X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ডা. মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২১, ২০:০৬

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মঙ্গলবার (৭ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের এতে উল্লেখ করেছে, পদত্যাগ অবিলম্বে কার্যকর হবে। 

অশালীন ও শিষ্টাচারবহির্ভূত বক্তব্যের কারণে প্রধানমন্ত্রীর নির্দেশের পর অবশেষে মঙ্গলবার (৭ ডিসেম্বর) ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। পদত্যাগপত্রটি ই-মেইলের মাধ্যমে মন্ত্রণালয়ের সচিবের দফতরে পাঠান তিনি।

একই ঘটনায় ডা. মুরাদ হাসানকে জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি তাকে দল থেকে বহিষ্কারের জন্য কেন্দ্রে সুপারিশ পাঠানো হয়েছে। মঙ্গলবার বিকাল ৫টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জরুরি বৈঠকে জেলা আওয়ামী লীগের সদস্যরা সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেন।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়কে কটাক্ষ ও নারী শিক্ষার্থীদের নিয়ে আপত্তিকর কথা বলায় পদত্যাগ করা তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ঢাবি’র সলিমুল্লাহ হলের আবাসিক শিক্ষার্থী জুলিয়াস সিজার। আজ সন্ধ্যায় তিনি অভিযোগে উল্লেখ করেন, ‘গত ৫ ডিসেম্বর একটি ফেসবুক পেজের লাইভে ঢাবি ও এখানকার ছাত্রীদের নিয়ে বিকৃত ও বিদ্বেষমূলক বক্তব্য দেন মুরাদ হাসান। তিনি দেশের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠকে তাচ্ছিল্য করেছেন। ঢাবির ঐতিহ্যবাহী রোকেয়া হল এবং শামসুন্নাহার হলের ছাত্রীদের চরিত্র হননের অপচেষ্টা চালান তিনি।’

চিত্রনায়ক ইমনের ফোনের মাধ্যমে চিত্রনায়িকা মাহিয়া মাহিকে ধর্ষণের হুমকি দেওয়ার পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় তুলে আনার হুমকি দেন ডা. ‍মুরাদ হাসান। ফোনালাপে ‘অশ্রাব্য’ কিছু শব্দ উচ্চারণ করেন। সেই কথোপকথন ফাঁসের পর তাকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দেওয়া হয়। এজন্য তার নির্বাচনি এলাকা জামালপুরের সরিষাবাড়ীতে আজ আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এ সময় বিক্ষুব্ধ নেতাকর্মীরা তথ্য প্রতিমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করে। 

গতকাল সন্ধ্যায় চট্টগ্রামের ওয়াসা মোড়ে মহানগর ছাত্রদল এবং আজ রংপুর নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে মহানগর যুবদলের নেতাকর্মীরা মুরাদ হাসানের কুশপুত্তলিকা পুড়িয়েছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার মেয়ে জাইমা রহমানকে নিয়ে কুরুচিপূর্ণ ও মানহানিকর বক্তব্যের প্রতিবাদে গতকাল বিকালে রাজধানীর নয়াপল্টনে কয়েকজন নেতাকর্মীকে নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর ছবি পুড়িয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তার এমন অশালীন ও অবমাননাকর মন্তব্যের নিন্দা জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং বাংলাদেশ মহিলা পরিষদ। 

সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের ‘কুরুচিপূর্ণ বক্তব্য’ সংবলিত অডিও-ভিডিও অপসারণ করতে আজ এক মৌখিক আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থাকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

/এসআই/ইউআই/জেএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
‘২০২৫ সালের পর আর পেঁয়াজ আমদানি করতে হবে না’
‘২০২৫ সালের পর আর পেঁয়াজ আমদানি করতে হবে না’
সহিংসতায় উসকানি: শ্রীলঙ্কার ক্ষমতাসীন দলের দুই এমপি গ্রেফতার
সহিংসতায় উসকানি: শ্রীলঙ্কার ক্ষমতাসীন দলের দুই এমপি গ্রেফতার
ভর্তুকিতে বিদ্যুতের পাইকারি দাম একই রাখার সুপারিশ কারিগরি কমিটির
ভর্তুকিতে বিদ্যুতের পাইকারি দাম একই রাখার সুপারিশ কারিগরি কমিটির
এখন থেকে এককোটি মানুষকে টিসিবির পণ্য দেওয়া হবে: বাণিজ্যমন্ত্রী
এখন থেকে এককোটি মানুষকে টিসিবির পণ্য দেওয়া হবে: বাণিজ্যমন্ত্রী
এ বিভাগের সর্বাধিক পঠিত