে কখনও বাসায় আসতে দেখিনি।

কবি নজরুল কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফারুক হাওলাদার বলেন, তিনি (সভাপতি) সবসময় ক্যাম্পাসে সক্রিয় ছিলেন। সাংগঠনিক সব অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন। মানসিক বা পারিবারিক কোনও সমস্যায় আছেন, তা কখনও মনে হয়নি। কেন আত্মহত্যা করেছেন, তা বোধগম্য নয়। তার সহযোদ্ধা হিসেবে চাই এই মৃত্যুর সুষ্ঠু তদন্ত হোক। 

ফারুক ছাড়াও কবি নজরুল কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি বায়জিদ শিকদার ও বাবুসহ অসংখ্য নেতাকর্মী রানার মৃত্যুর সুষ্ঠু তদন্তের দাবি জানান।

এ বিষয়ে বংশাল থানার ওসি মুজিবুর রহমান বলেন, ‘রানা যে আত্মহত্যা করেছেন, বিষয়টি পরিষ্কার। তার রুমমেট কে এম সোহাগ, ভাগনে বুলবুলসহ কয়েকজন বন্ধু দরজা ভেঙে রানার ঝুলন্ত লাশ উদ্ধার করে ঢাকা মেডিক্যালে নিয়ে যান। পরে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

ময়নাতদন্ত কেন হয়নি এমন প্রশ্নের জবাবে ওসি বলেন, ময়নাতদন্ত যেন না হয় সে জন্য লিখিত আবেদন করেন রানার ছোট ভাই। এ ছাড়া ছাত্রলীগের কয়েকজন কেন্দ্রীয় নেতাও একই অনুরোধ করেন। কারও কোনও অভিযোগ না থাকায় ময়নাতদন্ত করিনি। তবে রানার মৃত্যুর আগে করা ৯ সেকেন্ডের যে ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছে, সেটি তদন্ত করে দেখবো আমরা।’

 

/এএম/
সম্পর্কিত
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
কুড়িগ্রামে ধান কাটতে গিয়ে ‘গরমে অসুস্থ’ হয়ে আরেক শ্রমিকের মৃত্যু
বজ্রাঘাতে প্রাণ গেলো ১০ জনের
সর্বশেষ খবর
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা