X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

তলিয়ে গেছে ১২ জেলার নিম্নাঞ্চল, আরও অবনতির শঙ্কা 

সঞ্চিতা সীতু
২৮ আগস্ট ২০২১, ১৯:৪৭আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:৩৪
উজানের ভারী বৃষ্টিতে দেশের ১২ জেলার নিম্নাঞ্চল তলিয়ে গেছে। এখন আটটি নদীর বিভিন্ন পয়েন্টের পানি বিপৎসীমার ওপর দিয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় এলাকাগুলোর বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

নতুন করে যমুনা ও তিস্তার তীরবর্তী আরও কিছু এলাকা প্লাবিত হওয়ার শঙ্কা প্রকাশ করেছে বন্যা ও পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র ও আবহাওয়া অধিদফতর। ১২টি জেলা হচ্ছে- কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, শরিয়তপুর এবং চাঁদপুর।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক কর্মকর্তা জানান, উজানে ভারী বৃষ্টি হচ্ছে। এ কারণেও নদীগুলোর পানি বাড়ছে। আগামী সাত দিন পরিস্থিতি এমন থাকার আশঙ্কা করছি আমরা।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র ও যমুনার পানি বাড়ছে। আগামী ৪৮ ঘণ্টা এই বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। এতে যমুনার পুরাবাড়ি পয়েন্টের পানি বিপৎসীমা ছাড়াতে পারে। আগামী ২৪ ঘণ্টায় পদ্মা ও কুশিয়ারার পানিও বাড়তে পারে।

তবে আশার কথা হচ্ছে, গঙ্গার পানি কমছে। উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার কুশিয়ারা বাদে অন্য নদ-নদীগুলোর পানিও কমছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আরও জানায়, পদ্মার গোয়ালন্দ পয়েন্টে পানি বিপৎসীমার ৫৩ থেকে কমে ৪৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুরেশ্বর পয়েন্টের পানি ২৮ থেকে কমে ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে যাচ্ছে। ভাগ্যকূল পয়েন্টের পানিও বিপৎসীমার নিচে।

যমুনা নদীর মথুরা পয়েন্টের পানি ৩ থেকে কমে ২ সেন্টিমিটার ওপর দিয়ে যাচ্ছে। একই নদীর আরিচা পয়েন্টের পানি ৫ থেকে কমে ১ সেন্টিমিটার ওপর দিয়ে যাচ্ছে। দুই পয়েন্টে পানি কিছুটা কমলেও নতুন করে এই নদীর বাহাদুরাবাদ পয়েন্টের পানি ২ সেন্টিমিটার, সারিয়াকান্দি পয়েন্টে ২২, কাজিপুর পয়েন্টে ১৭ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

আত্রাই নদীর বাঘাবাড়ি পয়েন্টের পানি বিপৎসীমার ২০ থেকে বেড়ে ৩৪ সেন্টিমিটার ওপর দিয়ে যাচ্ছে। অন্যদিকে গড়াই নদীর কামারখালি পয়েন্টের পানি বিপৎসীমার নিচে।

ধলেশ্বরীর এলাসিন পয়েন্টের পানি বিপৎসীমার ১৬ থেকে বেড়ে ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মেঘনার চাঁদপুর পয়েন্টে ১৯ থেকে কমে ১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ ছাড়া দুধকুমার নদীর পাটেশ্বরী পয়েন্টের পানি নতুন করে বিপৎসীমার ১৫ সেন্টিমিটার, ধরলা নদীর কুড়িগ্রাম পয়েন্টে ৩২ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

গত ২৪ ঘণ্টায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের স্টেশনগুলোর মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ডালিয়া স্টেশনে- ৫৭ মিলিমিটার। যা গত বৃহস্পতিবারের তুলনায় কম। বৃহস্পতিবার সর্বোচ্চ বৃষ্টি ছিল শেওলা স্টেশনে- ১২২ মিলিমিটার।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় পঞ্চগড়ে ৪৭, ঠাকুরগাঁওয়ে ৪০ ও শেওলায় ৪৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

দেশের উজানে ভারতের স্টেশনগুলোর মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে পাসিঘাটে- ৫৯ মিলিমিটার। গত বৃহস্পতিবার ছিল চেরাপুঞ্জিতে- ১৯৮ মিলিমিটার। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আইজুয়ালে ৫৭, দার্জিলিংয়ে ৪৭ এবং সিলচলে ৩৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ আছে। পাশাপাশি মৌসুমি বায়ুর প্রভাবে আকাশে সঞ্চারণশীল মেঘ তৈরি হয়েছে। এ কারণে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত।

এখন মৌসুমি বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে। এর প্রভাবে রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গাসহ ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘থেমে থেমে অনেক এলাকায় বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি আরও কয়েকদিন স্থায়ী হতে পারে। একইসঙ্গে আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস অনুযায়ী চলতি মাসে স্বল্পমেয়াদী বন্যার কথা আমরা বলেছিলাম। যা এরেইমধ্যে নদী অববাহিকার অঞ্চলগুলোতে দেখা যাচ্ছে। চলতি সপ্তাহে এই অবস্থা অব্যাহত থাকতে পারে বলে তিনি জানান।’

আবহাওয়ার খবর থেকে আরও পড়ুন।

/এফএ/
সম্পর্কিত
বৃষ্টি ও বন্যার কী পূর্বাভাস পাওয়া গেলো?
ব্রাজিলে বৃষ্টি ও বন্যায় নিহত অন্তত ৩৯
কেনিয়ায় বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১
সর্বশেষ খবর
চালককে হত্যা করে ভ্যান ছিনতাই: ৩ জনের মৃত্যুদণ্ড
চালককে হত্যা করে ভ্যান ছিনতাই: ৩ জনের মৃত্যুদণ্ড
হজের ভিসায় মক্কা, জেদ্দা ও মদিনার বাইরে ভ্রমণ করা যাবে না
হজের ভিসায় মক্কা, জেদ্দা ও মদিনার বাইরে ভ্রমণ করা যাবে না
‘মোবাইলে দেখেন, ভারতের মানুষের দিনে ইনকাম কত আর আমাদের কত’
‘মোবাইলে দেখেন, ভারতের মানুষের দিনে ইনকাম কত আর আমাদের কত’
রাষ্ট্রপতি পেলেন ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা স্মার্ট এনআইডি
রাষ্ট্রপতি পেলেন ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা স্মার্ট এনআইডি
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র