X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে ২ দিনব্যাপী আইক্যান৬ আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৯ আগস্ট ২০২৩, ২২:৫১আপডেট : ০৯ আগস্ট ২০২৩, ২২:৫১

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগ এবং ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের যৌথ উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী  আইক্যান৬ সম্মেলেন গত ৫ এবং ৬ আগস্ট ঢাকার ড্যাফোডিল স্মার্ট সিটিতে অনুষ্ঠিত হয়েছে।

৫ আগস্ট উদ্বোধনী অধিবেশন দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় আইক্যান-৬। প্রতিনিধিদের মধ্যে দিল্লি মেট্রোপলিটন শিক্ষার মিডিয়া স্কুলের ড. অম্বরীশ সাক্সেনা, অধ্যাপক ড. সুস্মিতা বালা, অধ্যাপক আশিস চ্যাটার্জি, মাখনলাল চতুর্বেদী জাতীয় বিশ্ববিদ্যালযয়ের উপাচার্য ড. কুমার গোবিন্দ সুরেশ, এমআরআইআইআরএস -এর অধ্যাপক ওডিন ড. মৈথিলী গাঞ্জু, এবং এই সেক্টরে ভারত থেকে অন্যান্য বিশিষ্ট গবেষক এবং পেশাদাররা উপস্থিত ছিলেন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে উপ-উপাচার্য ড. এসএম মাহবুব উল হক মজুমদার, বিভাগীয় প্রধান  আফতাব হোসেন, সহযোগী অধ্যাপক ড. আব্দুল কাবিল খান এবং সাবেক প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের প্রথম দিনে দ্য রোল অব হিস্ট্রি অ্যান্ড আইডেন্টিটি ডিসকোর্সেস ইন ক্রস-কালচারাল কমিউনিকেশন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, গণমাধ্যম এবং যোগাযোগ বিভাগ থেকে ইরাসমাস+ এক্সচেঞ্জ শিক্ষার্থীদের অভিজ্ঞতা শেয়ারিং সেশন, কমিউনিকেশন স্ট্র্যাটেজিস অ্যান্ড কনটেম্পোরারি ট্রেন্ডস এবং টেকনিক্যাল সেশনের ওপর পূর্ণাঙ্গ সেশন এবং  গবেষণার ওপর মাস্টার ক্লাস অনুষ্ঠিত হয়।

সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগ থেকে সম্প্রতি স্নাতক পাস করা ছাত্র মেহেরাবুল হক রাফি আইক্যান৬ আন্তর্জাতিক সম্মেলনের প্রথম দিনে কারিগরি অধিবেশনে তার স্নাতক থিসিসের জন্য ‘সেরা পেপার প্রেজেন্টার’ পুরস্কার লাভ করেন।

আইক্যান৬ এর প্রথম দিনের আনুষ্ঠানিকতা শেষে ডিআইইউ ইরাসমাস+ সিবিএইচই হারমনি প্রজেক্ট ল্যাবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং দিল্লি মেট্রোপলিটন এডুকেশন (ডিএমই) এর মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এফএইচএসএস, ডিআইইউ-এর ডিন ড. লিজা শারমিন এবং ডিএমই মিডিয়া স্কুলের ডিন অধ্যাপক অম্বরীশ সাক্সেনা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

দক্ষিণ এশিয়ার দৃষ্টি কোণ থেকে মিডিয়া রিসার্চের ভবিষ্যৎ বিষয়ে সিনিয়র অধ্যাপক এবং গবেষকদের গোলটেবিল আলোচনার মাধ্যমে আইক্যান৬-এর দ্বিতীয় দিনের শুরু হয়।

ড. অম্বরিশ সাক্সেনা বলেন, ‘আইক্যান’ এখন আর শুধু আমার প্রকল্প নয়, এটি বিশ্বজুড়ে সব গবেষক এবং গবেষণায় আগ্রহীদের অর্থপূর্ণ আলোচনায় অংশগ্রহণ, অন্তর্দৃষ্টি বিনিময়, এবং গবেষণা সম্পর্কে উদ্ভাবনী ধারণাগুলো অন্বেষণে আইক্যান৬ সম্মেলন একটি বড় প্রভাবক হিসেবে কাজ করে চলেছে।’

অতিথি এবং আয়োজকদের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে আইক্যান-৬ এর আনুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘোষণা করা হয়।

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পেরুতে বাস দুর্ঘটনায় ১৬ জন নিহত
পেরুতে বাস দুর্ঘটনায় ১৬ জন নিহত
আলাভেসকে বিধ্বস্ত করে যে রেকর্ড গড়েছে রিয়াল
আলাভেসকে বিধ্বস্ত করে যে রেকর্ড গড়েছে রিয়াল
আমাকে হরণ করে গেরুয়া উৎসার
আমাকে হরণ করে গেরুয়া উৎসার
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট
সর্বাধিক পঠিত
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
বিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা
যুগপৎ ধারায় আসবে নতুন কর্মসূচিবিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান