ডিসেম্বরের পর কঠোর কর্মসূচির হুঁশিয়ারি জাবির আন্দোলনরতদের

Send
জাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৯:৫৮, ডিসেম্বর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:০১, ডিসেম্বর ১৮, ২০১৯

BT New Tempজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্যকে ৩১ ডিসেম্বরের মধ্যে না সরালে কঠোর কর্মসূচি দেবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। তারা উপাচার্যের বিরুদ্ধে আনীত দুর্নীতির অভিযোগ সুষ্ঠুভাবে তদন্ত করে বিচার এবং আন্দোলনরতদের ওপর ছাত্রলীগের হামলায় মদত দেওয়ার অভিযোগে আবারও তার অপসারণ দাবি করেন।

বুধবার (১৮ ডিসেম্বর) দুপুরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর মঞ্চ’র আন্দোলনরতরা এক বিক্ষোভ সমাবেশে এসব দাবি করেন। সমাবেশের আগে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ভবন চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুরাদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। 

‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর মঞ্চ’র সমন্বয়ক ও মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘উপাচার্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের মর্যাদা নষ্ট করেছেন। তিনি হল খোলার বিষয়ে সরকারের কাছে অনুমতি চান। একইভাবে তিনি পদত্যাগ করবেন কিনা সে ব্যাপারেও সরকারের সঙ্গে কথা বলেন। অর্থাৎ তিনি প্রতিটি ক্ষেত্রে উচ্চপদস্থদের হস্তক্ষেপ কামনা করে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন নষ্ট করছেন। অধ্যাপক ফারজানা ইসলামকে আমরা আর উপাচার্য পদে দেখতে চাই না।’

সমাবেশে বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের স্বার্থে মহাপরিকল্পনার কাজ যেন সুষ্ঠু ও স্বচ্ছভাবে সম্পন্ন হয় এ দাবিতেই আমরা আন্দোলন শুরু করি। এখন দেখা যাচ্ছে, অব্যবস্থাপনার মধ্য দিয়েই মহাপরিকল্পনার কাজ চলছে। উপাচার্য স্বেচ্ছাচারিতার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় পরিচালনার চেষ্টা করছেন। সুদূরপ্রসারী ও পরিকল্পিত উন্নয়নের দাবিতেই আমরা রাস্তায় নেমেছি। অথচ উপাচার্যের মদতে ছাত্রলীগ আমাদের ওপর হামলা চালিয়েছে। তাই এই উপাচার্য তার পদে থাকার নৈতিক যোগ্যতা হারিয়েছেন।’

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সাংগঠনিক সম্পাদক শোভন রহমানের সঞ্চালনায় সমাবেশে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জাবি সংসদের কার্যকরী সদস্য রাকিবুল হক রনি, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ওয়াসিম সাজ্জাদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী) দফতর সম্পাদক রেবেকা আহমেদ, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার সদস্য ইকবাল হোসাইন প্রমুখ বক্তব্য রাখেন।

/এমএএ/এমওএফ/

লাইভ

টপ