ইউআইইউতে আর্থিক অপরাধ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১২:৩৫, ডিসেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৪৩, ডিসেম্বর ০৮, ২০১৯

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দশম আর্থিক অপরাধ এবং অর্থ পাচার প্রতিরোধ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। মালয়েশিয়ার এআরআই-ইউনিভার্সিটি টেকনোলজি মারা’র সহযোগিতায় এই সেমিনার আয়োজন করেছে।

সম্মেলনের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. আতিউর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব মঈন উদ্দিন হাসান রাশিদ। সম্মেলনে বক্তব্য রাখেন ইউআইইউ উপ-উপাচার্য অধ্যাপক ড. হাসনান আহমেদ। দুই দিনব্যাপী এই সম্মেলনে আর্থিক অপরাধ এবং অর্থ পাচার প্রতিরোধের কৌশল এবং করণীয় বিষয়ে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা বক্তব্য রাখবেন।

সম্মেলনে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘ আর্থিক অপরাধ রোধে সারা বিশ্বেই একটি চ্যালেঞ্জ। বাংলাদেশ প্রযুক্তি ব্যবহার এবং অন্যান্য সংস্থার সহায়তায় অর্থ পাচার ও সন্ত্রাসবাদে অর্থের ব্যবহার ঠেকাতে যথেষ্ট সফল হয়েছে।’

মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি মারার অ্যাকাউন্টিং রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. নরমাহ ওমর বলেন ‘পুরাপুরি আর্থিক খাতের অপরাধ নির্মূল করতে না পারলেও তা প্রতিরোধ করা যায়। এই কনফারেন্স এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি মারার অ্যাকাউন্টিং রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. নরমাহ ওমর। দুদিনের সম্মেলনে আটটি বিভিন্ন সেশনে মোট ৫৬টি গবেষণা নিবন্ধ উপস্থাপন করা হয়। সম্মেলনে রাশিয়া, মালেশিয়া ও ইন্দোনেশিয়াসহ ৮ দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

/এফএএন/

লাইভ

টপ