X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

টিএসসির জায়ান্ট স্ক্রিন যেন চেন্নাইয়ের স্টেডিয়াম

ঢাবি প্রতিনিধি
১৩ অক্টোবর ২০২৩, ১৭:৩৪আপডেট : ১৩ অক্টোবর ২০২৩, ২০:০৬

বাঙালি এমনিতেই খেলাপ্রিয়। ক্রিকেট কিংবা ফুটবল—বিশ্বমঞ্চের যেকোনও আয়োজন মানেই বাঙালির উন্মাদনা। সে আয়োজনে যদি দেশের অংশগ্রহণ থাকে, তাহলে তো কথাই নেই। ভারতের মাটিতে চলছে ক্রিকেট বিশ্বকাপ। সেই বিশ্বমঞ্চে অংশ নিয়েছে বাংলাদেশ। দেশকে সমর্থন দিতে ভারতে যেতে না পারলেও, টিভির পর্দায় বসে দেশকে সমর্থন করে যাচ্ছেন এ দেশের ক্রিকেটপ্রেমীরা। আর বরাবরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতেও লাগানো হয়েছে জায়ান্ট স্ক্রিন। সেখানে খেলা দেখতে ভিড় করেন শিক্ষার্থী, পথচারী ও রিকশাচালকসহ হাজার হাজার ক্রিকেটপ্রেমী।

চেন্নাইয়ের এম এ চিদম্বরম স্টেডিয়ামে বিশ্বকাপের ১১তম ম্যাচে আজ শুক্রবার (১৩ অক্টোবর) নিউজিল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ। চেন্নাইয়ের মাঠে বাংলাদেশের ব্যাটারদের হাঁকানো প্রতিটি বাউন্ডারির সঙ্গে সঙ্গে টিএসসি মুখর হচ্ছে বাংলাদেশ বাংলাদেশ স্লোগানে। কখনও কখনও এই স্লোগান চাপিয়ে যাচ্ছে স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের আওয়াজও। টিএসসির পায়রা চত্বর যেন বারবার চেন্নাইয়ের স্টেডিয়াম হয়ে ধরা দিচ্ছে। 

শুক্রবার (১৩ অক্টোবর) সরেজমিনে দেখা যায়, টিএসসিতে শিক্ষার্থী ও সাধারণ মানুষে ভিড় লেগে আছে খেলা দেখতে। চায়ের দোকানগুলোয়, পায়রা চত্বরের ছোট ছোট পিলার আর সামান্যসংখ্যক কাঠের বেঞ্চি ভরে যায় দুপুরেই। তাদের সঙ্গে মেতে উঠেছেন রিকশাচালকরাও। রাস্তার ওপর রিকশা রেখে তাতে বসে খেলা দেখছেন তারা। আয়রোজগার ভুলে নিজ দেশের খেলা দেখাই যেন তাদের কাছে বেশি আনন্দের।

রিকশা না চালিয়ে নিজ দেশের খেলা দেখাই যেন তাদের কাছে বেশি আনন্দের

এবারের বিশ্বকাপ প্রথম ম্যাচ থেকে সব খেলা দেখাতে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান নগদের সৌজন্যে ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহযোগিতায় টিএসসি ভবনের সামনে পায়রা চত্বরে এই ডিজিটাল স্ক্রিন বসানো হয়েছে।

যারা খেলা দেখতে এসেছেন, তাদের অনেকের পরনে বাংলাদেশের লাল-সবুজ জার্সি। কেউ কেউ হাতে পতাকা ওড়াচ্ছেন; ভুভুজেলা-বাঁশিও দেখা গেছে কয়েকজনের হাতে।

তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বিকালের বিশ্রামের ফাঁকে খেলা দেখছেন তারা। তা ছাড়া দেশের যেকোনও কিছুতেই তাদের সমর্থন দিতে ভালো লাগে। আর নিজ দেশের দল জিতলে সেই আনন্দ যেকোনও কিছুকে ছাড়িয়ে যায় বলে আবেগভরা কণ্ঠে বলেন তারা।

টিএসসিতে খেলা দেখছিলেন রিকশাচালক ফারুক। তার গ্রামের বাড়ি রংপুর। তিনি বলেন, আমি আগে নিজে খেলাধুলা করতাম। সময় পেলেই খেলতাম। তাই খেলার প্রতি একটা টান আছে। তা ছাড়া দেশ যেখানে খেলবে, সেখানে সমর্থন থাকবেই। দেশের ভালো কিছু হলে আমাদেরও ভালো লাগে।

বাসায় খেলা দেখে এ রকম আনন্দ পাওয়া যায় না বলে জানান ভক্তরা

আরেক রিকশাচালক হামিদ মিয়া বলেন, বিকালে বিশ্রামের সঙ্গে সঙ্গে খেলা দেখছি, ভালোই লাগছে। সময়টাও ভালো কাটছে। দেশের জন্য সব সময়ই একটা টান কাজ করে।

আজকের ম্যাচ নিয়ে প্রত্যাশা কী জানতে চাইলে তিনি বলেন, প্রথম চার জন আউট হইছে, খারাপ লাগছে। এখন সাকিব-মুশফিক আছে (রিপোর্ট লেখা পর্যন্ত), ভালো লাগছে। আশা করি আমাদের দেশ ভালো কিছু করবে। তাদের জন্য আমাদের দোয়া সব সময়ই থাকবে।

পুরান ঢাকা থেকে টিএসসি এলাকায় খেলা দেখতে এসেছেন পারুল আকতার। তিনি বলেন, সাধারণত আমি বাসায় খেলা দেখি। আজ বন্ধুর সঙ্গে এখানে খেলা দেখতে এসেছি। এ রকম আনন্দ বাসায় খেলা দেখে পাওয়া যায় না। এখানে অনেক দর্শক একসঙ্গে খেলা দেখে মনে হয় যেন স্টেডিয়ামে বসেই খেলা দেখছি।

অপ্রীতিকর কোনও ঘটনা যেন না ঘটে, সে জন্য নিরাপত্তার ব্যবস্থা রেখেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন

ঢাবি শিক্ষার্থী আবিদুর রহমান বলেন, আমাদের দলের সামর্থ্য আছে তিনটা ম্যাচ জেতার। আমাদের প্রত্যাশা থাকবে আরও একটি ম্যাচ বাংলাদেশ বেশি জিতবে। যদি বাংলাদেশ সেমিফাইনাল খেলে, সেটাও অঘটন হবে না। কেননা বাংলাদেশ এখন আর ছোট দল নয়।

এদিকে বিশ্বকাপের খেলাকে ঘিরে ক্যাম্পাসে বহিরাগত অনেক মানুষ আসায় নিরাপত্তার ব্যবস্থা রেখেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, এটা অত্যন্ত আনন্দের বিষয় আমাদের শিক্ষার্থীরা একসঙ্গে বিশ্বকাপ উপভোগ করছে। খেলাকে ঘিরে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য আমাদের প্রক্টরিয়াল টিম শৃঙ্খলায় নিয়োজিত আছে। এ ছাড়া শিক্ষার্থীসহ সবাইকে সুন্দর সুশৃঙ্খলভাবে খেলা উপভোগ করার আহ্বান রইল।

/এএইচ/এনএআর/
সম্পর্কিত
পাচার হওয়া বোনকে নিতে এসে কলকাতায় অসহায় দশায় চট্টগ্রামের তরুণ
আম আদমি পার্টির সাথে জোট, দিল্লি কংগ্রেস প্রধানের পদত্যাগ
ভারতের মণিপুরে আবারও জাতিগত সহিংসতা
সর্বশেষ খবর
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
এমন গরমেও ক্লাস করেছেন শিক্ষার্থীরা (ফটো স্টোরি)
এমন গরমেও ক্লাস করেছেন শিক্ষার্থীরা (ফটো স্টোরি)
উপজেলা নির্বাচনের মধ্য দিয়ে জনগণের শেষ উৎসাহ দূর হবে: ওয়ার্কার্স পার্টির অভিযোগ
উপজেলা নির্বাচনের মধ্য দিয়ে জনগণের শেষ উৎসাহ দূর হবে: ওয়ার্কার্স পার্টির অভিযোগ
১৭ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে, ঢাকায় ৪০.৩
১৭ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে, ঢাকায় ৪০.৩
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ